আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
75 views
in সালাত(Prayer) by (12 points)
closed by
নামাজরত ব্যক্তির সোজাসুজি সামনে থেকে উঠে আসা যাবে কিনা?

আমার পেছনে একজন ব্যক্তি নামাজে মাসবুক হয়েছেন তার সামনে ছুতরা নেই আর আমার জরুরি কোনো প্রয়োজনও নেই। এই অবস্থায় কি তার সামনে থেকে উঠে আসতে পারবো?
যদি উঠে ডান কিংবা বাম দিকে বের হই তাহলে কি নামাজের সামনে দিয়ে আমি অতিক্রম করছি না?
closed

1 Answer

+1 vote
by (721,400 points)
selected by
 
Best answer

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/536 নং ফাতাওয়ায় বলেছি যে,
মারাক্বিল ফালাহ তে বর্ণিত রয়েছে-
إذا ظن مروره يستحب له أن يغرز سترةتكون طول ذراع فصاعدا في غلظ الإصبع والسنة أن يقرب منها,
যখন মুসাল্লি তার সামন দিয়ে মানুষ অতিক্রমের ধারণা করবে তখন তার জন্য মুস্তাহাব হল,সামনে একটি সুতরা রাখা।অর্থাৎ এক আঙ্গুল পরিমাণ প্রশস্ত এবং এক গজ পরিমাণ লম্বা একটি লাঠি, ইত্যাদি মাঠিতে ধাবিয়ে খাড়া করে রাখা মুসাল্লির জন্য মুস্তাহাব।সুন্নত হলো সুতরাকে নিকটবর্তী করে রাখা।
মারাক্বিল ফালাহ শরহে নুরুল ইযাহ-১/১৩৪

ফাতাওয়ায়ে হিন্দিয়াতে বর্ণিত রয়েছে,
ولو مر مار في موضع سجوده لا تفسد وإن أثم وتكلموا في الموضع الذي يكره المرور فيه والأصح أنه موضع صلاته من قدمه إلى موضع سجوده. كذا في التبيين.
যদি কোনো অতিক্রমকারী মুসাল্লির সেজদার স্থান দিয়ে অতিক্রম করে তাহলে মুসাল্লির নামায ফাসিদ হবে না।যদিও অতিক্রমকারী গোনাহগার হবে।
মুসাল্লির সামনে কতটুকু দূর পর্যন্ত অতিক্রম করা মাকরুহ।সে সম্পর্কে মতবিরোধ থাকলেও বিশুদ্ধ মাযহাব হলো, মুসাল্লির পা থেকে নিয়ে সেজদার স্থান পর্যন্ত জায়গা দিয়ে অতিক্রম করা মাকরুহ।(এটা বড় মসজিদের ক্ষেত্রে অর্থাৎ যে মসজিদে চল্লিশজনের বেশী মুসাল্লির ধারণক্ষমতা রয়েছে।অন্যথায় ছোট মসজিদের সর্বত্রই মাকরুহ হবে) (ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/১০৪)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনি যদি কারো সরাসরি সামনে নামাযে দাড়িয়ে থাকেন, তাহলে আপনি সামনে কিংবা ডানে বামে যেতে পারবেন।কেননা এতে নিষিদ্ধ অতিক্রম করা হচ্ছে না।অতিক্রম করাই নিষিদ্ধ।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...