জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم
★শরীয়তের বিধান হলো পিতার উপার্জন যদি পুরাটাই হারাম হয়, তাহলে সন্তানের নিজের সামর্থ থাকলে পিতার হারাম উপার্জন ভোগ করা জায়েজ নয়।
আর যদি পিতার উপার্জন হালাল হারাম মিশ্রিত হয়,তাহলে হালাল বেশি থাকলে সেট ভক্ষন করা তার সন্তানদের জন্য জায়েজ।
আর যদি হারামই বেশি হয়,তাহলে তাহা ভক্ষন করা জায়েজ হবেনা।
★প্রশ্নে উল্লেখিত ছুরতে সেই ছেলেটির বাবার উপার্জনের অধিকাংশই যদি হালাল হয়,তাহলে সেই ছেলে তার বাবার উপার্জন থেকে খেতে পারবে।
আর যদি তার বাবার অধিকাংশই যদি হারাম হয়,তাহলে সেই ছেলে তার বাবার উপার্জন থেকে খেতে পারবেনা।
সে টিউশনি করে হোক বা অন্য কোনো ভাবে হোক,নিজের খরচ চালানোর জন্য চেষ্টা চালিয়ে হবে।
এমতাবস্থায় বাবার উপার্জন থেকে খেয়ে থাকলে সেই পরিমান টাকা (পরবর্তীতে হলেও) ছওয়াবের নিয়ত ছাড়া গরিবদের মাঝে দান করে দিতে হবে।
হাদীস শরীফে এসেছে
عبد الله بن مسعود عن أبيه عن النبي صلى الله عليه وسلم قال لعن الله آكل الربا وموكله وشاهديه وكاتبه
হযরত আব্দুল্লাহ বিন মাসউদ রাঃ এর পিতা থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন-“যে সুদ খায়, যে সুদ খাওয়ায়, তার সাক্ষী যে হয়, আর দলিল যে লিখে তাদের সকলেরই উপর আল্লাহ তায়ালা অভিশাপ করেছেন। (মুসনাদে আহমাদ, হাদিস নং-৩৮০৯, মুসনাদে আবি ইয়ালা, হাদিস নং-৪৯৮১)
مسألة إذا كان الحرام أو الشبهة في يد أبويه فليمتنع عن مؤاكلتهما فإن كانا يسخطان فلا يوافقهما على الحرام المحض بل ينهاهما فلا طاعة لمخلوق في معصية الله تعالى فإن كان شبهة وكان امتناعه للورع فهذا قد عارضه أن الورع طلب رضاهما بل هو واجب فليتلطف في الامتناع فإن لم يقدر فليوافق وليقلل الأكل بأن يصغر اللقمة ويطيل المضغ ولا يتوسع فإن ذلك عدوان (احياء علوم الدين- 2/147)
যার সারমর্ম হলো যদি বাবার উপার্জন হারাম হয়,তাহলে সেখান থেকে খাবার গ্রহন করা থেকে বিরত থাকতে হবে।
তারা যদি জোড় করে, তাহলেও তাদের কথা অনুযায়ী খাওয়া যাবেনা। কম খেতে হবে,ছোট ছোট লোকমা বানিয়ে তাদের দেখানোর জন্য শুধু খাবে,,,
,
فى الفتاوى الهندية- أهدى إلى رجل شيئا أو أضافه إن كان غالب ماله من الحلال فلا بأس إلا أن يعلم بأنه حرام ، فإن كان الغالب هو الحرام ينبغي أن لا يقبل الهدية ، ولا يأكل الطعام إلا أن يخبره بأنه حلال ورثته أو استقرضته من رجل ، كذا في الينابيع (الفتاوى الهندية، كتاب الكراهية، كتاب الكراهية-5/342، رد المحتار-6/247)
যার সারমর্ম হলো যদি জানা যায় যে সেটার অধিকাংশই হারাম,তাহলে সেটা গ্রহন করা যাবেনা।
আর যদি হালাল সম্পদ বেশি হয়,হারাম কম থাকে,তাহলে তা গ্রহন করা যাবে।
আরো জানুনঃ