আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
149 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (19 points)
edited by
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লহি ওয়া বারোকাতুহ উস্তায।

পূর্বে জানতে চেয়েছিলাম যে ইতিকাফের স্থান কতটুকু। উত্তর দিয়েছিলেন যে, যে ঘরে ইতিকাফ করবো সেটাই ইতিকাফের স্থান।

◼️এখন আমার প্রশ্ন হলো, যেই কক্ষে আমি ইতিকাফ করতেসি সেই কক্ষের সকল কিছুই কি আমি ব্যবহার করতে পারবো?
যেমন,  পড়ার টেবিল, বুক শেলফ।
◼️আর আমি বিছানার পাশে সলাত পড়তেসি এবং অন্যান্য ইবাদাত করতেসি। এখন আমার যখন প্রয়োজন হয় তখন কি আমি উঠে সুইচবোর্ডের কাছে গিয়ে লাইট ফ্যান সুবিধা মতো ব্যবহার করতে পারবো? এবং আমার কক্ষে হেঁটে হেঁটে যিকির আযকার করা অথবা এমনিতেই একটু হাঁটতে পারবো?

আমার ভাই আমার কক্ষে পানি দিয়ে যায় আলহামদুলিল্লাহ্।  তো তিনি আমি যেখানে ইবাদাত করি তার কিছু দূরে রেখে যায়। সেখান থেকে গিয়ে আনতে হয়।

◼️আমি লাইটের সুইচ একবার সুবিধা মতো ব্যবহার করেছি, এবং ভাই যেখানে পানি দিয়ে যায় সেখান থেকে গিয়ে এনেছি।
এই কাজ করতে কয়েক কদম হাঁটতে হয়েছে বিছানার পাশ থেকে।আমার ইতিকাফ কি এখনো বহাল আছে না ফাসিদ হয়ে গেছে? [উল্লেখ্য, ২০ রমাদ্বনে যখন ইতিকাফের উদ্দেশ্যে আমি আমার কক্ষে প্রবেশ করি তখন সম্পূর্ণ রুমকেই ইতিকাফের স্থান হিশেবে নিয়ত করি।]
◼️আর আমি যখন ইস্তিঞ্জা অথবা অযূর উদ্দেশ্য বাথরুমে যাই তখন সাথে করে আমার কাপড় নিয়ে গিয়ে যদি বাথরুমে চেঞ্জ করি তাহলে কি কোনো অসুবিধা আছে?

◼️আমি কি আমার সাথে কিছু শুকনো খাবার রাখতে পারবো এবং রাত জেগে ইবাদাত করার সময় ক্ষুধা লাগলে বা কিছু খেতে ইচ্ছা করলে খেতে পারবো?

◼️প্রয়োজনে ম্যাসেজ করা যাবে? যেমন দ্বীনি বিষয়ের হোমওয়ার্ক জমা দেওয়া।

◼️প্রতি শুক্রবার আমরা পারিবারিক ভাবে তা'লিমে বসি। তা'লিমের পড়াটা আমি পড়ি৷ আগামীকাল তো শুক্রবার। আমাদের তা'লিমের দিন। পরিবারের সদস্যরা যদি নির্দিষ্ট সময়ে আমার কক্ষে আসে এবং তা'লিমের আলোচনা শুনে চলে যায় এতে কি আমার ইতেকাফের কোনো অসুবিধা হবে?

◼️ঘুমানোর সময় বিছানায় শুয়ে ঘুমানো যাবে? বা বিছানায় বসে দ্বীনি কিতাবাদী পড়া যাবে?

◼️আমি আমার কক্ষের যেকোনো স্থানে সলাহ্ পড়তে পারবো? এতোদিন বিছানার যেই পাশে সলাহ্ পড়তাম সেখানে সরাসরি ফ্যান না থাকায় বেশ গরম। তাই বিছানার অন্য পাশে আজ থেকে সলাহ্ পড়ছি। এতে কি ইতিকাফের কোনো অসুবিধা হবে?
◼️আমার কোনো কিছুর প্রয়োজন হলে অথবা কিছু জানানোর প্রয়োজন হলে সেটা আমার আম্মুকে কথার মাধ্যমে না বলে কাগজে যদি লিখে দেই তাহলে কি সেটা উত্তম হবে?

◼️ইতিকাফের স্থানে থেকেই কাপড় পানিতে ভিজিয়ে শরীর মুছা যাবে এবং মাথায় পানির ছিটা দেওয়া যাবে?  প্রচন্ডে গরমের কারণে বেশ কষ্ট হয়। মাথা ঘুরিয়ে দূর্বল লাগে।

1 Answer

0 votes
by (713,640 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
◼️আপনি যেই কক্ষে ইতিকাফ করবেন, সেই কক্ষের সকল কিছুই ব্যবহার করার সুযোগ থাকবে।
যেমন,  পড়ার টেবিল, বুক শেলফ।

◼️জ্বী, আপনি সুবিধামত সুইচবোর্ডের কাছে গিয়ে লাইট ফ্যান ব্যবহার করতে পারবেন। এবং আপনি কক্ষে হেঁটে হেঁটে যিকির আযকার করা অথবা এমনিতেই একটু হাঁটতে পারবেন।তবে রুমের বাহরে গেলেই ইতিকাফ ফাসিদ হয়ে যাবে।

আপনার ভাই কক্ষে পানি দিয়ে যায়, আলহামদুলিল্লাহ্।  তিনি যদি রুমের ভিতরেই তবে আপনার থেকে কিছু দূরে পানি রেখে যান। তাহলে এক্ষেত্রে আপনি পানি নিয়ে আসতে পারবেন।

◼️ যেহেতু আপনি সম্পূর্ণ স্থানকেই ইতিকাফ স্থান হিসেবে ধরে নিয়েছেন, তাই আপনার ইতিকাফ ফাসিদ হবে না।

◼️বাথরুম ব্যতিত রুমে  কাপড় বদলানোর সুযোগ থাকলে আপনি রুমেই কাপড় বদলাবেন।অযথা বাথরুমে কালক্ষেপ করলে, ইতিকাফ ফাসিদ হয়ে যাবে।

◼️জ্বী,আপনি আপনার সাথে কিছু শুকনো খাবার রাখতে পারবেন এবং রাত জেগে ইবাদাত করার সময় ক্ষুধা লাগলে বা কিছু খেতে ইচ্ছা করলে, সেগুলো খেতে পারবেন।

◼️জ্বী, প্রয়োজনে ম্যাসেজ করা যাবে। যেমন দ্বীনি বিষয়ের হোমওয়ার্ক জমা দেওয়া।

◼️পরিবারের সদস্যরা যদি নির্দিষ্ট সময়ে আপনার কক্ষে আসে এবং তা'লিমের আলোচনা শুনে চলে যায়,তাহলে এতেকরো আপনার ইতেকাফ ফাসিদ হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,640 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...