আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
144 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (8 points)
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ
১/ সূর্যোদয়ের আগে কতক্ষণ পর্যন্ত ফজরের ওয়াক্ত থাকে ? কত মিনিট ?

২/রেসমি কাপড় পড়ে নামায পড়া যাবে কি ? আমাদের শিক্ষা প্রতিষ্ঠানে যে কাপড় পড়ে যেতে হয় , সেই পেন্টের মনে হয় ৫০% এর বেশি রেসমি কাপড় বা সিল্ক মিক্সড ! এখন এই কাপড় নিয়া স্কুলে নামাজ পড়া যাবে কি ? আর রেসমি কাপড় পড়ার বিধান কি ?

৩/ এক স্কোলারকে বলতে শুনেছি যেখানে ফরজ আদায় করা হবে সালাত , সেখানে নাকি একই জায়গায় একই অবস্থানে কোনো সুন্নত সালাত আদায় করা যাবে না | অল্প হলেও নাকি অবস্থানের পরিবর্তন করতে হবে ? ৪ মাযহাবের মত দিয়ে জানাবেন

৪/অনেকে বলেন যে সুন্নতের নিদিষ্ট কোনো পোশাক নেই , নবিজি তাদের সময় লোকেরা যা পড়তো তাই পড়তেন , অর্থাৎ আমাদের চারপাশের মানুষ যা পড়ে তা যদি হারাম কিছু বা বিশেষত বিধর্মীদের কোনো কিছু নির্দেশ না করে , তা পরিধান করাই নাকি সুন্নত ? এই বিষয়ে বিস্তারিত জানতে চাই
৫/কোন ক্ষেত্রে অন্যের সমালোচনা করা যায়েজ ? বিস্তারিত জানতে চাই ?

৬/ব্যায়াম করা যাবে কি ? পুশআপ বা শরীরে চাপ পরে এমন ব্যায়াম ?

৭/ নামাজে হাত তোলার কথাটি (Rafa-Ul- Yadin ) এই ব্যাপারে তো বুখারি শরীফে হাদিস আসে , তো ইমাম আজম আবু হানিফা কেন তা গ্রহণ করেন নি ? আর মালেকি মাযহাবের ভাইয়েরা হাত নামিয়ে সালাত আদায় করে এই ব্যাপারে কোন হাদিস আসে কি ?

ভুল ক্ষমা করবেন  , হে আল্লাহ আমাদের মাফ করো

1 Answer

0 votes
by (707,240 points)
edited by


ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
সুবহে সাদিক থেকে সূর্যোদয়ের পূর্ব মুহূর্ত পর্যন্ত ফজরের ওয়াক্ত বাকী থাকে। এর জন্য আপনি ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক প্রকাশিত ক্যালেন্ডার ক্রয় করে নিবেন।

(২)
খালিছ রেশমি কাপড় পুরুষদের জন্য হারাম।তবে নারীদের জন্য জায়েয। তবে যদি কোনো কাপড়ে রেশমের পরিমাণ অর্ধেকের চেয়ে কম হয়, তাহলে সেই কাপড় পুরুষের জন্যও জায়েয হবে।

(৩)
ফরয আদায় আদায়ের স্থান থেকে কিছুটা সরে গিয়ে নামায পড়া মুস্তাহাব।যাতে পরবর্তীতে আগত মুসল্লি দেখেই বুঝে নেয় যে, জামাত শেষ হয়ে গিয়েছে। তবে ফরয আদায়ের স্থানেও নামায পড়া যাবে মাকরুহ হবে না।

(৪)
রাসূলুল্লাহ সাঃ থেকে লুঙ্গী, জোব্বা, টুপি,পাগড়ী এবং কোনো কোনো বর্ণনা অনুযায়ী পায়জামা পড়াও প্রমাণিত রয়েছে।লুঙ্গি  জোব্বা এ সবই নিসফে সাক পর্যন্ত রাসূলুল্লাহ সাঃ পরিধান করেছেন।সুতরাং এই সমস্ত পোষাক পরিধান করা রাসূলুল্লাহ সাঃ এর সুন্নাত।তবে এই সুন্নত, সুন্নতে যায়েদা, অর্থাৎ যা অত্যাবশ্যকীয় নয়।তবে অবশ্যই রাসূলুল্লাহ সাঃ অনুসরণ হিসেবে কল্যাণকর ।এছাড়া আরো পোষাক যেগুলো নেককারগণ পরিধান করেছেন,সেগুলোও পরিধান করা যাবে।সার্ট-পেন্ট ইত্যাদিও পরিধান করা যাবে যদি সেগুলো পোষাক পরিধানের মূলনীতির বিরোধী না হয়ে থাকে।কিন্তু অন্যান্য ধর্মাবলম্বীদের ধর্মীয় পোষাক পরা যাবে না।এটা সম্পূর্ণ নিষিদ্ধ।
(ফাতাওয়ায়ে মাহমুদিয়্যাহ-১৯/২৬০)
বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/1036

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
জ্বী, পোষাকে কোনো বাধ্যবাধকতা নাই।তবে বিধর্মী ও ফাসিকদের পোষাক বিসর্জন দিয়ে নেককারদের পোষাক গ্রহণ করাই উত্তম।

(৫)সমালোচনা সম্পর্কে জানতে ভিজিট করুন-
https://www.ifatwa.info/1715

(৬)
জ্বী, ব্যয়াম করা যাবে।ব্যয়াম করা নাজায়েয নয়।

(৭)
হাত উত্তোলন সম্পর্কে জানতে ভিজিট করুন-
https://www.ifatwa.info/253


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (707,240 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...