আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
112 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (9 points)

আসসালামু আলাইকুম।
মুহতারাম, কেমন আছেন?
কষ্ট করে পড়ার অনুরোধ জানাচ্ছিঃ
জেনারেল লাইন থেকে অনার্স পড়েছি। জীবনের অনেকটা সময় বুঝে কিংবা না বুঝে দ্বীনের সঠিক বুঝ থেকে দূরে ছিলাম। এর অন্যতম একটি কারণ "পরিবেশ"। আলহামদুলিল্লাহ আল্লাহ তা'আলা হেদায়াতের পথে চলার সুযোগ করে দিয়েছেন। যদিও পরিবেশ-পরিস্থিতি আগের মতই বিদ্যমান। আলহামদুলিল্লাহ একটি নিকাহ সম্পন্ন করেছি ছাত্র অবস্থায়। হেদায়াতের পথে চলার বাঁকে কখন না যে মনে হয় বিচ্যুত হয়ে যাই সেই পরিবেশ-পরিস্থিতির কারণেই। আল্লাহ আমাকে হেফাজতে রাখুন। একটি হালাল উপার্জনের পথ খুঁজে বেড়াচ্ছি। কিন্তু যদি কাজের যদি কাজের ক্ষেত্রটি আবারো সেই "জেনারেল" পরিবেশ ই হয় যেখানে ফ্রি-মিক্সিং, দুনিয়াবী ব্যাপারগুলোই বেশি থাকে এবং দ্বীনি ব্যাপারগুলো একদম ই নেই বল্লেই চলে, হ্যা হয়ত বড়জোর সালাত আদায়ের একটা ছোট্ট সময় পাওয়া যাবে। তবুও চোখের পর্দা একি বড় ফেক্টর। ধরা যাক, কর্পোরেট অফিসঃ অনেক দ্বীনি ভাই ও এইসব ফ্রি মিক্সিং এর পরিবেশে গিয়ে মিশে যাচ্ছে বাধ্য হয়ে। ফলে দ্বীনের উপর প্রাধান্য দিয়ে ফেলছে দুনিয়াকে। সুন্নাতি লেবাস ছেড়ে কর্পোরেট ড্রেসাপ, দাঁড়িকে ছোট করে ফেলা ইত্যাদি সবকিছু বাধ্য হয়ে। যতই দ্বীনের উপর অটল থাকার কথা বলা হোক না কেন, পরিবেশ অনেক বড় একটি প্রভাবক। আমার জন্য হয়ত এই প্রভাব টা আরো বেশি। তাই নিয়্যাত করেছি এবং দৃঢ় ইচ্ছা পোষণ করেছি যে যতদিন দুনিয়াতে বেঁচে থাকব, দ্বীনি পরিবেশে থেকে দ্বীনের খিদমত করে যাব ইনশাআল্লাহ। চাহিদাকে সীমিত করে ফেলেছি আলহামদুলিল্লাহ। এমন একটি পরিবেশকে "কাজের ক্ষেত্র" হিসেবে চাচ্ছি, যা দ্বীনের খিদমত করার সুযোগ করে দিবে এবং আমার দ্বীন পালনকে সহজ করে দিবে। আল্লাহ চাইলে সেখানে কিছু হালাল রিজিকেরও ব্যবস্থা হবে ইনশাআল্লাহ।
আমার জিজ্ঞাসাঃ
১. দ্বীনের খিদমতে নিজেকে সর্বদা নিয়োজিত রাখতে চাইলে এর জন্য করণীয় কি কি?
২. একজন আলিম ও দ্বায়ী হওয়ার জন্য আমি কি কি করতে পারি? আমি যতদূর জানি IOM শুধু অনলাইন ভিত্তিক, কিন্তু এমন কিছু দ্বীনি প্রতিষ্ঠান যেখানে সশরীরে উপস্থিত থেকে ইল্ম অর্জন করা যায় সেগুলোর নাম-ঠিকানা।
৩. কাজের ক্ষেত্র তথা অর্থ উপার্জনের জন্য এমন কিছু দ্বীনি প্রতিষ্ঠান/পরিবেশ যেখানে আমার জন্য দ্বীন পালন, দ্বীনের খিদমত এবং আল্লাহর রাস্তায় কিছু অর্থ উপার্জনের সুযোগ হবে সেগুলোর নাম-পরিচয়?
৪. একজন আলিমা হওয়ার ক্ষেত্রে স্ত্রীদের জন্য সশরীরে গিয়ে ইন্ম অর্জন করা যায় এমন কিছু দ্বীনি প্রতিষ্ঠানের নাম-ঠিকানা?

জাযাকাল্লাহ।

1 Answer

0 votes
by (708,200 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
https://www.ifatwa.info/5560 নং ফাতাওয়ায় বলেছি যে,
তাওয়াক্কুল অর্থ হল,আল্লাহর উপর ভরসা করা।তাওয়াক্কুলের পদ্ধতি হল,
কাজে নেমে আল্লাহর উপর ভরসা করা যে,আল্লাহ আমাকে এ কাজের মাধ্যমে খাওয়াবেন।
যেমন নদীতে বড়শি ফেলে দিয়ে আল্লাহর উপর ভরসা করা যে,আল্লাহ চাহে তো মাছ ধরবে।
কাজ না করে আল্লাহর উপর তাওয়াক্কুল করা সবার জন্য নয়।এটা বিশেষ শ্রেণীরর জন্য প্রযোজ্য

হযরত মিক্বদাম ইবনে মা'দি কারুবা রাযি থেকে বর্ণিত
ﻋَﻦِ اﻟْﻤِﻘْﺪَاﻡِ ﺑْﻦِ ﻣَﻌْﺪِﻱ ﻛَﺮِﺏَ - ﺭَﺿِﻲَ اﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ: ﻗَﺎﻝَ: ﻗَﺎﻝَ ﺭَﺳُﻮﻝُ اﻟﻠَّﻪِ - ﺻَﻠَّﻰ اﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ - " «ﻣَﺎ ﺃَﻛَﻞَ ﺃَﺣَﺪٌ ﻃَﻌَﺎﻣًﺎ ﻗَﻂُّ ﺧَﻴْﺮًا ﻣِﻦْ ﺃَﻥْ ﻳَﺄْﻛُﻞَ ﻣِﻦْ ﻋَﻤَﻞِ ﻳَﺪَﻳْﻪِ، ﻭَﺇِﻥَّ ﻧَﺒِﻲَّ اﻟﻠَّﻪِ ﺩَاﻭُﺩَ - ﻋَﻠَﻴْﻪِ اﻟﺴَّﻼَﻡُ - ﻛَﺎﻥَ ﻳَﺄْﻛُﻞُ ﻣِﻦْ ﻋَﻤَﻞِ ﻳَﺪَﻳْﻪِ» ". ﺭَﻭَاﻩُ اﻟْﺒُﺨَﺎﺭِﻱُّ.
রাসূলুল্লাহ সাঃ বলেন,নিজ হাতের উপার্জন হতে অধিক উত্তম রিজিক কেউ কখনো আহার করেনি।আর আল্লাহর নবী হযরত দাউদ আঃ নিজ হাতের উপার্জন দ্বারাই দিনাতিপাত করতেন। (মিশকাত-২৭৫৯)

সর্বোত্তম রিযিক নিজ হাতের কামাই।আপনি হালাল চাকুরী করুন।সামর্থ্যানুযায়ী হালাল উপার্জন করে নিজ ও নিজ ফ্যামিলি কে লালন পালন করা পর্যায়ভেদে মানুষের উপর ফরয।(শেষ)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(১)
দ্বীনের খেদমতে নিজেকে সর্বদা নিয়োজিত রাখার জন্য সর্বদা হারাম থেকে বাঁচার ও হালাল ভক্ষণের চেষ্টা করুন।এবং বিলাসিতাকে পরিহার করুন।

(২)
আপনি আপনার এলাকার আশপাশে খোজ নিয়ে সুবিধামত কোনো মাদরাসায় ভর্তি হয়ে দ্বীনি ইলম শিখার চেষ্টা। আপনি স্থানীয় আলেম উলামাদের সাথে পরামর্শ করুন।এবং সুবিধামত কোনো মাদরাসা খোজার চেষ্টা করুন। দেওবন্দ মাদরাসাকে ফলো করে এমন কোনো মাদরাসায় ভর্তি হয়ে যান।

(৩)
এমন কোনো প্রতিষ্টান সম্পর্কে আমাদের জানা নেই। আপনি নিজে এমন প্রতিষ্টান প্রতিষ্টার প্রতি মনযোগী হয়ে প্রতিষ্টা করুন।

(৪)
আপনাদের যাতায়ত সুবিধা হয়,এমন কোনো প্রতিষ্টান খুজ করুন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...