আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
159 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (11 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ
কোন বাচ্চার  যদি বাবা থাকে, কিন্তু কখনো ফোন দিয়ে খোজ খবর নেয় না,অন্য কোথায় বিয়ে করি অন্য সংসারের বাচ্চা আর বউ নিয়ে থাকে,তাহলে সেই বাচ্চা কি এতিম বলে গন্য হবে?

1 Answer

0 votes
by (712,760 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
পরিভাষায় যাকে এতিম বলা হয়,  সে হল এমন শিশু যার বাবা মারা গেছে। সুতরাং প্রশ্নে উল্লেখিত শিশু,  এতিম বলে গণ্য হবে না। হ্যা, উক্ত শিশু/সন্তানের বাবা যখন দেখভাল করছে না, তাই সাধারণত উক্ত সন্তানের অার্থিক অবস্থা ভালো হবে না। যদি এই সন্তান নাবালক হয় যার কোনো সহায় সম্পত্তি নেই বা সাবালক তবে উপার্জন অক্ষম, তাহলে এমন সন্তানের জন্য সদকাহ/যাকাত ইত্যাদি গ্রহণ জায়েয হবে।


ইবনে আবেদীন শামী রাহ লিখেন,
سئل محمد عمنله أرض يزرعها أو حانوت يستغلها أو دار غلتها ثلاث آلاف ولا تكفي لنفقته ونفقة عياله سنة؟ يحل له أخذ الزكاة وإن كانت قيمتها تبلغ ألوفا وعليه الفتوى
ইমাম মুহাম্মাদ রাহ কে ঐ ব্যক্তি সম্পর্কে প্রশ্ন করা হয়েছিলো,যার কৃষিযোগ্য জমি রয়েছে বা এমন দোকান রয়েছে যেখান থেকে সে মুনাফা পায়,অথবা যার তিন হাজার দিরহাম(ইসলামী দিরহাম) মূল্যর ঘর রয়েছে,কিন্তু এসবগুলো তার এবং তার পরিবারবর্গের এক বৎসরের খোরাকি বাবৎ যথেষ্ট নয়।এমন ব্যক্তির জন্য যাকাত গ্রহণ জায়েয।যদিও তার এইসব জিনিষের মূল্য কয়েক হাজার দিরহাম(ইসলামী) পর্যন্ত পৌছুক।এ সিদ্ধান্তের উপরই ফাতাওয়া। রদ্দুল মুহতার(শামী)-২/৩৪৮(শামেলা)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 130 views
...