আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
554 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (9 points)
এক বোন এর বিয়েতে তার সম্মতি নেয়ার সময় তিনি মুখে কবুল বা রাজি হয়েছেন এমন কোন শব্দ উচ্চারন করেননি,  শুধু মাথা নাড়িয়ে রাজি বুঝিয়েছেন।পাত্র পাত্রী একত্রে সংসার করছেন। এক্ষেত্রে তার বিয়ে কি শুদ্ধ হয়েছে? যদি না হয়ে থাকে তবে করনীয় কি?

1 Answer

0 votes
by (677,120 points)
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


ইসলামী শরীয়তে বিবাহ শুদ্ধ হবার জন্য কয়েকটি শর্ত রয়েছে। যথা-
বর ও কনেকে কিংবা তাদের প্রতিনিধিকে ইজাব তথা প্রস্তাবনা ও কবুল বলতে হয়।

উক্ত ইজাব ও কবুলটি বলতে হয় দুইজন প্রাপ্ত বয়স্ক মসলিম পুরুষ বা একজন পুরুষ ও দুইজন মহিলার সামনে।

قوله صلى الله عليه وسلم : ( لا نكاح إلا بولي وشاهدي عدل ) رواه البيهقي من حديث عمران وعائشة ، وصححه الألباني في صحيح الجامع (7557) 
বিয়ের আকদের সময় সাক্ষী রাখতে হবে। রাসুলুল্লাহ  সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, “অভিভাবক ও দুইজন সাক্ষী ছাড়া কোন বিবাহ নেই।” [তাবারানী কর্তৃক সংকলিত, সহীহ জামে (৭৫৫৮)]।
۔
ইজাব ও কবুলটি উভয় সাক্ষ্যি স্বকর্ণে শুনতে হবে।

উক্ত তিনটির কোন একটি শর্ত না পাওয়া গেলে ইসলামী শরীয়তে বিবাহ শুদ্ধ হয় না।

উপরোক্ত তিনটি শর্ত  পাওয়া গেলে বিবাহ হবে,অন্যথায় বিবাহ হবেনা।
,

قال في "كشاف القناع" (5/ 37) : "ولا ينعقد النكاح إلا بالإيجاب والقبول ، والإيجاب هو اللفظ الصادر من قِبَل الولي أو من يقوم مقامه كوكيل.
সারমর্মঃ
ইজাব কবুল ব্যাতিত বিবাহ হবেনা।
ইজাব হলো যে শব্দটি অভিভাবক অথবা তার স্থলাভিষিক্ত এর থেকে বের হয়,যেমন উকিল।    

★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
বিবাহের ক্ষেত্রে ইজাব কবুলের স্থলে বোবা ব্যাক্তির ইশারা যথেষ্ট। 
তবে যিনি স্বাভাবিক কথাবার্তা বলতে পারেন,তার ইশারা যথেষ্ট নয়।
বরং যে পদ্ধতিতে ইজাব/কবুল করতে হয়,সেভাবেই ইজাব কবুল করতে হবে।

لمافی الأشباہ والنظائر(ص۳۴۳)الفن الثالث الجمع والفروق،احکام الاشارۃ: الاشارۃ من الاخرس معتبرۃ وقائمۃ مقام العبارۃ فی کل شیء من بیع و اجارۃ وھبۃ ورھن ونکاح وطلاق، و عتاق وابراءو اقراروقصاص الا فی الحدود ۔۔۔ واختلفوا فی ان عدم القدرۃ علی الکتابۃ شرط للعمل بالاشارۃ اولا، والمعتمد لا، ولذا ذکرہ فی ”الکنز“ بأو، ولا بد فی إشارۃ الأخرس من أن تکون معھودۃ وإلا لا تعتبر۔ 
সারমর্মঃ
বোবা ব্যাক্তির ইশারা গ্রহনযোগ্য, সেটিই বাক্য উচ্চারণের স্থলে হয়ে যাবে ব্যাবসা,হিবা,তালাক,বন্ধক,বিবাহ ইত্যাদি ক্ষেত্রে। 
 
وفی فتح القدیر(۴۹۲/۳):قوله وطلاق الأخرس واقع بالإشارة لأنها صارت مفهومة فكانت كالعبارة في الدلالة استحسانا فيصح بها نكاحه وطلاقه وعتاقه وبيعه وشراءه سواء قدر على الكتابة أو لا وهذا استحسان بالضرورة فإنه لو لم يعتبر منه ذلك أدى إلى موته جوعا وعطشا وعريا ۔۔۔ وقال بعض الشافعية إن كان يحسن الكتابة لايقع طلاقه بالإشارةلاندفاع الضرورة بما هو أدل على المراد من الإشارة وهو قول حسن وبه قال بعض مشايخنا
সারমর্মঃ
বোবা ব্যাক্তির তালাক ইশারা দ্বারা পতিত হবে,কেননা সেটি বোধগম্য হয়ে যায়,তাই সেটি বাক্যে উচ্চারণের ন্যায়।
সুতরাং ইশারা দ্বারা তার বিবাহ,তালাক,গোলাম আযাদ,ক্রয় বিক্রয় সহীহ।
চাই লেখার উপর শক্তিবান হোক,বা না হোক।   

★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন
বিবাহ সহীহ হওয়ার জন্য শর্ত হল দু’জন আযাদ প্রাপ্ত বয়স্ক বিবেকবান দুই জন মুসলিম স্বাক্ষের সামনে পাত্র/পাত্রি প্রস্তাব দিবে আর অপরপক্ষে পাত্র/পাত্রি তা কবুল করবে। আর সাক্ষিগণ উভয়ের কথা সুষ্পষ্টভাবে শুনবে। আর শরয়ী এ শর্তাবলী প্রশ্নে উল্লেখিত ছুরতে পাওয়া যায়নি।
এখানে মহিলার মহিলা শুধু মাথা নাড়িয়ে ছিলো,মৌখিক ভাবে কিছুই বলেনি।
তাই এই বিবাহ সহীহ হবেনা। 
নতুন করে তাদেরকে বিবাহ পড়িয়ে নিতে হবে।
এ জন্য শুধুমাত্র দুইজন প্রাপ্তবয়স্ক সাক্ষির সামনে তারা উভয়ে সরাসরি  ইজাব কবুল করে নিবে।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...