আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+2 votes
983 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (2 points)
ই-ভ্যালি বাংলাদেশে দিন দিন বেশ জনপ্রিয় একটি ই-কমার্স সাইট হয়ে উঠতেছে। এখানে বেশ চড়া ডিস্কাউন্টে বিভিন্ন কোম্পানীর কিছু কিছু পণ্য বিক্রি হয়। অনেক পণ্যতে ১০০% ডিস্কাউন্ট ও থাকে। তো তাদের থেকে ক্রয় করার বেশ কিছু দিন(১-২মাস বা আরো বেশি সময়) পর তারা প্রোডাক্ট ডেলিভারি করে। আমরা যেই পণ্যটা ওদের থেকে ক্রয় করি ওটার টাকা এই সময়টাতে ওরা ওদের কাছে রেখে দেয় যা ওদের বিজনেস পলিসি অনু্যায়ী কীভাবে ব্যবহার করে তা আমার জানা নাই, হয়তো সুদি লেনদেনেও ব্যবহার করতে পারে(যদি করে সেটার দায় ক্রেতার উপর আসবে কিনা?)। আবার ডিস্কাউন্টের টাকাটা সরাসরি হাতে না দিয়ে ওদের একাউন্টে দেয় যেটা দিয়ে ওদের ওয়াবসাইট থেকেই অন্য পণ্য ক্রয় করতে হয়। তো অনেকে এই ১০০% অফারটা ব্যবহার করে সম্পূর্ণ ব্যবসায়িক উদ্দেশ্যে পন্য ক্রয় করে সেগুলা মার্কেট প্রাইস এর থেকে কম দামে বিক্রি করে ব্যবসা করে। এখন আমার প্রশ্ন হচ্ছে এভাবে শর্তসাপেক্ষে ডিস্কাউন্টে ক্রয় করা পণ্য বিক্রি করার টাকা হালাল হবে কিনা?

1 Answer

+1 vote
by (710,920 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আপনি প্রথমে টাকা দিচ্ছেন।১/২মাস পর প্রডাক্ট হাতে পাবেন।এটার নাম হল,বয়ে সালাম।অর্থাৎ টাকা আগে দেওয়া এবং মাল পরবর্তীতে হস্তগত হওয়া।বয়ে সালাম জায়েয।

আল্লাহ তা'আলা বলেন,
يَا أَيُّهَا الَّذِينَ آَمَنُوا إِذَا تَدَايَنْتُمْ بِدَيْنٍ إِلَى أَجَلٍ مُسَمًّى فَاكْتُبُوهُ
হে মুমিনগণ! যখন তোমরা কোন নির্দিষ্ট সময়ের জন্যে ঋনের আদান-প্রদান কর, তখন তা লিপিবদ্ধ করে নাও এবং তোমাদের মধ্যে কোন লেখক ন্যায়সঙ্গতভাবে তা লিখে দেবে; লেখক লিখতে অস্বীকার করবে না।(সূরা বাকারা-২৮২)

হযরত ইবনে আব্বাস রাযি থেকে বর্ণিত
عن ابن عباس رضي الله عنهما قال : " قَدِمَ النَّبِيُّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ المَدِينَةَ وَهُمْ يُسْلِفُونَ بِالتَّمْرِ السَّنَتَيْنِ وَالثَّلاَثَ، فَقَالَ: ( مَنْ أَسْلَفَ فِي شَيْءٍ، فَفِي كَيْلٍ مَعْلُومٍ، وَوَزْنٍ مَعْلُومٍ، إِلَى أَجَلٍ مَعْلُومٍ)
তিনি বলেন, আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন মদীনায় আসেন তখন মদীনাবাসী ফলে দু’ ও তিন বছরের মেয়াদি সালাম ব্যবসা করত। আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, কোন ব্যক্তি সালাম ব্যবসা করলে সে যেন নির্দিষ্ট মাপে এবং নির্দিষ্ট ওজনে নির্দিষ্ট মেয়াদে সালাম করে।(সহীহ বোখারী-২২৪০,সহীহ মুসলিম-৪২০২)

প্রশ্নে উল্লিখিত সূরত হল,ক্রয়বিক্রয়ের প্রসিদ্ধ পদ্ধতি ব'য়ে সালাম।তথা মূল্যকে পূর্বে দিয়ে দেয়া।এবং পরবর্তীতে মালকে হস্তগত করা।এ পদ্ধতির ক্রয়বিক্রয় শরীয়তে অনুমোদিত।ফাতাওয়া মাহমুদিয়্যাহ (বয়ে সালাম)-১৬/২০৯

সুতরাং এভাবে ব্যবসা করা যাবে। এবং অগ্রীম মূল্য গ্রহণ করা যাবে।এভাবে অগ্রীম মূল্য গ্রহণ করলে  গ্রহণকারী সে মালের মালিক হয়ে যাবে।উক্ত গৃহীত মূল্য দ্বারা যদি কোনো অবৈধ কাজ করা হয়,তাহলে সেই অবৈধ কাজের দায়ভার সেই গ্রহীতা ব্যক্তিরই হবে।ক্রেতা বা মূল্যদান কারীর এতে কোনো গোনাহ হবে না।বিস্তারিত জানুন- 1536


প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
ই-ভ্যালীর বিষয়টা বয়ে সালামের অন্তর্গত মনে হচ্ছে,ডিসকাউন্টের মালকে হয়তো বয়ে সালামের মূল পণ্যর সাথে মিলিয়ে এক পণ্য হিসেবেই গণ্য করা হবে কিংবা ডিসকাউন্টকে বিক্রেতা কর্তৃক বোনাস গণ্য করা হবে।আর বিক্রতা কর্তৃক বোনাস জায়েয।সুতরাং ই-ভ্যালীর বিষয়ে আপাতত নাজায়েয কিছু মনে হচ্ছে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
উস্তাদ নির্দিষ্ট মেয়াদের কথা উল্ল্যেখ করেছেন,ইভ্যালিতে তো কাল নির্দিষ্ট থাকেনা এক্ষেত্রে কি করনীয়?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...