বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/536 নং ফাতাওয়ায় বলেছি যে,
মারাক্বিল ফালাহ তে বর্ণিত রয়েছে-
إذا ظن مروره يستحب له أن يغرز سترةتكون طول ذراع فصاعدا في غلظ الإصبع والسنة أن يقرب منها,
যখন মুসাল্লি তার সামন দিয়ে মানুষ অতিক্রমের ধারণা করবে তখন তার জন্য মুস্তাহাব হল,সামনে একটি সুতরা রাখা।অর্থাৎ এক আঙ্গুল পরিমাণ প্রশস্ত এবং এক গজ পরিমাণ লম্বা একটি লাঠি, ইত্যাদি মাঠিতে ধাবিয়ে খাড়া করে রাখা মুসাল্লির জন্য মুস্তাহাব।সুন্নত হলো সুতরাকে নিকটবর্তী করে রাখা।
মারাক্বিল ফালাহ শরহে নুরুল ইযাহ-১/১৩৪
ফাতাওয়ায়ে হিন্দিয়াতে বর্ণিত রয়েছে,
ولو مر مار في موضع سجوده لا تفسد وإن أثم وتكلموا في الموضع الذي يكره المرور فيه والأصح أنه موضع صلاته من قدمه إلى موضع سجوده. كذا في التبيين.
যদি কোনো অতিক্রমকারী মুসাল্লির সেজদার স্থান দিয়ে অতিক্রম করে তাহলে মুসাল্লির নামায ফাসিদ হবে না।যদিও অতিক্রমকারী গোনাহগার হবে।
মুসাল্লির সামনে কতটুকু দূর পর্যন্ত অতিক্রম করা মাকরুহ।সে সম্পর্কে মতবিরোধ থাকলেও বিশুদ্ধ মাযহাব হলো, মুসাল্লির পা থেকে নিয়ে সেজদার স্থান পর্যন্ত জায়গা দিয়ে অতিক্রম করা মাকরুহ।(এটা বড় মসজিদের ক্ষেত্রে অর্থাৎ যে মসজিদে চল্লিশজনের বেশী মুসাল্লির ধারণক্ষমতা রয়েছে।অন্যথায় ছোট মসজিদের সর্বত্রই মাকরুহ হবে) (ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/১০৪)
সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনি যদি কারো সরাসরি সামনে নামাযে দাড়িয়ে থাকেন, তাহলে আপনি সামনে কিংবা ডানে বামে যেতে পারবেন।কেননা এতে নিষিদ্ধ অতিক্রম করা হচ্ছে না।অতিক্রম করাই নিষিদ্ধ।