আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
99 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (26 points)
১.কোন রাকাতে ফাতিহা পরার পর অন্য সুরা না পরে ভুলে রুকু তে চলে গেলে তখন সিজদাহ সাহু লাগবে?

২. দুই সিজদাহ এর মাঝে পড়ার দোয়া টা (আল্লাহুম্মাগফিরলি,ওয়ারহামনী,ওয়াহদীনি...) কি "সাহু সিজদাহ" দিলে সেখানেও পড়তে হবে?

৩. সালাম ফেরানোর আগে যে দোয়া রাসুল(সা.) পড়তে বলেছেন দাজ্জাল,জাহান্নাম,কবরের আজাব থেকে আশ্রয় চাওয়ার ব্যাপারে,সেটা কি শুধু "ফরয" নামাজে পরবো নাকি সুন্নত নফলেও পড়তে হবে?

৪. একাকি সালাত আদায়ের ক্ষেত্রে জায়নামাজে দারিয়ে একবার একামত দেওয়ার পর শুধু হাত বাধার পর কোন কারণে যদি সেই নামাজ ছেড়ে দেই,তবে কি আবার একামত দিয়ে নামাজ পড়তে হবে নাকি আগের একামত ই যথেষ্ট হবে?

৫. মাস'য়ালা এবং সমাধান জানার জন্যে আমরা যে আলেম,শায়েখ,মুফতি দের নিকট আমরা কি গুনাহ করেছি,বা কিভাবে করেছি,ধরণ কি গুনাহের,সম্পুর্ণ না বললেও বুঝা সহজ গুনাহ টা কেমন,এক্ষেত্রে কি নিজেদের গুনাহ লোকসম্মুখে প্রকাশ করে দেওয়ার অপরাধ করছি আমরা?

৬. শহর গ্রাম সকল স্থানেই ইন্টারনেটের লাইন দেওয়ার জন্য কোম্পানির লোকেরা সরকারি পোলে লাইন দিয়ে তাদের মেশিনারিজ ব্যবহার করেন এবং কানেকশন সরবরাহ করে থাকেন,এর দ্বারা কি লোকের হক নষ্ট হচ্ছে না যেহেতু সেখান থেকে অনেক লোক বিদ্যুৎ ব্যবহার করেন এবং কোম্পানির লোকেরা এভাবে ব্যবহারের জন্যে কোন বিল ও দিচ্ছেন না, একপ্রকার অবৈধ বলতে গেলে,যদি হক নষ্ট হয়েও থাকে তখন দায় কি কোম্পানির হবে নাকি আমি লাইন নিয়ে ব্যবহার করি বলে আমারো হবে?  বি.দ্রঃ কেউ ই এই ব্যাপারে কোন অভিযোগ আনেন না বা কথা বলেন না,সবাই ই এভাবে নেওয়া লাইন থেকে সংযোগ নিয়ে ব্যবহার করেন,তাহলে কি এটি কারো  হক নষ্টের কাতারে পরবে না?

৭. আমার এক প্রশ্ন তে উত্তরে মুফতি ওলি উল্লাহ সাহেব বলেছিলেন বিনা সাওয়াবের আশায় টাকা গরিব মিসকিনের মাঝে দান করে দিতে,আমি এভাবে না করে যদি কোন দাতব্য প্রতিষ্ঠানে দান করে দেই যারা গরিব দের খাওয়ার ব্যবস্থা করে,সাহায্য করে তাহলে কি হবে? যেমন "আঞ্জুমান মুফিদুল ইসলাম,Brac,এক টাকায় আহার ফাউন্ডেশন",এরা তো গরিবের জন্য কাজ করে,এসব প্রতিষ্ঠানে টাকা বিনা সাওয়াবের আশায় দান করে দিলে কি শর্ত আদায় হবে?

1 Answer

+1 vote
by (709,320 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
সূরায়ে ফাতেহা তিলাওয়াত করার পর সূরা মিলানো ওয়াজিব। যেহেতু সূরা মিলানো হয়নি, তাই সাহু সিজদা ওয়াজিব হবে।

(২)
জ্বী, সাহু সিজদা দিলেও দুই সিজদার মধ্যখানের দু'আ  পড়তে হবে।

(৩)
একাকি ফরয এবং সকল প্রকার সুন্নত ও নফল নামাযে পড়া যাবে।তবে জামাতে পা যাবে না।কেননা এতেকরে নামায দীর্ঘ হয়ে যাবে।

(৪)
আগের একামতই যথেষ্ট।

(৫)
না, এখানে গোনাহ হচ্ছে না।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1715

(৬)
কম্পানির গোনাহ হবে।আপনার গোনাহ হবে না।

(৭)
জ্বী, আপনি তাদের মাধ্যমেও দিতে পারেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...