আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
243 views
in পবিত্রতা (Purity) by (23 points)
1. আমি কুকুরের ভয়ে ফরজ এর নামাজ জামাতে পড়তে পারি না এক্ষেত্রে কি আমার কোনো গুনাহ হবে?

2.ইদুরের টিকটিকর তেলাপোকার, শরীল এবং বিষ্ঠা কি নাপাক? বাসায় এদের অনেক অত্যাচার যেখানে সেখানে বিশেষ করে ইদুরের বিষ্ঠা পাওয়া যায়..
এক্ষেত্রে আমি কি করবো?
3.কোনো বস্তুু একধরনের দুর্গন্ধ করলে,এবং অনেক দিন ধরে পড়ে থাকলে কিন্তু সেগুলোতে কোনো নাপাকি আছে কি না তা আমি জানি না এবং দেখতেউ পায় নি এক্ষেত্রে কি সেগুলো কি আমি না ধুয়ে ব্যাবহার করতে পারবো?

৪.কোরআন শরীফের গিলাফ দিয়ে কোরআন শরীফ না ঢেকে রাখলে কি গুনাহ হবে?
আমি shopping bag এ পুরে থুয়. কারোন আমি এখনো কোরআন ঢেকার কাপড় গুলো বা গিলাফ খুজে পায় নি... আমি এক নতুন একালই আছি এখানে কোথায় কি পাওয়া যায় তা এখনো আমি ঠিক ভাবে জানি না..
৫.কোরআন শরীফ ঢেকে রাখা কাপড় এর উপরে ইদুরের বিষ্ঠা পড়লে কি কোনো গুনাহ হবে?
এক্ষেত্রে আমি কি করবো?
৬.আমি পবিত্র থাকার সর্বোচ্চ  চেষ্টা করি..  কিন্তু বেশিরভাগ সময় ছোট খাটো বিষয় ঘটলেই আমার মনে সন্দেহ জাগে যে আমি পবিত্র আছি কিনা আমার নামাজ ইবাদত কবুল হচ্ছে কিনা, আমার কোনো গুনাহ হচছে নাকি..  অনেক অনেক দুশ্চিন্তা এবং বিভ্রান্তিতে পড়ে যায় হতাশ হয়ে যায় আমি....
এক্ষেত্রে আমি কি করবো?

1 Answer

0 votes
by (676,960 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
আপনি  https://ifatwa.info/950/ ফতোয়া মোতাবেক আমল করুন। 
ঘরের নামাযের সওয়াব এবং মসজিদের নামাযের সওয়াব কখনো সমান হবে না। উক্ত কুকুর থেকে রেহাই পাওয়ার যথাসাধ্য চেষ্টা করতে হবে।হয়তো কুকুরকে জলাতঙ্কের ইনজেকশন প্রদান করুন নতুবা পড়া প্রতিবেশীকে সাথে নিয়ে এগুলোকে দমানোর চেষ্টা করুন কিংবা হত্যা করুন- কুকুর থেকে রেহাই পাওয়ার পূর্ব পর্যন্ত বাড়ীতে নামায আদায় করতে পারবেন।রুখসত থাকবে। কুকুর হত্যা সম্পর্কে রাসূলুল্লাহ সাঃ এর হাদীসঃ-

হযরত জাবের রাযি থেকে বর্ণিত,

 ﻋﻦ ﺟﺎﺑﺮ ﺑﻦ ﻋﺒﺪ ﺍﻟﻠﻪ ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻪ ﻗﺎﻝ : ﺃﻣَﺮَﻧﺎ ﺭَﺳُﻮﻝُ ﺍﻟﻠﻪِ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﺑِﻘَﺘْﻞِ ﺍﻟﻜِﻼﺏِ ، ﺣَﺘَّﻰ ﺇِﻥَّ ﺍﻟﻤَﺮْﺃﺓَ ﺗَﻘْﺪُﻡُ ﻣِﻦَ ﺍﻟﺒَﺎﺩِﻳَﺔِ ﺑِﻜَﻠْﺒِﻬَﺎ ﻓَﻨَﻘْﺘُﻠُﻪُ ، ﺛُﻢَّ ﻧَﻬَﻰ ﺍﻟﻨَّﺒﻲُّ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻋَﻦْ ﻗَﺘْﻠِﻬَﺎ ، ﻭَﻗَﺎﻝَ ﻋَﻠَﻴْﻜُﻢْ ﺑِﺎﻷﺳْﻮَﺩِ ﺍﻟﺒَﻬِﻴﻢِ ﺫِﻱ ﺍﻟﻨُّﻘْﻄَﺘَﻴْﻦِ ﻓَﺈﻧَّﻪُ ﺷَﻴْﻄَﺎﻥٌ  

রাসূলুল্লাহ সাঃ আমাদের কুকুর নিধনের আদেশ দিয়েছিলেন।তখন গ্রাম থেকেও কোনো মহিলা কুকুর নিয়ে আসলে সেটাকেও আমরা হত্যা করে ফেলতাম।অতঃপর রাসূলুল্লাহ সাঃ আমাদেরকে ব্যাপকহারে কুকুর নিধন থেকে নিষেধ করে আমাদেরকে বললেন,তোমরা নিখুঁত কালো ও চাঁন কপালি কুকুর দেখে হত্যা করো, কেননা এটা শয়তান। (সহীহ মুসলিম-১৫৭২)

বিস্তারিত জানতে উক্ত লিংক দ্রষ্টব্য।

(০২)
এই প্রানী গুলোর শরীরে নাপাকি লেগে না থাকলে এগুলোর শরীরকে নাপাক বলা যাবেনা।
তবে এগুলোর বিষ্ঠা নাপাক।
শুকনো বিষ্ঠা হলে সেটি দূর করলেই পাক হয়ে যাবে।

(০৩)
নাপাকির দূর্গন্ধ আসলে সেটিকে পাক করতে হবে।
নাপাকির গন্ধ/চিন্হ পাওয়া না গেলে সেটি না ধুয়েও ব্যবহার করতে পারবেন।
তবে ধোয়াই সতর্কতা।

(০৪)
না,গুনাহ হবেনা।

(০৫)
আপনি সেটি দেখার পর পরিস্কার করবেন।
দেখার পরেও বিষ্ঠা লেগে থাকা কাপড় কুরআন শরীফের উপর রাখা যাবেনা।
রাখলে গুনাহ হবে।
আর দেখা মাত্র সেই কাপড় সড়িয়ে নিলে গুনাহ হবেনা।


(০৬)
নাপাকি সম্পর্কে নিশ্চিত না হওয়া পর্যন্ত আপনি নিজেকে,নিজের শরীরকে,নিজের কাপড়কে নাপাক বলবেননা।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (23 points)
edited by
০৫. দেখার পর শুধু ওই বিষ্ঠা টুকু মুছে ফেললে বা শরীয়ে ফেললেই কি হবে?  নাকি কোরআন শরীফ ঢেকার কাপড় টি পুরো ধুয়ে ফেলতে হবে? প্রতিদিনি প্রায় এমন হয়।। আজ ধুলে আবার কাল এমন ২,১ টা বা বেশ কয়েক টা ইদুরের নাদি কোরআন এর গিালফ এর উপর পড়ে থকে..
by (28 points)
কোরান শরীফ ওখান থেকে সরিয়ে অন্য উঁচু জায়গায় ঢেকে রাখুন। 
by (676,960 points)
এখানে তো শুকনো বিষ্ঠা লাগেনি,ভেজাই লেগেছিলো।
তাই ধোয়া লাগবে।
প্রয়োজনে শুধু ঐ নির্দিষ্ট স্থান পাক করতে পারেন।

কুরআন রাখার স্থান চেঞ্জ করার পরামর্শ হলো। 
বা বিকল্প কোনো পদ্ধতি অবলম্বন করার পরামর্শ রইলো। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 149 views
...