আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
1,527 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (43 points)

আসসালামুয়ালাইকুম।

 

আজকে একটা দ্বীনি গ্রুপে একজন প্রশ্ন করেছে রেকর্ড করা কুরআন তিলাওয়াত শুনলে সওয়াব হবে কিনা। একজন (সম্ভবত মুফতি) সেখানে উত্তর করেছেন রেকর্ড করা শুনলে কোন সওয়াব হবে না। 

 

আমরা যারা দ্বীনের পথে ফিরে আসি তারা বেশিরভাগ গানে আসক্ত থাকে। গানের আসক্তি কাটাতে মিউজিক ছাড়া নাশিদ এবং বিভিন্ন ক্বারি(মক্কা,মদিনার ইমাম, মিশারি আলাফাসি প্রভৃতি) দের তিলাওয়াত খুব সাহায্য করে থাকে। অনেকে এইসব ক্বারিদের তিলাওয়াত সওয়াবের নিয়তে শুনে থাকে। 

 

১.রেকর্ড করা তিলাওয়াত শুনলে কি সওয়াব হবে?

২.যদি রেকর্ড করা তিলাওয়াত শুনলে সওয়াব না হয় তাহলে রেকর্ড করা গান শুনলে কেন গুনাহ হবে?

1 Answer

0 votes
by (62,960 points)
edited by

 

بسم الله الرحمن الرحيم

 

জবাব,

কুরআনুল কারিম তিলাওয়াত শোনার চেয়ে কুরআন তিলাওয়াত করা উত্তম। যিনি তিলাওয়াত করতে পারবেন তিনি তিলাওয়াত করবেন। যেহেতু আল্লাহ কুরআনে এরশাদ করেছেন, আল্লাহ তাআলা বলেন,

وَإِذَا قُرِىءَ الْقُرْآنُ فَاسْتَمِعُواْ لَهُ وَأَنصِتُواْ لَعَلَّكُمْ تُرْحَمُونَ

যখন কুরআন তিলাওয়াত করা হয়, তখন তোমরা তা শোন এবং চুপ থাক, যেন তোমাদের উপর করুণা করা হয়।

 (সূরা আরাফ ২০৪)

হাদিস শরিফে এসেছে, আবু হোরায়রা রাযি. থেকে বর্ণিত, রাসুলুল্লাহ  বলেছেন,

مَنْ اسْتَمَعَ إِلَى آيَةٍ مِنْ كِتَابِ اللَّهِ تَعَالَى ، كُتِبَ لَهُ حَسَنَةٌ مُضَاعَفَةٌ ، وَمَنْ تَلَاهَا كَانَتْ لَهُ نُورًا يَوْمَ الْقِيَامَةِ

যে ব্যক্তি কুরআনের একটি আয়াত মনোযোগ দিয়ে শ্রবণ করবে, তার জন্য বহুগুণ বর্ধিত সাওয়াব লিখা হবে। আর যে ব্যক্তি তা তেলাওয়াত করবে, তার জন্য এই আয়াতটি কিয়ামতের দিন নূরে পরিণত হবে। (মুসনাদে আহমদ  ৮৪৯৪)

ইবনু আব্বাস রাযি. বলেন,

   مَنْ اسْتَمَعَ إِلَى آيَةٍ مِنْ كِتَابِ اللَّهِ كَانَتْ لَهُ نُورًا

যদি কেউ আল্লাহর কিতাবের একটি আয়াতও মনোযোগসহ শ্রবণ করে, তাহলে তা কিয়ামতের দিন তার জন্য নূরে পরিণত হবে। (সুনানুদ দারিমী ২/৫৩৬)

 

অনেক তাবেয়ী বুজুর্গ মনোযোগ দিয়ে শ্রবণ করাকে তেলাওয়াতের চেয়েও বেশি সাওয়াবের বলে মনে করতেন। প্রখ্যাত তাবেয়ী খালিদ ইবনু মাদান (১০৩ হি) বলেন,

إِنَّ الَّذِي يَقْرَأُ الْقُرْآنَ لَهُ أَجْرٌ ، وَإِنَّ الَّذِي يَسْتَمِعُ لَهُ أَجْرَانِ

যে ব্যক্তি কোরআন তেলাওয়াত করেন, তার জন্য রয়েছে একটি পুরস্কার। আর যিনি তা মনোযোগ দিয়ে শ্রবণ করেন, তার জন্য রয়েছে দুটি পুরস্কার। (সুনানুদ দারিমী ২/৫৩৬)

 

প্রশ্নকারী প্রিয় দ্বীনি ভাই/বোন!

রেকর্ডিং  কুরআন তেলাওয়াত শ্রবন করলেও সওয়াব হবে ইনশাআল্লাহ। তবে শ্রবণের ক্ষেত্রে যদি মনোযোগ না দেওয়া যায়তাহলে এই রকম তেলাওয়াত শ্রবন উচিত নয়। কেননা তা  কুরআনের আদবের পরিপন্থি।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)
by
হে! প্রিয় ভাই! 
তেলাওয়াতে সেজদার বিষয়ে যে মাসআলা উখানে ঐকথা উল্লেখ আছে যে তুতা পাখি বা রেকর্ডের শুনলে ওয়াজিব হবে না 
by
তো ঐ মসআলায় আপনার মত কি

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...