আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
353 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (1 point)
একটি অনলাইন শপ (ই-কমার্স) থেকে ডিসকাউন্ট অফারে আমি একটি পণ্য কিনেছিলাম। উদ্দেশ্য ছিল, পণ্যটি পাবার পর কিছু মুনাফায় অন্য কারো কাছে সেল করা।

অফারকৃত অনলাইন শপ যথা সময়ে আমার অর্ডারকৃত পণ্যটি বুঝে নিতে নির্দিষ্ট শ'রুমে 'ওয়ার্ক অর্ডার' পাঠিয়ে দিয়েছেন। আমি পণ্যটি গ্রহণ করার জন্য ঐ শ'রুমে গেলে শ'রুম কতৃপক্ষ জানতে চাইলেন যে পণ্যটি আমি নিজে ব্যবহার করব নাকি বাইরে কোথাও সেল করব। আমি আমার উদ্দেশ্য জানিয়ে দিলাম যে 'সেল' করব। আমার সেল করার উদ্দেশ্য শোনা মাত্র শ'রুম কতৃপক্ষ আমাকে প্রস্তাব দিলেন যে, বাইরে যে পরিমাণ টাকায় আমি পণ্যটি রিসেল করব সেই একই পরিমাণ টাকায় তারা পণ্যটি কিনে নিতে চায়। প্রশ্ন হল, শ'রুমে আমার পণ্যটি সেল করা জায়েজ হবে?  - জাযাকাল্লাহ

1 Answer

0 votes
by (678,880 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


ইসলাম ক্রয়-বিক্রয় সম্পর্কে যে বিধি-বিধান দিয়েছে, এর অন্যতম একটি হচ্ছে, ব্যক্তি পণ্য ক্রয়ের পর কবজা করার (হস্তগত হওয়ার) পূর্বে অন্যত্র বিক্রি করতে পারবে না। 

হাদিস শরিফে কবজার পূর্বে পণ্য অন্যত্র বিক্রি করতে নিষেধ করা হয়েছে।

أَخْبَرَنَا مُحَمَّدُ بْنُ سَلَمَةَ قَالَ أَنْبَأَنَا ابْنُ الْقَاسِمِ عَنْ مَالِكٍ عَنْ عَبْدِ اللَّهِ بْنِ دِينَارٍ عَنْ عَبْدِ اللَّهِ بْنِ عُمَرَ أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ مَنْ ابْتَاعَ طَعَامًا فَلَا يَبِعْهُ حَتَّى يَقْبِضَهُ 

মুহাম্মাদ ইবন সালামা (রহঃ) ... আবদুল্লাহ ইবন উমর (রাঃ) থেকে বর্ণিত। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যে ব্যক্তি কোন খাদ্যবস্তু ক্রয় করে, যেন তা কবজা করার আগে বিক্রয় না করে।
(নাসায়ী ৪৫৯৬)

حَدَّثَنَا إِسْحَاقُ بْنُ إِبْرَاهِيمَ، أَخْبَرَنَا عَبْدُ اللَّهِ بْنُ الْحَارِثِ الْمَخْزُومِيُّ، حَدَّثَنَا الضَّحَّاكُ، بْنُ عُثْمَانَ عَنْ بُكَيْرِ بْنِ عَبْدِ اللَّهِ بْنِ الأَشَجِّ، عَنْ سُلَيْمَانَ بْنِ يَسَارٍ، عَنْ أَبِي هُرَيْرَةَ، أَنَّهُ قَالَ لِمَرْوَانَ أَحْلَلْتَ بَيْعَ الرِّبَا . فَقَالَ مَرْوَانُ مَا فَعَلْتُ . فَقَالَ أَبُو هُرَيْرَةَ أَحْلَلْتَ بَيْعَ الصِّكَاكِ وَقَدْ نَهَى رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم عَنْ بَيْعِ الطَّعَامِ حَتَّى يُسْتَوْفَى . قَالَ فَخَطَبَ مَرْوَانُ النَّاسَ فَنَهَى عَنْ بَيْعِهَا . قَالَ سُلَيْمَانُ فَنَظَرْتُ إِلَى حَرَسٍ يَأْخُذُونَهَا مِنْ أَيْدِي النَّاسِ .

ইসহাক ইবনু ইবরাহীম (রহঃ) ... আবূ হুরাইরাহ (রাযিঃ) হতে বর্ণিত। তিনি একদা মারওয়ানকে প্রশ্ন করেন, আপনি কি সূদী কেনাবেচা বৈধ করে দিয়েছেন? মারওয়ান বললেনঃ না, আমি তো তা করিনি। আবূ হুরাইরাহ্ (রাযিঃ) পুনরায় জিজ্ঞেস করেন, আপনি কি রেশন কার্ড বিক্রি বৈধ করে দেননি? অথচ রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম খাদ্যদ্রব্য পুরোপুরি হস্তগত করার আগে বিক্রি করতে নিষেধ করেছেন। এরপর মারওয়ান এক বক্তৃতায় তা বিক্রি করতে লোকদের নিষেধ করে দেন।

রাবী সুলাইমান (রহঃ) বলেনঃ আমি দেখলাম যে, মানুষের কাছ থেকে সরকারী কর্মচারীগণ রেশন কার্ড ফিরিয়ে নিচ্ছে। (মুসলিম ৩৭৪১.ইসলামিক ফাউন্ডেশন ৩৭০৬, ইসলামিক সেন্টার ৩৭০৬)


★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই, 
প্রশ্নে উল্লেখিত ছুরতে পন্যটি আপনার হস্তগত হওয়ার পর সেই শোরুমে পন্যটি সেল করতে পারবেন।

বিস্তারিত জানুনঃ  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (1 point)
edited by
হস্তগত বলতে কি বোঝানো হচ্ছে? পণ্যটি আমার নামে লিখে আমাকে দিবে আবার আমি সেই কাগজ তাকে দিয়ে টাকা নিয়ে নেব? এরকম কিছু?

পণ্য অনলাইন শপ কতৃক ওয়ার্ক অর্ডারের মাধ্যমে আমার নামে পণ্যের অথোরিটি হস্তগত নির্ধারিত হচ্ছে। এখন শুধু শ'রুম কতৃক আমার নামে পণ্যের ভাউচার দেওয়া ও পণ্যটি দেওয়া বাকি। এক্ষেত্রে শ'রুম যদি বলে, ভাই- সময় ও ব্যস্ততা আছে আবার আপনার নামে করব আবার কেটে দেব  এরকম কাটাছেড়ার দরকার কি? সরাসরি পণ্যের মূল্য আপনাকে দিয়ে দিচ্ছি। তবে কি তা বৈধ হবেনা? তারা যদি না নিত তবে তো আমার নামেই পণ্যটি দিয়ে দিত। যেহেতু অনলাইন শপ কতৃক পণ্যের অর্ডার কনফার্মড ছিল। সুতরাং, শ'রুম কতৃপক্ষ বাধ্য থাকবে আমাকে পণ্য দিতে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...