আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
131 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (10 points)
ﺍَﻟﺴَّﻼَﻡْ ﻋَﻠَﻴْــــــــــــــــــــﻜُﻢْ ﻭَ ﺭَﺣْﻤَﺔُ ﺍﻟﻠﮧِ ﻭَﺑَﺮَﻛَﺎﺗُﻪ

প্রিয় শায়েখ,

আমার প্রশ্ন হল,

(১) হালাল উপার্জনের কোন উপায়ন্ত না পেয়ে যদি উপার্জন করা হয় ভিডিও বানিয়ে (ইউটিউব- যেমন আমেরিকান রেস্লিং) এই সম্পর্কিত। যেখানে পুরুষের পাশাপাশি বেপর্দা নারীদের দেখা যায়, নারীরাও রেস্লিং খেলে। এই উপার্জনের টাকা কি হারাম হবে? হালাল কোন উপার্জন না পাওয়া পর্যন্ত কি এই কাজ (ইউটিউব) ভিডিও বানিয়ে ইনকাম করা যাবে?

(২) হালাল উপার্জন/রিজিক বৃদ্ধির কিছু আমল বা দোয়া শিখিয়ে দিন ওস্তাদ।

1 Answer

0 votes
by (672,120 points)
edited by
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


(০১)
মহান আল্লাহ মানব জাতিকে সম্বোধন করে হালাল ও তাইয়্যিব যা রয়েছে তা থেকে আহার করতে বলেছেন। তিনি বলেন:

﴿يَٰٓأَيُّهَا ٱلنَّاسُ كُلُواْ مِمَّا فِي ٱلۡأَرۡضِ حَلَٰلٗا طَيِّبٗا وَلَا تَتَّبِعُواْ خُطُوَٰتِ ٱلشَّيۡطَٰنِۚ إِنَّهُۥ لَكُمۡ عَدُوّٞ مُّبِينٌ ﴾[البقرة:168]

‘‘হে মানুষ! পৃথিবীতে হালাল ও তাইয়্যেব যা রয়েছে তা থেকে আহার কর। আর শয়তানের পদাংক অনুসরণ করো না, নি:সন্দেহে সে তোমাদের প্রকাশ্য শত্রু।

(সূরা আল-বাকারা: 168।)

রাসূল সা. বলেন:

«إِنَّ اللهَ طَيِّبٌ لَا يَقْبَلُ إِلَّا طَيِّبًا، وَإِنَّ اللهَ أَمَرَ الْمُؤْمِنِينَ بِمَا أَمَرَ بِهِ الْمُرْسَلِينَ، فَقَالَ: (يَا أَيُّهَا الرُّسُلُ كُلُوا مِنَ الطَّيِّبَاتِ وَاعْمَلُوا صَالِحًا، إِنِّي بِمَا تَعْمَلُونَ عَلِيمٌ) [المؤمنون: 51] وَقَالَ: (يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا كُلُوا مِنْ طَيِّبَاتِ مَا رَزَقْنَاكُمْ) [البقرة: 172] ثُمَّ ذَكَرَ الرَّجُلَ يُطِيلُ السَّفَرَ أَشْعَثَ أَغْبَرَ، يَمُدُّ يَدَيْهِ إِلَى السَّمَاءِ، يَا رَبِّ، يَا رَبِّ، وَمَطْعَمُهُ حَرَامٌ، وَمَشْرَبُهُ حَرَامٌ، وَمَلْبَسُهُ حَرَامٌ، وَغُذِيَ بِالْحَرَامِ، فَأَنَّى يُسْتَجَابُ لِذَلِكَ؟»

‘‘নিশ্চয়ই আল্লাহ তাআল পবিত্র। তিনি শুধু পবিত্র বস্ত্তই গ্রহণ করেন। তিনি মুমিনদের সেই আদেশই দিয়েছেন, যে আদেশ তিনি দিয়েছিলেন রাসূলগণের।’’ আল্লাহ তা’আলা বলেন : ‘‘হে ইমানদারগণ! তোমরা পবিত্র বস্ত্ত-সামগ্রী আহার কর, যেগুলো আমি তোমাদেরকে রুযী হিসেবে দান করেছি।’’ অতঃপর রাসূল সা. এমন এক ব্যক্তির কথা উল্লেখ করলেন, যে দীর্ঘ সফরে থাকা অবস্থায় এলোমেলো চুল ও ধূলি-ধুসরিত ক্লান্ত-শ্রান্ত বদনে আকাশের দিকে আল্লাহর দরবারে হাত তুলে প্রার্থনা করে ডাকছেঃ হে আমার প্রভূ! হে আমার প্রভূ! অথচ সে যা খায় তা হারাম, যা পান করে তা হারাম, যা পরিধান করে তা হারাম এবং হারামের দ্বারা সে পুষ্টি অর্জন করে। তার প্রার্থনা কিভাবে কবুল হবে?’’
(ইমাম মুসলিম, সহীহ মুসলিম, হাদীস নং- ১০১৫।)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার ইনকাম হারাম হবে।
আপনাকে এখনই এ পদ্ধতিতে ইনকাম ত্যাগ করে হালাল পথে ইনকাম খুজতে হবে।
কোনো ভাবেই এভাবে ইনকাম হালাল হবেনা।

বিস্তারিত জানুনঃ- 

(০২)
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
রিযিক বৃদ্ধির জন্য ও হালাল রিযিকের জন্য নিম্নোক্ত আমল সমূহ করুনঃ-

তাকওয়া ও তাওয়াক্কুল অবলম্বন করুন।
কেননা খোদাভীতি ও আল্লাহর ওপর পূর্ণ আস্থা স্থাপন রিজিক বৃদ্ধির অন্যতম কারণ। 

নিয়মিত তওবা ও ইস্তিগফার করুন।
আল্লাহর রাস্তায় ব্যয় করুন।
অসহায়ের প্রতি সদয় আচরণ করুন।
অবিবাহিত হয়ে থাকলে বিবাহ করুন।
পরিবার ও আত্মীয়-স্বজনের সঙ্গে সুসম্পর্ক রাখুন।

অভাব থেকে মুক্তির জন্য আল্লাহর কাছে দোয়া করা
আল্লাহর কাছে চাইলে আল্লাহ বান্দার হাত ফিরিয়ে দেন না। ইরশাদ হয়েছে, ‘তোমরা আমাকে ডাকো, আমি তোমাদের জন্য সাড়া দেব।’ (সুরা : মুমিন, আয়াত : ৬০)

★বাদ মাগরিব সুরা ওয়াকিয়ার নিয়মিত আমল করবেন।

হজরত আব্দুল্লাহ ইবনে মাসউদ [রা.] বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন,

من قرأ سورة الواقعة كل ليلة لم تصبه فاقة ابدا"

 যে ব্যক্তি প্রতিদিন রাতে সুরা ওয়াক্বিয়াহ তেলাওয়াত করবে তাকে কখনো দরিদ্রতা স্পর্শ করবে না। হজরত ইবনে মাসউদ [রা.] তাঁর মেয়েদেরকে প্রত্যেক রাতে এ সুরা তেলাওয়াত করার আদেশ করতেন। [বাইহাকি:শুআবুল ঈমান-২৪৯৮](মিশকাত পৃঃ ১৮৯)

আরো জানুনঃ- 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (10 points)
প্রিয় শায়েখ,
ﺍَﻟﺴَّﻼَﻡْ ﻋَﻠَﻴْــــــــــــــــــــﻜُﻢْ ﻭَ ﺭَﺣْﻤَﺔُ ﺍﻟﻠﮧِ ﻭَﺑَﺮَﻛَﺎﺗُﻪ

(১) নিয়মিত তওবা ও ইস্তিগফার করার চেষ্টা করি।
(২) সামর্থ্য অনুযাই আল্লাহর রাস্তায় ব্যয় করার চেষ্টা করি।
(৩) অসহায়ের প্রতি সদয় আচরণ করি।
(৪) বিবাহ করেছি। আলহামদুলিল্লাহ
(৫) কিন্তু, পরিবার ও আত্মীয়-স্বজনের সঙ্গে সুসম্পর্ক নেই। আমার মায়ের পক্ষ খ্রিস্টান। তারা মুসলমানদের দেখতে পারেনা। ওদিকে আমার মা তাদের পক্ষে। আমরা ছেলে মেয়ে হিসেবে মায়ের দিক থেকে কোন সাপোর্ট পাই না। আত্মীয় সজন সবাই যার যার স্বার্থ নিয়ে আছে। সব মিলিয়ে পরিবারেও শান্তি নেই। পরিবার ও আত্মীয়-স্বজনের সঙ্গে সুসম্পর্ক কিভাবে করবো? 
(৬) আর ওস্তাদ, হালাল উপার্জন না পাওয়া পর্যন্ত কি আমার এই বর্তমান উপার্জন চালু রাখতে পারবও? এ ছাড়া চলা সম্ভব হচ্ছে না। 

** কিছু সমাধান দিন ওস্তাদ **
by (672,120 points)
কোনো ভাবেই এভাবে ইনকাম হালাল হবেনা।
হালাল উপার্জন না পাওয়া পর্যন্তও আপনি এই বর্তমান উপার্জন চালু রাখতে পারবেননা।
by (10 points)

جزاك الله خير প্রিয় শায়েখ।  দুয়ার দরখাস্থ রইল। 

ﺍَﻟﺴَّﻼَﻡْ ﻋَﻠَﻴْــــــــــــــــــــﻜُﻢْ ﻭَ ﺭَﺣْﻤَﺔُ ﺍﻟﻠﮧِ ﻭَﺑَﺮَﻛَﺎﺗُﻪ

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...