আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
30 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (16 points)
edited by
১/বিকাশ থেকে নগদে,নগদ থেকে বিকাশে টাকা কম বেশি করে এক্সচেঞ্জ করা বৈধ হবে কিনা????

যেমন আমি একজনকে বললাম ভাই আমি আপনার বিকাশ একাউন্টে ১০১০ টাকা দিব আর আপনি আমার নগদ একাউন্টে ১০০০ দিবেন এটা জায়েজ হবে কিনা।

২/রকেট থেকে আমি যদি এটিএমে টাকা বের করি তাহলে আমার প্রতি হাজারে খরচ হয় 9 টাকা। আর বিকাশের মাধ্যমে এটিএম বা প্রিয় নাম্বারে টাকা বের করলে খরচ হয় ১৫ টাকা।

এখন জানার বিষয় হল

আমি কাউকে রকেটে ১০০৯ টাকা দিলে সে যদি আমার বিকাশ অ্যাকাউন্টে ১০১৫ টাকা দেয়,  অর্থাৎ প্রতি হাজারে ছয় টাকা করে বেশি দেয় বা কমবেশি দেই তাহলে উক্ত ৬ টাকা বা কমবেশি টাকা গ্রহণ করা জায়েজ হবে কিনা,

৩/অনেককেই দেখি তারা বিভিন্ন অফার গ্রুপের মধ্যে এভাবে পোস্ট দেয়,

বিকাশে ৩০০০ টাকা দিব আর রকেটে ৩০০০টাকা নিব

সাথে ২০ টাকা হাদিয়া দিব। কেউ নিতে চাইলে ইনবক্সে আসেন। তো এভাবে টাকা কম বেশি করে লেনদেন করা জায়েজ হবে কিনা।

৪/বর্তমানে বিভিন্ন whatsapp বা মেসেঞ্জার অফার ক্রয় বিক্রয় গ্রুপে ক্রেতা বিক্রেতারা এমবি মিনিট ক্রয় বিক্রয় করে। আর এই সমস্ত গ্রুপে টাকা দিয়ে এড হতে হয়।

কিন্তু যারা এই সমস্ত গ্রুপে এড থাকেনা তারা কখনো অফার কিনতে হলে যারা এড আছে তাদের মধ্যস্থতা হয়ে অফার কিনতে হয়, তাই মধ্যস্থতাকারী ক্রয় মূল্য থেকে কিছু অতিরিক্ত টাকা ক্রেতা থেকে গ্রহণ করে

যেমন রাশেদ একজন ক্রেতা খালেদ বিক্রেতা নাসির মধ্যস্থতাকারী, এখন রাশেদের ২০০ মিনিট প্রয়োজন হল সে নাসিরকে বলল, নাসির ২০০ মিনিটের দাম ১১০ টাকা বলল, তখন রাশেদ তার নাম্বারে ২০০ মিনিট দিতে বলল, নাম্বার পেয়ে নাসির খালেদ থেকে ২০০ মিনিট ১০০ টাকায় ক্রয় করল, অর্থাৎ এখানে ক্রেতা হচ্ছে রাশেদ আর বিক্রেতা হচ্ছে খালেদ আর নাসির হচ্ছে মধ্যস্থতাকারী, তাই রাশেদ 110 টাকা দিল নাসিরকে নাসির ১০০ টাকা দিল খালেদকে,

এখন জানার বিষয় হল, এভাবে ক্রেতা বিক্রেতার মাঝে মধ্যস্থকারী হয়ে অতিরিক্ত ১০ টাকা তার জন্য গ্রহণ করা  বৈধ হবে কিনা??


উল্লেখিত পদ্ধতিগুলো যদি বৈধ না হয় তাহলে যদি কোন বৈধ পদ্ধতি থাকে সেগুলো জানানোর জন্য অনুরোধ করছি
মুফতি সাহেবগণের নিকট দলিলসহ উত্তরগুলো পয়েন্ট আকারে দ্রুত কামনা করছি।

আল্লাহ তায়ালা হযরতদেরকে উত্তম বিনিময় দান করুক দুনিয়া ও আখেরাতে।

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
ভার্চুয়াল কারেন্সিতে বিভিন্ন কম্পানিতে ক্যাশ আউট চার্জে ভিন্নতা থাকলে সেই ভিন্নতা পরিমাণ কমবেশ করার রুখসত থাকবে। এছাড়া আর কোনোভাবে কমবেশ করার কোনো সুযোগ থাকবে না। সুতরাং কেউ যদি অন্যজনকে বলে, ভাই আমি আপনার বিকাশ একাউন্টে ১০১০ টাকা দিবো, আর আপনি আমার নগদ একাউন্টে ১০০০ দিবেন, এটা হায়েয হবে না।হ্যা, চার্জের ভিন্নতা হিসেবে কমবেশ অনুমোদিত হবে।

(২)
আপনি যদি কাউকে রকেটে ১০০৯ টাকা দেন,আর সে যদি আপনার বিকাশ অ্যাকাউন্টে ১০১৫ টাকা দেয়,  অর্থাৎ প্রতি হাজারে ছয় টাকা করে বেশি দেয় তাহলে উক্ত ৬ টাকা বা কমবেশি টাকা গ্রহণ করা জায়েজ হবে। যেহেতু ক্যাশআউ চার্জ সমান নয়।

(৩)
বিকাশে ৩০০০ টাকা দিবো আর রকেটে ৩০০০টাকা নিবো। যেহেতু ক্যাশআউট চার্জ সমান নয়,তাই এমনটা জায়েয হবে না। বরং ক্যাশআউট চার্জের পর টাকা সমান সমান হলেই কেবল লেনদেন জায়েয হবে।

(৪) মধ্যস্থতাকারী বিক্রেতা হিসেবে লেনদেন করতে পারবেন না। হ্যা, তিনি বিক্রেতার এজেন্ট বা উকিল হিসেবে অন্যর কাছে ক্রয়-বিক্রয় করতে পারবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...