0 votes
51 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (5 points)
reopened by
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ

1/bortomane maximum educational institutions e mixing (co-education) school ,college ,versity ,,, akjon cheler khetre ki jayej hobe ak college ei co-education e pora ,,jodi dristi hefajot kora jai ,,? শুধু সংক্ষেপে উত্তর না দিয়ে বিস্তারিত জানালে বেশি উপকৃত হতাম ইনশাল্লাহ  ( রেফারেন্স সহ )

2/kno mohila teacher er jodi porda na thake tahole ki tar dike takiye class kora jabe,, na takale পড়া bujte anek osobidha holeo ki takano jabe na ba communicate kora jabe na ? ( রেফারেন্স সহ )

3/সদকায়ে জারিয়া বা হালাল উর্পাজন বা উম্মাহর উন্নতির জন্য যদি অমুসলিম দেশে উচ্চ শিক্ষার জন্য যেতে হয় (মা,বাবার সম্মতিতে) এতে যাওয়া কি হারাম হবে ? বা মা-বাবাকে রেখে যাওয়ার জন্য কি গুনাহ হবে ?

4/bortomane জ্ঞান-বিজ্ঞানে somriddho America .Bangladesh er degree er theke America/china/russia soho non-muslim country er degree besi value ,,, kajei ekhan theke education complete kore je ummah te contribution rakte parbo tar theke anek besi oi degree dia contribution rakhte parbo inshallah ,,, (ইলম অর্জন তো ফরজ) তো কথা হচ্ছে উচ্চ শিক্ষার জন্য সেখানে যাওয়া জায়েজ হবে কি ? আর মুসলিম দেশ বলেন আর অমুসলিম ভিতরে versity te অশ্লীলতা ব্যাপক !

5/আম্মাজান প্রায়শই অসুস্থ থাকেন , বাকি ভাই-বোন ছোট ।ক্লাস 5,6 । কলেজে উঠে গেলাম প্রায় ,পড়ার চাপ অত্যাধিক (বিজ্ঞান গ্রুপ) : এখন আম্মাকে সেবা করার sorbochho চেস্টা করি , এতে ইলম orjon (Islamic) and Academic e khoti hoi time er jonnno ,,, akhn gyan orjoner jonno seba kora theke biroto takha jete pare বা আদেশ পালন হতে ? (বিস্তারিত জানতে ইচ্ছুক)

6/ নন-মাহরামের দিকে তাকানো যাবে ?( বেপরদা হলে ) ,, বিস্তারিত জানতে চাই

7/ইলম বলতে মূলত কি বোঝায় ? college ; versity te ja porano hoi ta ki ইলম ?

8/চা - কফি খাওয়া কি হারাম? (এটা গরম খেতে হয় ,kothai jani porsilam nobiji sallahu alaihe owasallam ,, fotontto gorom pani khete nised korsen , se hisabe to ata khawa jayej na )

9/DARUL ISLAM  ki ? jekhane sharia ai'yn chole na sekhane , sei vukhondho ki darul islam ,,, mane maximum e Muslim hisebe poricoy dilei darul islam sei vukhondo ?

10/কাচের বা প্লাস্টিকের বা কাঠের তৈরি তসবিহ গনা , ইদে মিলাদুন্নবী পালন করা কি বিদআত ?

11/দোয়া কুনুত বিতরের সালাতে আদায় করার ব্যাপারে দলিল জানতে চাচ্ছি

12/অনেকে হিজাব পরে শাড়ি পরে , এটা কি জায়েজ ?

13/ নন-মুসলিম দেশে ক্যারিয়ার গড়া কি হারাম ?

14/ভ্রমন করা কি হারাম ? আল্লাহর সন্তুস্টির জন্য অভিজ্ঞা অর্জনের জন্য হলেও ?

15/বাসায় নরমাল কমোট থাকতেও , হাই কমোট ব্যবহার করা জায়েজ হবে কিনা ? নরমাল কমোটে পোকা আসে !

16/ টাখনুর নিচে প্যান্ট পড়া কি হারাম ?বিস্তারিত জানতে ইচ্ছুক

17/Bangladesh theke Malaysia/Turkey/Arabia/Indonesia te higher studies er jonno jawa jayej ? jeheto shob desh ei Muslim majority

18/বাবা প্রাইভেট কোম্পানিতে চাকরি করে , মাঝেমাঝে প্রব্যাংক(সুদি)  থেকে লোন করে , এখন বাবার কাছে টাকা চাইলে টাকা দিলে সে টাকা কি নেয়া যায়েজ হবে ?
19/keo taka dile ta halal na haram bujha na gele nea jabe ki ?

আল্লাহ গুনাহ ক্ষমা করুক , ভুল মাফ করুক আমিন ইয়া রাব্বাল আল আমিন

1 Answer

0 votes
by (283,200 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
https://www.ifatwa.info/4582 নং ফাতাওয়ায় বলেছি যে,
আবু দাঊদ শরীফে হযরত সামুরা ইব্ন জুনদুব (রা.) হতে বর্ণিত, রাসূলুল্লাহ স. ইরশাদ করেন :
ﻣﻦ ﺟﺎﻣﻊ ﺍﻟﻤﺸﺮﻛﻴﻦ ﻭﺳﻜﻦ ﻣﻌﻪ، ﻓﺎﻧﻪ ﻣﺜﻠﻪ –
“যে ব্যক্তি অমুলিমদের সাথে চলাফেরা করবে এবং তাদের সাথে বসবাস করবে, সেও তাদের অনুরূপ হবে”। (আবু দাঊদ, কিতাবুদ্দাহায়া)

সু-প্রিয় পাঠকবর্গ ও প্রশ্নকারী দ্বীনী ভাইবোন!
কোনো ব্যক্তি যদি মুসলিম দেশে হন্যে হয়ে খোঁজাখোঁজি করা সত্ত্বেও শিক্ষা অর্জনের কোনো ব্যবস্থা করতে না পারলে, এমন পরিস্থিতিতে যদি কোনো অমুসলিম দেশে শিক্ষার সুযোগ পায়,তাহলে দু’টি শর্তে তার জন্য সেখানে যাওয়া এবং সেখান থেকে শিক্ষার্জন করা জায়েয হবে।যথাঃ-
(এক)সেখানে আমলী জিন্দিগী তথা, ইসলামী বিধি-বিধান পরিপালনে সম্পূর্ণ নিরাপদ থাকতে হবে।
(দুই)সেখানকার প্রচলিত অশ্লীলতা, বেহায়াপনা-বেলেল্লাপনা থেকে নিজেকে সংযত রাখতে হবে।

সুতরাং
প্রত্যেক মুসলমান নর-নারীর জন্য জরুরী যে,তারা প্রথমে নিজ দেশ বা কোনো ইসলামী দেশে লেখাপড়ার জন্য আপ্রাণ চেষ্টাপ্রচেষ্টা করবে।
নারী-পুরুষ সবার জন্য একই শর্ত।তবে নারীদের জন্য পৃথক কিছু বিষয় লক্ষ্যণীয়। তারা মাহরাম ব্যতীত সফর করতে পারবে না।এবং অনিরাপদ স্থানে একাকী বসবাস করতে পারবে না।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/3447

সহশিক্ষা সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/434

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি প্রশ্নের বিবরণমতে শিক্ষা গ্রহণ করতে পারবেন।

আপনার পরবর্তী প্রশ্নের জবাব কিছুক্ষণের মধ্যেই পেয়ে যাবেন।

(২)
যতই অসুবিধে হোক না কেন? মহিলা শিক্ষিকার দিকে থাকানো যাবে না।

(৩)
শরয়ী প্রয়োজন ব্যতীত অমুসলিম দেশে বসবাস করা যাবে না।বিনা প্রয়োজনে যারা অমুসলিম দেশে বসবাস করবে,তাদের সম্পর্কে হাদীসে ধমকি এসেছে যে,রাসূলুল্লাহ সাঃ তাদের জন্য সুপারিশ করবেন না।বাস্তবে যে সুপারিশ করবেন না, এমনটা নয়,বরং এটা একটা ধমকি।কেননা অমুসলিম দেশে থাকা নিজের সন্তাদির জন্য হুমকি স্বরূপ।এমনকি নিজের ঈমান আমলের জন্যও হুমকি স্বরূপ। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/3447

তবে দাওয়াতের উদ্দেশ্যে অমুসলিম দেশ সমূহে যাওয়া যাবে।বা মুসলিম দেশে চাকুরীর কোনো ব্যবস্থা না হলে অমুসলিম দেশ সমূহে যাওয়া যাবে।

(৪)
সহশিক্ষা সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/434

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
অমুসলিম দেশে সহশিক্ষা গ্রহণের মুহূর্তে যদি পর্দা চুড়ান্ত পর্যায়ের খেলাফ হয়, তাহলে তখন জায়েয হবে না।সুতরাং আপনার বর্ণিত পরিস্থিতিতে সহশিক্ষা গ্রহণ করা জায়েয হবে না।

(৫)
লেখাপড়ার পাশাপাশি মাতাপিতাকে খেদমত করার সর্বোচ্ছ চেষ্টা করতে হবে। যদি মাতা পিতার আদেশেই কলেজ ভার্সিটি পড়া হয়, তাহলে এক্ষেত্রে মাতাপিতার খেদমত না করলেও কোনো সমস্যা হবে না।

(৬)
না, নন মাহরামের দিকে কোনোক্রমেই থাকানো যাবে না।

(৭)
ইলম একটি ব্যাপক শব্দ।ইলম শিক্ষা করা ফরয।ফরয আবার দুই প্রকার যথা-(১) ফরযে আইন (২) ফরযে কেফায়া। কলেজ ভার্সিটির শিক্ষা করা ফরযে কেফায়ার অন্তর্ভুক্ত।

(৮)
অত্যান্ত বেশ গরম পানি খাওয়া নিষেধ।সহনীয় পর্যায়ের যেমন চা, কপি, এগুলো নিষিদ্ধতার আওতাধীন নয়।

(৯)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/4339

(১০)
ঈদে মিলাদুন্নবী বিদ'আত। তবে তাসবিহ গণনা করা বিদ'আত নয়,তা যা দ্বারাই হোক না কেন?

(১১)
বিতিরের নামাযে দু'আয়ে কুনুত পড়া ওয়াজিব।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/2027

(১২)
শাড়ী যদি এমন ভাবে পড়া হয় যে, শরীরের সমস্ত অঙ্গ ঢেকে থাকে, তাহলে তা নাজায়েয নয়। এবং যদি সাথে হিজাবও পড়া হয়, তাহলে তা দোষের কিছু নয়। তবে এমনভাবে শাড়ী পড়া উচিৎ নয় যে, শরীরের কিছু অঙ্গ খোলা থাকবে।

(১৩)
জ্বী,  হারাম।

(১৪)
ভ্রমণ জায়েয।

(১৫)
জ্বী, হাই কমোট ব্যবহার করা যাবে।

(১৬)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/8108

(১৭)
জ্বী, জায়েয।

(১৮)
সাবাল হলে আপনি নিতে পারবেন না।তবে আপনার বাবার হালাল টাকা থেকে নিতে পারবেন।

(১৯)
সন্দেহমুলক জিনিষ পরিহার করাই উত্তম।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
ভাইজান , অমুসলিম দেশে যদি দীনের মৌলিক বিষয় পালনে বাধা না থাকে : তবে পড়াশোনার পাশাপাশি ইসলামের পথে দাওয়া বা ব্যাপক কোনো উদ্দেশ্য থাকে তবে কি জায়েজ হবে ? বা মুসলিম দেশে যদি পড়াশুনার মান ভালো না থাকে ? সে ক্ষেত্রে কি জায়েজ হবে ?
ago by (283,200 points)
জ্বী, তখন জায়েয হবে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করলে ভালো হয়। অন্যদিকে প্রতিমাসে একাধিকবার আমাদের মুফতি সাহেবগন জুমের মাধ্যমে সরাসরি প্রশ্নের উত্তর দিয়ে থাকেন। সেই ক্লাসগুলোতেও জয়েন করার জন্য অনুরোধ করা গেল। ক্লাসের সিডিউল: fb.com/iomedu.org

Related questions

...