ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
স্থান-কাল-পাত্র বেধে সময়ের প্রয়োজনে ফুকাহায়ে কিরামগন সহজতার স্বার্থে আসল হুকুম থেকে সরে এসে তার বিপরীত সাময়িক হুকুম মাঝেমধ্যে প্রয়োগ করে থাকেন।একেই পরিভাষায় জরুরত বলে। জরুরত বা সময়ের চাহিদায় অনেক বিধিত সিদ্বান্তকে শর্তসাপেক্ষে সাময়িক পরিবর্তন করে দেয়া হয়।
এরকম কিছু ফিকহী মূলনীতি 'উসূলে ফিকহ' এর কিতাবাদিতে সবিস্তারে বর্ণিত আছে,তন্মধ্যে একটি মূলনীতি হল-
ﺍﻟﻀﺮﻭﺭﺍﺕ ﺗﺒﻴﺢ ﺍﻟﻤﺤﻈﻮﺭﺍﺕ
(প্রয়োজন অনেক নিষিদ্ধ জিনিষকে বৈধ করে দেয়)
এটা একাটা নীতিসিদ্ধ মৌলিক ফিকহী ক্বায়দা/ধারা যা কোরআন এবং হাদিসের থেকে চয়ন করা হয়েছে।
সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
যেহেতু এখানে জরুরত।কেননা এছাড়া প্রায় চাউলের ব্যবসা করা অসম্ভব।তাই জরুরত হিসেবে পুরোপুরি না মেপে চাউল ক্রয়-বিক্রয় করা জায়েয হবে। যদি চাউলের বস্তায় চাউল কম থাকে, তাহলে এর প্রথম বিক্রেতাই গোনাহগার হবে।
(২)
প্রশ্নটি সম্পূর্ণ অস্পষ্ট।কয়েকবার পড়েও মতলব বুঝিনি।দয়া করে স্পষ্ট করে কমেন্টে উল্লেখ করবেন।
(৩)
সমষ্টিগত ভাবে ব্যবসার এক বৎসর হয়ে গেলেই হবে।প্রত্যেকটি মাল বা প্রত্যেকটি মাল থেকে যা ইনকাম হবে, সেই মাল বা মালের মূল্যর উপর এক বৎসর অতিবাহিত হওয়া শর্ত নয়।