আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
128 views
in সালাত(Prayer) by (21 points)
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ,

(১) একাকি এশার নামাজ পড়ার সময় শেষ ২ রাকাতে সূরা ফাতিহা উচ্চস্বরে না হলেও ফিসফিস করে বা মনে মনে পড়ার চেয়ে কিছুটা জোরে পড়ে ফেলেছি। এমন অবস্থায় বিষয়টা খেয়াল হলে সাহু সিজদা দিয়েছি৷ আমার নামাজ কি হয়েছে?

(২) আমার গ্যাসের অনেক সমস্যা আছে। ওযু ধরে রাখা খুব কঠিন হয়ে যায়। ওযু আছে কিনা সন্দেহও হয় প্রায় সময়।

এমন অবস্থায় যতক্ষণ নিশ্চিতভাবে বায়ু বের হয়েছে বুঝতে না পারি, ততক্ষন আমি নামাজ পড়ি। অথচ অনেক সময় ওযু আছে কিনা সন্দেহও হয়। এভাবে নামাজ পড়া কি ঠিক হচ্ছে?
(৩) ওযুর সন্দেহ বা গ্যাসের সমস্যা থেকে পরিত্রাণ পাবার বিশেষ কোনো আমল জানতে চাই।

জাজাকাল্লাহু খাইরান

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
একাকি এশার নামাজ পড়ার সময় শেষ ২ রাকাতে সূরা ফাতিহা পড়া সুন্নত।এবং নিম্নস্বরে পড়া ওয়াজিব।উচ্ছস্বরের পরিমাণ হল, নামাযি ব্যক্তি থেকে কিছু দূরে থেকেও শ্রবণ করা, আর নিম্নস্বর হল, নিজ কান দ্বারা শ্রবণ করা। এ সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/2570

وتسن (قرائۃ الفاتحۃ فیما بعد الا ولیین) فی الصحیح وروی عن الا مام وجو بھا وروی التخییر بین قراء ۃ الفاتحۃ والتسبیح والسکوت۔ (قولہ وتسن قرائۃ الفاتحۃ فیما بعد الا ولیین) یشمل الثلاثی والرباعی (قولہ فی الصحیح) ھو ظاھر الروایۃ کما فی الحلبی (مراقی الفلاح وطحطاوی علی مراقی : ۱۴۷، سنن الصلوٰۃ)
(قَوْلُهُ وَالْجَهْرُ وَالْإِسْرَارُ فِيمَا يُجْهَرُ وَيُسَرُّ) لِلْمُوَاظَبَةِ عَلَى ذَلِكَ أَطْلَقَهُ اعْتِمَادًا عَلَى مَا يُبَيِّنُهُ فِي مَحَلِّهِ مِنْ أَنَّ الْمُنْفَرِدَ مُخَيَّرٌ فِيمَا يَجْهَرُ فَالْحَاصِلُ أَنَّ الْإِخْفَاءَ فِي صَلَاةِ الْمُخَافَتَةِ وَاجِبٌ عَلَى الْمُصَلِّي إمَامًا كَانَ أَوْ مُنْفَرِدًا وَهِيَ صَلَاةُ الظُّهْرِ وَالْعَصْرِ وَالرَّكْعَةُ الثَّالِثَةُ مِنْ الْمَغْرِبِ وَالْأُخْرَيَانِ مِنْ صَلَاةِ الْعِشَاءِ وَصَلَاةُ الْكُسُوفِ وَالِاسْتِسْقَاءِ، وَهُوَ وَاجِبٌ عَلَى الْإِمَامِ اتِّفَاقًا وَعَلَى مُنْفَرِدٍ عَلَى الْأَصَحِّ۔ (بحر الرائق : ۱/۳١٩)
(وَضَمُّ) أَقْصَرِ (سُورَةٍ) كَالْكَوْثَرِ أَوْ مَا قَامَ مَقَامَهَا، هُوَ ثَلَاثُ آيَاتٍ قِصَارٍ، نَحْوُ {ثُمَّ نَظَرَ} [المدثر: 21] {ثُمَّ عَبَسَ وَبَسَرَ} [المدثر: 22] {ثُمَّ أَدْبَرَ وَاسْتَكْبَرَ} [المدثر: 23] وَكَذَا لَوْ كَانَتْ الْآيَةُ أَوْ الْآيَتَانِ تَعْدِلُ ثَلَاثًا قِصَارًا ذَكَرَهُ الْحَلَبِيُّ.... أَيْ مِثْلُ - {ثُمَّ نَظَرَ} [المدثر: 21]- إلَخْ وَهِيَ ثَلَاثُونَ حَرْفًا۔ (شامي : ١/٤٥٨)فقط

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
একাকি এশার নামাজ পড়ার সময়, শেষ ২ রাকাতে সূরা ফাতিহা উচ্চস্বরে না হলেও ফিসফিস করে বা মনে মনে পড়ার চেয়ে কিছুটা জোরে পড়ে ফেলার কারণে সাহু সিজদা আসবে না। যেহেতু এক সালাম ফিরিঢে সাহু সিজদা দিয়েছেন, তাই নামাযকে পূনরায় পড়তে হবে।

তবে যদি এই পরিমাণ উচ্ছস্বরে পড়া হয় যে, দূরের লোকজনও শুনতে পায়, তাহলে তখন সাহু সিজদা ওয়াজিব হবে।এবং নামায বিশুদ্ধ হয়েছে।
(২)
 যতক্ষণ নিশ্চিতভাবে বায়ু বের হয়েছে বুঝতে না পারবেন, ততক্ষন আপনি নামাজ পড়বেন। 
(৩)
গ্যাসের সমস্যা থেকে মুক্তির জন্য চিকিৎসকের শরণাপন্ন হন, আর ওয়াসওয়াসার সমস্যা থেকে রক্ষার জন্য সন্দেহকে কখনো প্রস্রয় দিবেন না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 71 views
...