আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
577 views
in সালাত(Prayer) by (18 points)
আসসালামু আলাইকুম,

১. স্বামী স্ত্রী একসাথে জামাত পড়ার নিয়ম কিভাবে? স্বামী কি সূরা কিরাত উচ্চস্বরে পড়বে?  আর স্ত্রী কি শুধু স্বামীকে ফলো করবে নাকি সব সূরা পড়তে হবে? নিয়মটা একটু বলবেন? ফরজ নামাজ ছাড়া নফল আর সুন্নত কি জামাতে পড়া যাবে স্বামী স্ত্রী দুজনে? তাহাজ্জুদ বা বিয়ের পরে নফল নামাজ।

২. স্বামী স্ত্রীর মধ্যে সম্পর্কের আগে চুলে বেনী করা থাকলে ফরজ গোসলের সময় কি চুলের বেনী খুলতে হবে?

৩. হায়েজ থেকে পবিত্র হওয়ার ওয়াক্ত কিভাবে নির্ধারণ করব? ফজরের পর সকাল ৭/৮ বাজে পিরিয়ড হলে পবিত্র হওয়ার সময় কি সে যুহর থেকে নামাজ পড়বে?
যেমন কারো পিরিয়ড ৬ দিন থাকে। তার ১/৩/২২ এ পিরিয়ড শুরু হল দুপুর যুহরের পর ২ঃ৩০ টার দিকে তাহলে সেকি ৭/৩/২২ ফজরের পর থেকে নামাজ পড়বে নাকি ৬/৩/২২ এ  যুহরের পর থেকে পড়বে?
ওয়াক্তটা নির্ধারণ করতে পারি না।

1 Answer

0 votes
by (678,880 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
হাদীস শরীফে এসেছেঃ 
হজরত ইবনে আব্বাস (রা.) বলেন, ‘আমি নবী করিম (সা.)-এর সঙ্গে ঘরে জামাতে নামাজ পড়েছি, একবার আমি নবী করিম (সা.)-এর পাশে দাঁড়িয়েছি, আর আয়েশা (রা.) আমাদের পেছনে দাঁড়িয়ে আমাদের সঙ্গে জামাতে শরিক হয়েছিলেন। (সুনানে নাসাঈ, হাদিস : ৮০৩)

যদি কোনো পুরুষ শরিয়ত অনুমোদিত কোনো ওজরবশত মসজিদে যেতে না পারে, তাহলে তার জন্য ঘরের মাহরাম নারীদের নিয়ে জামাতে নামাজ পড়া বৈধ। এ ক্ষেত্রে সবাই জামাতের সাওয়াব পাবে। 

উক্ত সময় স্ত্রীকে নিয়ে জামাত করাই উচিত। 

বুখারি শরিফের একটি হাদিস এসেছে, রাসূল (সা.) ইরশাদ করেছেন,
صَلاَةُ الجَمَاعَةِ تَفْضُلُ صَلاَةَ الفَذِّ بِسَبْعٍ وَعِشْرِينَ دَرَجَةً
‘জামাতে নামাজ আদায় করার ফজিলত একাকী আদায়কৃত নামাজ অপেক্ষা সাতাশগুণ বেশি।’ [সহিহ বুখারি, আয়াত: ৬৪৫]

জামাত করার ক্ষেত্রে লক্ষ্যণীয় হয়, স্বামী সামনে দাঁড়াবে আর স্ত্রী পিছনে দাঁড়াবে। একদম সমান সমান দাঁড়াবে না। যদি একদম বরাবর দাঁড়ায় তাহলে নামায হবে না। যদি স্বামীর পায়ের গোড়ালীর পিছনে দাঁড়ায়, তাহলেই ইক্তিদা সহীহ হবে।

المرأة إذا صلت مع زوجها في البيت إن كان قدمها محل أقدام الزوج لا تجوز صلاتهما بالجماعة، وإن كان قدمها خلف قدم الزوج إلا أنها طويلة تقع رأس المرأة في السجود قبل رأس الزوج جازت صلاتهما؛ لأن العبرة للقدم، (الدر المختار، كتاب الصلاة، باب الامامة-1/572، البحر الرائق، كتاب الصلاة، باب الامامة-1/261، الفتاوى التاتارخانية، كتبا الصلاة، الفصل السابع فى بيان مقام الامام والمأموم-1/622)
সারমর্মঃ  
স্ত্রী যখন বাসায় তার স্বামীর সাথে নামাজ আদায় করবে,সেক্ষেত্রে স্ত্রীর পা যদি স্বামীর পায়ের বরাবর হয়ে যায়,তাহলে তাদের নামাজ জায়েজ হবেনা।
তবে স্ত্রীর পা যদি স্বামীর পায়ের পিছনে হয়,তাহলে উক্ত নামাজ জায়েজ হবে।

স্বামী-স্ত্রী উভয়ে জামাতে নামাজ আদায় করতে পারবে। তবে স্ত্রী স্বামীর সঙ্গে সংলগ্ন না দাঁড়িয়ে পেছনের সারিতে একা দাঁড়াবে। অপারগতায় ডান পাশে একটু পেছনে সরে দাঁড়ালেও নামাজ হয়ে যাবে। তবে স্ত্রী স্বামীর সঙ্গে সমান হয়ে দাঁড়াতে পারবে না, কারণ এতে উভয়ের নামাজ নষ্ট হয়ে যাবে। (রদ্দুল মুহতার ১/৫৭২)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে স্ত্রী ডান দিকে একটু পিছনে দাঁড়াবে।
পেছনের সারিতে একা দাঁড়ালে ভালো।
মাগরিব,ইশা আর ফজরের নামাজের ক্ষেত্রে স্বামী  সূরা কিরাত উচ্চস্বরে পড়বে।
বাকি নামাজ গুলোতে নিম্নস্বরে কিরাআত পড়বে। তাকবির উঁচু আওয়াজে দিবে। 
স্ত্রী কোনো সুরা কিরাআত পাঠ করবেনা।
শুধুমাত্র তাকবির,রুকু সেজদার তাসবিহ,আর তাশাহুদ দরুদ শরীফ, দোয়ায়ে মাছুরা পড়বে।

নফল সুন্নাতও কোনো সময় জামাতে পড়া যাবে,তবে অভ্যস্ত হওয়া যাবেনা।

(০২)
ফরজ গোসলের সময় মহিলাদের মাথার বেনী খোলা আবশ্যক নয় রবং চুলেরে গোড়ায় পানি পৌঁছানোই যথেষ্ট।

শুরায়হ্ ইবনু ‘উবায়িদ (রহঃ) সূত্রে বর্ণিত। তিনি বলেন, জুবাইর ইবনু নুফায়ির আমাদেরকে জানাবাতের গোসল সম্পর্কে ফাতাওয়াহ দেন যে, সাওবান (রাঃ) তাদের নিকট হাদীস বর্ণনা করেছেনঃ একদা তাঁরা নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর নিকট এ সম্পর্কে ফাতাওয়াহ চাইলে তিনি বলেনঃ

أَمَّا الرَّجُلُ فَلْيَنْشُرْ رَأْسَهُ فَلْيَغْسِلْهُ حَتَّى يَبْلُغَ أُصُولَ الشَّعْرِ وَأَمَّا الْمَرْأَةُ فَلَا عَلَيْهَا أَنْ لَا تَنْقُضَهُ لِتَغْرِفْ عَلَى رَأْسِهَا ثَلَاثَ غَرَفَاتٍ بِكَفَّيْهَا

“পুরুষ লোক তার মাথার চুল এমনভাবে ছেড়ে ধুয়ে নিবে, যাতে পানি চুলের গোড়ায় পৌঁছে যায়। তবে মহিলাদের মাথার চুল না খুললেও চলবে। তারা উভয় হাতে তিন অঞ্জলি পানি নিয়ে মাথায় ঢেলে দিবে।” (গ্রন্থঃ সুনান আবূ দাউদ (তাহকিককৃত), অধ্যায়ঃ ১/ পবিত্রতা অর্জন ( كتاب الطهارة ), হাদিস নম্বরঃ ২৫৫)

(০৩)
এখানে পিরিয়ড কোন ওয়াক্তে বন্ধ হলো,সেটি ধর্তব্য।
যেই ওয়াক্তে হায়েজ বন্ধ হয়েছে,সেই ওয়াক্তের নামাজ গোসল করে আদায় করতে হবে।
যেমন মনে করুন দুপুর ৩-০০ টার হায়েজ বন্ধ হয়েছে,তো সেদিনের জোহর থেকে নামাজ শুরু করতে হবে। 

বিস্তারিত জানুনঃ


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...