আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
191 views
in সালাত(Prayer) by (1 point)
আমার ভার্সিটির ক্লাস থাকে বিকেল ৩.৩০-৫.০০ অবধি।ক্লাস চলাকালীন বের হওয়ার সুযোগ নেই,আবার ক্লাস শেষ হতে হতে আসর ওয়াক্ত কাযা হয়ে যায়।এমতাবস্থায় কি আমি ৩.০০ টার দিকে অথবা ৩.৩০ এর আগে যেকোনো সময়ে  আসরের সালাত আদায় করতে পারব??কিংবা ৫ টায় যদি আসরের সালাত আদায় করি সেটা কি কাযা হিসেবে গন্য হবে যেহেতু তখন মাগরিবের ওয়াক্ত শুরু হয়ে যায় প্রায়।

1 Answer

0 votes
by (712,400 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
প্রত্যেক মুসলমানের উপর নির্দিষ্ট সময়ে সালাত আদায় করা ফরয,নির্দিষ্ট সময় মানে প্রত্যেক নামাযের নির্দিষ্ট ওয়াক্ত,আর নামাযের ওয়াক্ত সূর্যের সাথে সম্পর্কিত।সূর্যের নড়াচড়াই নামাযের সময়কে নির্ধারণ করে অর্থাৎ  সূর্যের পূর্ব থেকে পশ্চিম দিকের গতিবিধিকে কেন্দ্র করে নামাযের ওয়াক্ত নির্ণয়  করা হয়,তাই ওয়াক্তের পূর্বে নামায নাময আদায় হবেনা,এর থেকে বিরত থাকা সবার উচিৎ ।
আসরের নামায আসরের ওয়াক্তেই পড়তে হবে,এবং মাগরিবের নামায মাগরিবের ওয়াক্তে। হানাফি মাযহাবে গ্রহণযোগ্য মতানুসারে আসর দুই মিছিলের পর পড়া মুস্তাহাব।তবে এক মিছিলের পর যদি কেউ পড়ে নেয় তাহলেও আদায় হয়ে যাবে। কিন্তু সাধারণত উত্তম হচ্ছে আসরকে দুই মিছিলের পর পড়া।(আহসানুল ফাতাওয়া ২/১১৩)

১৫নভেম্বরঃ-
এক মিছিল ২-৩৮মিনিট
দুই মিছিল ৩-৩৮মিনিট 
পর থেকে শুরু হয়।
এবং মাগরিবের নামাযকে সুর্য অস্ত যাওয়ার পর পড়তে হবে,এর পুর্বে পরলে নামাযই আদায় হবে না।এবং দুই নামাযকে একত্রকরে অর্থাৎ জমা করে পড়া হজ্ব ব্যতীত অন্য কোনো সময় পড়া যাবে না বা বৈধ হবে না।

আপনি কোচিং এর টাইম বদল করুন।
অথবা কোচিং এর মধ্যে কোথাও নামায পড়ার ব্যবস্থা করুন যদিও একা হয়,অথবা বিশেষ প্রয়োজনের তাগিদে এক মিছিলে সাময়িকভাবে  আসরের নামায পড়ুন ।তবে এরকম নিয়ম করা থেকে বিরত থাকুন।কেননা উত্তম হলো দুই মিছিলে আসরের নামায পড়া।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 314 views
0 votes
1 answer 331 views
...