আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
113 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (16 points)
আসসালামুআলাইকুম ওস্তাদ

নিচের প্রশ্ন সম্পর্কে বিস্তারিত জানতে চাচ্ছি।।
https://ifatwa.info/40284/
প্রথম প্রশ্নের ক্ষেত্রে আমরা তো সবসময় চালের বস্তা সব গুলো মেপে দেখি না।।কোনটায় কম কোনটায় বেশি তা তো ঠিক জানি না।
এক্ষেত্রে সব বস্তা কি আমাদের মেপে দেখতে হবে বা বিক্রির সময় মেপে বিক্রি কর‍তে হবে।?কিন্তু কেউ তো এভাবেই  বিক্রি করে না।।আমরাও তো মেপে কিনে আনি না।। এ ক্ষেত্রে কি করতে পারি।
 আর ৩ নং প্রশ্নের ক্ষেত্রে যদি সুদের টাকা সদকা করার পূর্বে বাসায় থেকে টাকা নিয়ে ব্যবসা করি এবং সদকা পরে করি।।তাহলে কি আমার ব্যবসা হারাম হবে বা আমি যদি বাসা থেকে একমাসের ভাড়া নেই এবং তার ৫% ছদকা করি এবং বাকী টাকা দিয়ে ব্যবসা করি তাহলে কি কোন সমস্যা হবে।।

আর যদি উপরের কথায় সমস্যা হয় তাহল্র যদি বাসায় থেকে টাকা ধার হিসেবে নেই মা এর কাছ থেকে এবং পরবর্তীতে সেই টাকা শোধ করে দেই এই ভাবে টাকা নিয়ে ব্যবসা করা যাবে?

আর নতুন একটা প্রশ্ন
মুদী দোকানে প্রায় কোন মালই তো একবছর থাকে না।।বিক্রি হয় আবার নতুন আসে এক্ষেত্রে যাকাতের বিধান কি??

1 Answer

0 votes
by (713,800 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
 (১)
স্থান-কাল-পাত্র বেধে সময়ের  প্রয়োজনে ফুকাহায়ে কিরামগন সহজতার স্বার্থে আসল হুকুম থেকে সরে এসে তার বিপরীত সাময়িক হুকুম মাঝেমধ্যে প্রয়োগ করে থাকেন।একেই পরিভাষায় জরুরত বলে। জরুরত বা সময়ের চাহিদায় অনেক বিধিত সিদ্বান্তকে শর্তসাপেক্ষে সাময়িক পরিবর্তন করে দেয়া হয়।
এরকম কিছু ফিকহী মূলনীতি 'উসূলে ফিকহ' এর কিতাবাদিতে সবিস্তারে বর্ণিত আছে,তন্মধ্যে একটি মূলনীতি হল-
 ﺍﻟﻀﺮﻭﺭﺍﺕ ﺗﺒﻴﺢ ﺍﻟﻤﺤﻈﻮﺭﺍﺕ
(প্রয়োজন অনেক নিষিদ্ধ জিনিষকে বৈধ করে দেয়)
এটা একাটা নীতিসিদ্ধ মৌলিক ফিকহী ক্বায়দা/ধারা যা কোরআন এবং হাদিসের থেকে চয়ন করা হয়েছে।


সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
যেহেতু এখানে জরুরত।কেননা এছাড়া প্রায় চাউলের ব্যবসা করা অসম্ভব।তাই জরুরত হিসেবে পুরোপুরি না মেপে চাউল ক্রয়-বিক্রয় করা জায়েয হবে। যদি চাউলের বস্তায় চাউল কম থাকে, তাহলে এর প্রথম বিক্রেতাই গোনাহগার হবে।

(২)
প্রশ্নটি সম্পূর্ণ অস্পষ্ট।কয়েকবার পড়েও মতলব বুঝিনি।দয়া করে স্পষ্ট করে কমেন্টে উল্লেখ করবেন।

(৩)
সমষ্টিগত ভাবে ব্যবসার এক বৎসর হয়ে গেলেই হবে।প্রত্যেকটি মাল বা প্রত্যেকটি মাল থেকে যা ইনকাম হবে, সেই মাল বা মালের মূল্যর উপর এক বৎসর অতিবাহিত হওয়া শর্ত নয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,800 points)
উত্তর দেয়া হয়েছে।
by (16 points)
আসসালামুআলাইকুম।জাযাকাল্লাহ 
দ্বিতীয় প্রশ্নট হচ্ছে আমাদের বাড়ি করার সময় ৫% টাকাত মত ব্যাংকের সুদের টাকা ছিল।
ওই বাড়ি থেকে এখন ভাড়া পাচ্ছি।
তো আমি যদি এক মাসের ভাড়ার টাকা নিয়ে থাকি ব্যবসা করার জন্য এবং তার ৫% সদকা করে থাকি তাহলে কি বাড়ি ভাড়ার টাকা দিয়ে ব্যবসা করা যাবে??
অথবা বাসা ভাড়ার টাকা যদি ধার হিসেবে নিয়ে ব্যবসা করি সেটা কি করা যাবে??
by (16 points)
জাযাকাল্লাহ 
 
আসসালামুয়ালাইকুম 
দ্বিতীয় প্রশ্নট হচ্ছে আমাদের বাড়ি করার সময় ৫% টাকাত মত ব্যাংকের সুদের টাকা ছিল।
ওই বাড়ি থেকে এখন ভাড়া পাচ্ছি।
তো আমি যদি এক মাসের ভাড়ার টাকা নিয়ে থাকি ব্যবসা করার জন্য এবং তার ৫% সদকা করে থাকি তাহলে কি বাড়ি ভাড়ার টাকা দিয়ে ব্যবসা করা যাবে??
অথবা বাসা ভাড়ার টাকা যদি ধার হিসেবে নিয়ে ব্যবসা করি সেটা কি করা যাবে??

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...