আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
558 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (65 points)
আসসালামু 'আলাইকুম,

১, https://ifatwa.info/32932?show=32945 ফতোয়ার ১নং প্রশ্নের জবাবে বলেছেন যেহেতু তারা আমার ২৬০ টাকা গ্রহণ করেছে।

এখানে কথা হল,হযরত, তারা আমার টাকা গ্রহণ করেছে কিনা জানিনা,দোকান মালিক কে যখন বলি আপ্নারা ৩০০ টাকা নিলে এটা আমার অসন্তুষ্টি হবে তখন তারা ইগো দেখিয়ে এক্টাকাও নিতে চায়না।তখন আমি ২৬০ টাকা ওই লোকের সামনে পাশে রেখে দোকান থেকে বেরিয়ে আসি
।তাহলে মাস'য়ালা কি হবে।

২,অনেক সময় আমরা রিক্সা ভাড়া ঠিক করে উঠিনা,তবে আইডিয়া থাকে কেমন ভাড়া হবে,তখন রিক্সা হতে নামার সময় যদি সে অনেক বেশি চায় আর বাদানুবাদ হয় এক্ষেত্রে কি করা উচিত।
৩,অনেক সময় এমন যে লেনদেনের সময় উভয়ের সন্তুষ্টি থাকেনা,যে সেবা গ্রহীতা সে যযথেষ্ট মূল্য দেয়না,কিন্তু সেবা প্রদানকারী পরিস্থিতির চাপে হোক বা যেভাবে হোক তাতে তার সন্তুষ্টি থাকেনা,সম্মতি থাকেনা,তবু সেই স্বল্প টাকা নিতে হয় মনে দুঃখ রেখেই এতে কি সেবা গ্রহীতার পাপ হবে? বিপরীত কাজ সেবা প্রদান কারী করলে তখন।

1 Answer

0 votes
by (721,400 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ
https://www.ifatwa.info/30711 নং ফাতাওয়ায় বলেছি যে,
অন্যর মাল তার অন্তরের সন্তুষ্টি ব্যতীত কারো জন্য হালাল হয় না।বিদায় এসব পরিত্যাজ্য।
কেননা আল্লাহ তা'আলা বলেনঃ
ﻳَﺎ ﺃَﻳُّﻬَﺎ ﺍﻟَّﺬِﻳﻦَ ﺁﻣَﻨُﻮﺍْ ﻻَ ﺗَﺄْﻛُﻠُﻮﺍْ ﺃَﻣْﻮَﺍﻟَﻜُﻢْ ﺑَﻴْﻨَﻜُﻢْ ﺑِﺎﻟْﺒَﺎﻃِﻞِ ﺇِﻻَّ ﺃَﻥ ﺗَﻜُﻮﻥَ ﺗِﺠَﺎﺭَﺓً ﻋَﻦ ﺗَﺮَﺍﺽٍ ﻣِّﻨﻜُﻢْ ﻭَﻻَ ﺗَﻘْﺘُﻠُﻮﺍْ ﺃَﻧﻔُﺴَﻜُﻢْ ﺇِﻥَّ ﺍﻟﻠّﻪَ ﻛَﺎﻥَ ﺑِﻜُﻢْ ﺭَﺣِﻴﻤًﺎ-
হে ঈমানদারগণ! তোমরা একে অপরের সম্পদ অন্যায়ভাবে গ্রাস করো না। কেবলমাত্র তোমাদের পরস্পরের সম্মতিক্রমে যে ব্যবসা করা হয় তা বৈধ। আর তোমরা নিজেদের কাউকে হত্যা করো না। নিঃসন্দেহে আল্লাহ তা’আলা তোমাদের প্রতি দয়ালু। (সূরা নিসা(২৯)

এবং হযরত ইবনে আব্বাস রাঃ থেকে বর্ণিত,
عن ابن عباس قال;قال رسول اللّٰه صلى اللّٰه عليه و سلم ﻻ ﻳﺤﻞ ﻣﺎﻝ ﺍﻣﺮﺉ ﻣﺴﻠﻢ ﺇﻻ ﺑﻄﻴﺐ ﻧﻔﺲ ﻣﻨﻪ " 
নবী কারীম সাঃ বলেনঃ"কোন মুসলমানের জন্য  অন্য কোনো মুসলমানের মাল তার অন্তরের সন্তুষ্টি ব্যতীত হালাল হবে না। (তালখিসুল হাবীর-১২৪৯)আরো জানুন- https://www.ifatwa.info/3747

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
এজন্যই এমন লেনদেনের পূর্বে মজুরি বা শ্রম মূল্য নির্ধারণ করে নেয়া অত্যান্ত জরুরী।

যদি পূর্বে শ্রমমূল্য নির্ধারণ করা না হয়, তাহলে কারো উপর জোড় যুলুম করা যাবে না।বরং দুজন ব্যক্তিকে মধ্যখানে রেখে তাদের মাধ্যমেই মূল্যকে নির্ধারণ করে নিতে হবে।নতুবা পরস্পর অধিকার ক্ষুন্ন হওয়ার সম্ভাবনা থেকেই যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...