ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
https://www.ifatwa.info/3778 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
আলক্বামাহ ইবনু ওয়াক্কাস আল-লায়সী (রহ.) হতে বর্ণিত।
قَالَ: أَخْبَرَنِي مُحَمَّدُ بْنُ إِبْرَاهِيمَ التَّيْمِيُّ، أَنَّهُ سَمِعَ عَلْقَمَةَ بْنَ وَقَّاصٍ اللَّيْثِيَّ، يَقُولُ: سَمِعْتُ عُمَرَ بْنَ الخَطَّابِ رَضِيَ اللَّهُ عَنْهُ عَلَى المِنْبَرِ قَالَ: سَمِعْتُ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَقُولُ: «إِنَّمَا الأَعْمَالُ بِالنِّيَّاتِ، وَإِنَّمَا لِكُلِّ امْرِئٍ مَا نَوَى، فَمَنْ كَانَتْ هِجْرَتُهُ إِلَى دُنْيَا يُصِيبُهَا، أَوْ إِلَى امْرَأَةٍ يَنْكِحُهَا، فَهِجْرَتُهُ إِلَى مَا هَاجَرَ إِلَيْهِ»
আমি ‘উমার ইবনুল খাত্তাব (রাঃ)-কে মিম্বারের উপর দাঁড়িয়ে বলতে শুনেছিঃ আমি আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে বলতে শুনেছিঃ কাজ (এর প্রাপ্য হবে) নিয়্যাত অনুযায়ী। আর মানুষ তার নিয়্যাত অনুযায়ী প্রতিফল পাবে। তাই যার হিজরাত হবে ইহকাল লাভের অথবা কোন মহিলাকে বিবাহ করার উদ্দেশে- তবে তার হিজরাত সে উদ্দেশেই হবে, যে জন্যে, সে হিজরাত করেছে।(সহীহ বোখারী-১)
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
বিশেষ কিছু ক্ষেত্র ব্যতিত এক নামাযে দুই নিয়ত করার কোনো নিয়ম নাই। সুতরাং জোহরের নামাযের সুন্নত পড়ার সময়ে তাহিয়্যাতুল অজু বা তাহিয়্যাতুল মসজিদ নামায পড়ার কোনো নিয়ম শরীয়তে নাই। এরজন্য দলীলেরও কোনো প্রয়োজন নাই। একই ইবাদতকে একাধিক নিয়তে পড়তে হলে এরজন্য অবশ্য দলীলের প্রয়োজন হয়ে থাকে। কিন্তু না পড়ার ক্ষেত্রে দলীল প্রমাণের কোনো আবশ্যকতা নেই বলেই মনে হচ্ছে।
আমাদের পরিস্কার বক্তব্য হল, একাধিক ওয়াক্তের বা নামাযের নিয়তে কোনো এক নামায পড়া যাবে না।এমন কোনো নযির নাই।