আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
206 views
in সাওম (Fasting) by (29 points)
আসসালামুআলাইকুম,

১)ইসলামিক ফাউন্ডেশন এর সারাবছরের ফিক্সড কালেন্ডার অনুযায়ী ১-৫ এপ্রিল সাহরীর শেষ সময় হলো ৪.২৯ মিনিট।কিন্তু লোকাল কালেন্ডারে দেয়া ৪.২৭ মিনিট বা ৪.২৬ মিনিট।আবার ইফতারির সময় ইসলামিক ফাউন্ডেশনের কালেন্ডারে দেয়া ৬.১৮ মিনিট কিন্তু লোকাল কালেন্ডারে দেয়া ৬.১৯ মিনিট।কোনটা সঠিক?ইসলামিক ফাউন্ডেশনের কালেন্ডার অনুযায়ী সাহরী খেলে রোজা হবে কি?

২)আবার ফাউন্ডেশনের কালেন্ডারের নিচের দিকে লেখা যে,সতর্কতা হিসেবে সাহরীর শেষ সময় প্রকৃত সময়ের কমপক্ষে তিন মিনিট পূর্বে নির্ধারণ করা হয়েছে। যদি কালেন্ডারে সাহরীর শেষ সময় ৪.২৯ মিনিট দেয়া থাকে তাহলে কি ৪.৩২ মিনিট পর্যন্ত খাওয়া যাবে কি?

৩) গলার প্রথমাংশ অর্থাৎ আলজিহ্বার একটু আগে পর্যন্ত যদি পানি যায়,তাহলে রোজা ভেঙ্গে যাবে কি?

৪) আজেবাজে চিন্তার কারণে মযি বের হলে রোজা ভঙ্গ হয় কি?

৫)যদি কাশির কারনে বমি বা তিতা পানি আলজিহ্বা পর্যন্ত চলে আসে আর তা গিলে ফেলা হয় তাহলে রোজা ভঙ্গ হয় কি?আর যদি মুখের সামনে পর্যন্ত চলে আসার পর গিলে ফেলা হয় তাহলে রোজা ভঙ্গ হয় কি?

৬)নাকের ছিদ্রপথ অতিক্রম করে বের হওয়া সর্দি যদি আবার টেনে নেয়া হয় ভিতরে তাহলে রোজা ভাঙ্গে কি?

৭)আর পায়ুপথের ভিতর কতদুর পানি গেলে রোজা ভেঙ্গে যায়?

৮)বুকশেল্ফ থেকে বই বের করতে যেয়ে যদি ধুলা নাকে মুখে আসে লাগে ,ভিতরে চলে যায় তাহলে রোজা ভঙ্গ হয় কি?

1 Answer

0 votes
by (677,120 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
উভয়টিই সহীহ।
লোকাল ক্যালেন্ডার গুলোতে এটি সতর্কতা হিসেবে লেখা আছে।

আরো জানুনঃ 

(০২)
আল্লাহ তায়ালা বলেন-

أُحِلَّ لَكُمْ لَيْلَةَ الصِّيَامِ الرَّفَثُ إِلَىٰ نِسَائِكُمْ ۚ هُنَّ لِبَاسٌ لَّكُمْ وَأَنتُمْ لِبَاسٌ لَّهُنَّ ۗ عَلِمَ اللَّهُ أَنَّكُمْ كُنتُمْ تَخْتَانُونَ أَنفُسَكُمْ فَتَابَ عَلَيْكُمْ وَعَفَا عَنكُمْ ۖ فَالْآنَ بَاشِرُوهُنَّ وَابْتَغُوا مَا كَتَبَ اللَّهُ لَكُمْ ۚ وَكُلُوا وَاشْرَبُوا حَتَّىٰ يَتَبَيَّنَ لَكُمُ الْخَيْطُ الْأَبْيَضُ مِنَ الْخَيْطِ الْأَسْوَدِ مِنَ الْفَجْرِ ۖ ثُمَّ أَتِمُّوا الصِّيَامَ إِلَى اللَّيْلِ ۚ وَلَا تُبَاشِرُوهُنَّ وَأَنتُمْ عَاكِفُونَ فِي الْمَسَاجِدِ ۗ تِلْكَ حُدُودُ اللَّهِ فَلَا تَقْرَبُوهَا ۗ كَذَٰلِكَ يُبَيِّنُ اللَّهُ آيَاتِهِ لِلنَّاسِ لَعَلَّهُمْ يَتَّقُونَ

রোযার রাতে তোমাদের স্ত্রীদের সাথে সহবাস করা তোমাদের জন্য হালাল করা হয়েছে। তারা তোমাদের পরিচ্ছদ এবং তোমরা তাদের পরিচ্ছদ। আল্লাহ অবগত রয়েছেন যে, তোমরা আত্নপ্রতারণা করছিলে, সুতরাং তিনি তোমাদেরকে ক্ষমা করেছেন এবং তোমাদের অব্যাহতি দিয়েছেন। অতঃপর তোমরা নিজেদের স্ত্রীদের সাথে সহবাস কর এবং যা কিছু তোমাদের জন্য আল্লাহ দান করেছেন, তা আহরন কর। আর পানাহার কর যতক্ষণ না কাল রেখা থেকে ভোরের শুভ্র রেখা পরিষ্কার দেখা যায়। অতঃপর রোযা পূর্ণ কর রাত পর্যন্ত। আর যতক্ষণ তোমরা এতেকাফ অবস্থায় মসজিদে অবস্থান কর, ততক্ষণ পর্যন্ত স্ত্রীদের সাথে মিশো না। এই হলো আল্লাহ কর্তৃক বেঁধে দেয়া সীমানা। অতএব, এর কাছেও যেও না। এমনিভাবে বর্ণনা করেন আল্লাহ নিজের আয়াত সমূহ মানুষের জন্য, যাতে তারা বাঁচতে পারে। সূরা বাকারা,১৮৭

★ সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

ইসলামীক ফাউন্ডেশন এর   ক্যালেন্ডারে ৪.২৯ মিনিট লেখা থাকলে আপনি ৪ঃ৩১ পর্যন্ত খেলে উক্ত রোযা হয়ে যাবে।
তবে ক্যালেন্ডার কর্তৃপক্ষ যেহেতু সতর্কতা অবলম্বন করে উক্ত টাইম লিখেছেন,তাই আপনাকেও সতর্কতা অবলম্বন করতে হবে।
এটিই উচিত।   

(০৩)
গলার ভিতরে না গেলে এতে রোযা ভেঙ্গে যাবেনা। 

(০৪)
না,এতে রোযা ভেঙ্গে যাবেনা।

(০৫)
১ম ছুরতে রোযা ভেঙ্গে যাবেনা।
২য় ছুরতে রোযা ভেঙ্গে যাবে।

(০৬)
না,এতে রোযা ভেঙ্গে যাবেনা।

(০৭)
এ সংক্রান্ত জানুনঃ- 

(০৮)
না,রোযা ভেঙ্গে যাবেনা।   


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 115 views
...