আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
197 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (26 points)
১. এক ভাই মানতে চায় না যে স্বপ্নদোষ হলেও ফরয গোসল আবশ্যক,সে বলে আমিতো ইচ্ছা করে তা করিনা,তাকে বোঝানোর চেষ্টা করেছি কিন্তু তাও মানাতে পারিনি,বাসায় কখনো জামাতে সালাত আদায়ের সময় তার পিছনে সালাত আদায় করলে আমার সালাত হবে?
২. বাজার থেকে কেনা গরু,ছাগলের মাংসের ক্ষেত্রে তা আল্লাহর নামে জবাই করা হইয়েছে কিনা তা যাচাই করার সুযোগ তো খুব কম,লোককে জিজ্ঞেস করলে সে যদি সে ভয়ে বা লোকসান হবে তাই মিথ্যা বলে তবে সে মাংস ভক্ষণ করলে আমাদের গুনাহ হবে বা হারাম কাজ হয়ে যাবে আমাদের দ্বারা?
৩. নাপাক কাপড় ধৌত করার সময় ৩য় বার ধৌত করার পর যদি কিছুটা ভেজা হাতে কোন পাক কাপড় স্পর্শ করি তবে কি সেই কাপড় নাপাক হয়ে যাবে?
৪. আমার কিছু কাপড় অন্য এক নাপাক কাপড়ের সাথে ধৌত করা হয়েছে,এখন সকল কাপড় গুলোকে সাবান/পাওডার বাদে শুধু পানি দিয়ে আবার ৩ বার ধৌত করলে পাক হবে কি?
৫. নামাযের শেষ বৈঠকে থাকাকালীন যদি নামাযের মুল সময় পার হয়ে যায় তবে কি সালাত হবে?
৬. খুবই অল্প সময় থাকলে থাকলে তখন কি রুকু সিজদাহ এর তাসবিহ একটা করে বলা যাবে,আমি কোথাও পড়েছিলাম এমন করা যাবে।
৭. সালাতের ২য় রাকআতে সুরা ফাতিহার পর অন্য সুরা না মিলিয়ে রুকুতে চলে গেলে করণীয় কি?
৮. দোয়ায়ে মাসুরা পড়া কি বাধ্যতামুলক,না পড়লে কি সালাত হবে না?
৯. কোন দাপ্তরিক কাজ যদি নরমাল ভাবে করতে দিলে প্রচুর সময় লাগবে,হবে কিনা তাও ঠিক নেই,আমার কাজটা হওয়ার অনেক প্রয়োজন,কর্মকর্তা রা যদি ঘুষ ছাড়া আমার কাজ টা অনুমোদন না দেন বা অনেক লম্বা সময় ধরে আমার কাজটা আটকিয়ে রাখেন তবে তখন কোন লোক ধরে কাজের খরচ,লোকের মজুরি সহ অতিরিক্ত সে যা দাবি করেছে সেই টাকা দিয়ে কাজ করিয়ে নিলে কি আমি গোনাহগার হবো,আমার কাছে আর কোন রাস্তা নেই,নিজে গিয়ে চেষ্টা করে ব্যর্থ হয়েছি।

1 Answer

0 votes
by (709,320 points)

বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
(১)
যেদিন আপনি সালাত আদায় করেছেন, সেইদিন বা তার পূর্বের দিন সমূহে ঐ ব্যক্তির স্বপ্নদোষ হয়েছে কি না? এ সম্পর্কে যেহেতু যথেষ্ট সন্দেহ রয়েছে, তাই সতর্কতামূলক সিদ্ধান্ত হল, উক্ত ব্যক্তির পিছনে ফরয সালাত আদায় হবে না।হলেও পূর্ণ সওয়াব পাওয়া যাবে না।

(২)
https://www.ifatwa.info/686 নং ফাতাওয়ায় বলেছি যে,
আসকালানী রহ. বলেন,
ﻭﻳﺴﺘﻔﺎﺩ ﻣﻨﻪ ﺃﻥ ﻛﻞ ﻣﺎ ﻳﻮﺟﺪ ﻓﻲ ﺃﺳﻮﺍﻕ ﺍﻟﻤﺴﻠﻤﻴﻦ ﻣﺤﻤﻮﻝ ﻋﻠﻰ ﺍﻟﺼﺤﺔ ، ﻭﻛﺬﺍ ﻣﺎ ﺫﺑﺤﻪ ﺃﻋﺮﺍﺏ ﺍﻟﻤﺴﻠﻤﻴﻦ … ﻷﻥ ﺍﻟﻤﺴﻠﻢ ﻻ ﻳﻈﻦ ﺑﻪ ﻓﻲ ﻛﻞ ﺷﻲﺀ ﺇﻻ ﺍﻟﺨﻴﺮ ، ﺣﺘﻰ ﻳﺘﺒﻴﻦ ﺧﻼﻑ ﺫﻟﻚ
‘এই হাদিস থেকে বুঝা যায়, মুসলমানদের বাজারে যে গোশত পাওয়া যায় তা হালাল হিসেবে গণ্য হবে। কেননা, মুসলমানের সব বিষয়ে ততক্ষণ পর্যন্ত ভালো ধারণা রাখতে হয় যতক্ষণ পর্যন্ত এর বিপরীত স্পষ্ট প্রমাণ না পাওয়া যায়।’(ফাতহুল বারী ৯/৭৮৬)

যদি কেউ মিথ্যা বলে, তাহলে এর গোনাহ তারই হবে।আপনার কোনো গোনাহ হবে না।

(৩)
নাপাক কাপড় ধৌত করার সময় নিংড়ানো সহ তিনবার ধৌত করার পর, যদি কিছুটা ভেজা হাতে কোন পাক কাপড় স্পর্শ করা হয়, তবে সেই কাপড় নাপাক হবে না।কিন্তু যদি কাপড়কে নিংড়ানো না হয়, তাহলে কাপড় নাপাক হয়ে যাবে।

(৪)
জ্বী, সকল কাপড়কেই সাবান/পাওডার বাদে শুধু পানি দ্বারা ৩ বার ধৌত করে নিলেই তা পাক হয়ে যাবে।

(৫)
নামাযের শেষ বৈঠকে থাকাকালীন যদি নামাযের মুল সময় পার হয়ে যায়, যদি সেই সময় ফজর হয়,তাহলে সালাত ফাসিদ হয়ে যাবে।আর অন্য কোনো ওয়াক্ত হলে নামায হয়ে যাবে।

(৬)
জ্বী, রুকু সিজদাহর তাসবীহ একটি করে বলা যাবে।

(৭)
সালাতের ২য় রাকআতে সুরা ফাতিহার পর অন্য সুরা না মিলিয়ে রুকুতে চলে গেলে শেষে সাহু সিজদা দিতে হবে।

(৮)
দু'আয়ে মাছুরা পড়া সুন্নত। না পড়লেও নামায হবে।

(৯)
জ্বী, কারো ক্ষতি না চেয়ে এবং কারো অধিকারকে নষ্ট না করে, যদি কেউ নিজ অধিকার কে ঘুষ ব্যতিত অাদায় করতে অক্ষম হয়, তাহলে ঐ ব্যক্তির জন্য ঘুষ প্রদাণ করা জায়েয হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...