আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
57 views
in সাওম (Fasting) by (1 point)
Assalamualaikum wrahmatullahi wabarkatuh sheikh..

জনৈক ব্যাক্তির রমজানে বিয়ে হয়েছে। দিনের বেলায় তার স্বামী আসাতে স্বামীর সাথে তার সময় কেটেছে কিন্তু ইন্টেমেট হয়নি। স্বামীর বলা কথা, স্পর্শের দরুন তার কামরস নির্গত হয়েছে এইজন্য কি তার রোজার কাজা&কাফফারা আদায় করতে হবে? রোজা নষ্ট হয়েছে? কিভাবে কাফফারা দিবে? স্বামী স্ত্রী উভয়কেই দিতে হবে??

জাযাকাল্লাহ খইর

1 Answer

0 votes
by (678,880 points)
জবাবঃ- 
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم


শরীয়তের বিধান হলো শুধু যৌন চিন্তার কারণে বীর্যপাত হলে রোযা ভাঙ্গবে না। 

হাদীস শরীফে এসেছেঃ
 
জাবির ইবনে যায়েদকে জিজ্ঞাসা করা হয়েছে, কোন ব্যক্তি তার স্ত্রীর দিকে কামভাবের সাথে তাকানোর ফলে বীর্যপাত ঘটেছে, তার কি রোযা ভেঙ্গে গেছে? তিনি বললেন, ‘না। সে রোযা পূর্ণ করবে।’-মুসান্নাফে ইবনে আবী শাইবা ৬-২৫৯ আরো দেখুন : সহীহ বুখারী ১/২৫৮; ফাতাওয়া হিন্দিয়া ১/২০৪; ফাতাওয়া শামী ২/৩৯৬।
,
★শরীয়তের বিধান হলো,  হস্তমৈথুনের  কারনে বীর্যপাত হয়,তাহলে রোযা ভেঙ্গে যাবে।
এক্ষেত্রে শুধু কাজা ওয়াজিব হবে।
কাফফারা আদায় করতে হবেনা।  

الصَّائِمُ إذَا عَالَجَ ذَكَرَهُ حَتَّى أَمْنَى يَجِبُ عَلَيْهِ الْقَضَاءُ، وَهُوَ الْمُخْتَارُ كَذَا فِي التَّجْنِيسِ والولوالجية وَبِهِ قَالَ عَامَّةُ الْمَشَايِخِ كَذَا فِي النِّهَايَةِ (البحر الرائق، كتاب الصوم، باب ما يفسد الصوم وما لا يفسده-2/475، وكذا فى الهندية-1/205، الباب الرابع فيما يفسد وما لا يفسد، كتاب الصوم(
সারমর্মঃ
রোযাদার যদি নিজ লিঙ্গকে চেষ্টা (মৈথুন) করে,তাতে যদি বীর্যপাত হয়ে যায়,তাহলে রোযার  কাজা আদায় করা ওয়াজিব হবে।

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
প্রশ্নে উল্লেখিত ছুরতে স্বামীর সাথে শারীরিক ভাবে স্পর্শের দরুন তার কামরস নির্গত হয়েছে,তবে সহবাস হয়নি,এক্ষেত্রে কামরস নির্গত দ্বারা যদি বীর্যপাত হওয়া উদ্দেশ্য হয়,সেক্ষেত্রে শুধুমাত্র উক্ত রোযার কাজা আদায় করা আবশ্যক হবে।
কাফফারা আদায় করতে হবেনা। 

শুধুমাত্র স্ত্রী তার রোযার কাজা আদায় করবে,স্বামী নয়। কেননা এক্ষেত্রে স্বামীর কিছুই হয়নি।

ঐ রোযার পরিবর্তে এখন শুধু একটি রোযা রাখবে।
এক্ষেত্রে কামরস নির্গত দ্বারা যদি বীর্যপাত হওয়া উদ্দেশ্য না হয়,এমনিতে স্বামী স্পর্শ করলে উত্তেজনা বশত যেই পানি বের হয়,সেটি উদ্দেশ্য হয়, সেক্ষেত্রে উক্ত রোযা ভেঙ্গে যায়নি।

তাই এক্ষেত্রে কাজা আদায় করতে হবেনা।

আরো জানুনঃ- 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 166 views
...