আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
361 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (7 points)
রেস্টুরেন্টে ছেলে মেয়েরা অবাধে মেলামেশা করে, নির্জনে সময় কাটানোর সুযোগ পায়। অনেক সময় ক্রেতা দের মনোরঞ্জনের জন্য গান ও বাজানো হয়। গান, ছেলে মেয়েদের ফ্রী মিক্সিং এসবই তো হারাম। তাহলে এখন থেকে উপার্জিত অর্থ কি হালাল হবে ?

1 Answer

0 votes
by (63,200 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

 আল্লাহ তায়ালা বলেন-

يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا لَا تَأْكُلُوا أَمْوَالَكُم بَيْنَكُم بِالْبَاطِلِ إِلَّا أَن تَكُونَ تِجَارَةً عَن تَرَاضٍ مِّنكُمْ ۚ وَلَا تَقْتُلُوا أَنفُسَكُمْ ۚ إِنَّ اللَّهَ كَانَ بِكُمْ رَحِيمًا

 

হে ঈমানদারগণ! তোমরা একে অপরের সম্পদ অন্যায়ভাবে গ্রাস করো না। কেবলমাত্র তোমাদের পরস্পরের সম্মতিক্রমে যে ব্যবসা করা হয় তা বৈধ। আর তোমরা নিজেদের কাউকে হত্যা করো না। নিঃসন্দেহে আল্লাহ তা’আলা তোমাদের প্রতি দয়ালু। (সূরা নিসাআয়াত ২৯)

 

 অন্যত্রে তিনি ইরশাদ করেন-

الَّذِينَ يَأْكُلُونَ الرِّبَا لَا يَقُومُونَ إِلَّا كَمَا يَقُومُ الَّذِي يَتَخَبَّطُهُ الشَّيْطَانُ مِنَ الْمَسِّ ۚ ذَٰلِكَ بِأَنَّهُمْ قَالُوا إِنَّمَا الْبَيْعُ مِثْلُ الرِّبَا ۗ وَأَحَلَّ اللَّهُ الْبَيْعَ وَحَرَّمَ الرِّبَا ۚ

 

যারা সুদ খায়তারা কিয়ামতে দন্ডায়মান হবেযেভাবে দন্ডায়মান হয় ঐ ব্যক্তিযাকে শয়তান আসর করে মোহাবিষ্ট করে দেয়। তাদের এ অবস্থার কারণ এই যেতারা বলেছেঃ ক্রয়-বিক্রয় ও তো সুদ নেয়ারই মত! অথচ আল্লা’হ তা’আলা ক্রয়-বিক্রয় বৈধ করেছেন এবং সুদ হারাম করেছেন। (সূরা বাকারাআয়াত ২৭৫)

 

 আল্লাহ তায়ালা বলেন-

فَكُلُوا مِمَّا رَزَقَكُمُ اللَّهُ حَلَالًا طَيِّبًا وَاشْكُرُوا نِعْمَتَ اللَّهِ إِن كُنتُمْ إِيَّاهُ تَعْبُدُونَ

 

অতএবআল্লাহ তোমাদেরকে যেসব হালাল ও পবিত্র বস্তু দিয়েছেনতা তোমরা আহার কর এবং আল্লাহর অনুগ্রহের জন্যে কৃতজ্ঞতা প্রকাশ কর যদি তোমরা তাঁরই এবাদতকারী হয়ে থাক। (সূরা নাহলআয়াত ১১৪)

 

 তিনি অন্যত্রে বলেন-

وَكُلُوا مِمَّا رَزَقَكُمُ اللَّهُ حَلَالًا طَيِّبًا ۚ وَاتَّقُوا اللَّهَ الَّذِي أَنتُم بِهِ مُؤْمِنُونَ

 

আল্লাহ তা’য়ালা যেসব বস্তু তোমাদেরকে দিয়েছেনতন্মধ্য থেকে হালাল ও পবিত্র বস্তু খাও এবং আল্লাহকে ভয় করযার প্রতি তোমরা বিশ্বাসী। (সূরা মায়েদাআয়াত ৮৮)

 

 ফিকহুল বুয়ূ কিতাবে উল্লেখ রয়েছে-

والحاصل ان الاجارة في الخدمة المباحة إنما تصح

মর্থার্থবৈধ জিনিস ক্রয় বিক্রয়ের দোকানে চাকুরী করা জায়েজ আছে ফিকহুল বুয়ূ২/১০৫৭)

 

 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

 

রেস্টুরেন্টে বৈধ ও শরীয়ত সম্মত জিনিস বিক্রি ও ভাড়ার থেকে উপর্জিত অর্থ হালাল হবে।  আর অবৈধ ও শরীয়ত সম্মত নয় এমন জিনিস বিক্রি ও ভাড়ার থেকে উপর্জিত অর্থ হারাম হবে। সুতরাং রেস্টুরেন্টে ছেলে মেয়েরা অবাধে মেলামেশা করার সুযোগ দেওয়ার জন্য যেই টাকা নেওয়া হয় এবং হারাম জিনিস যেমন মদ ইত্যাদি বিক্রির থেকে উপার্জিত অর্থ  হারাম হবে।

উল্লেখ্য যে, প্রশ্নোক্ত  বিষয়গুলো অর্থাৎ ছেলে মেয়েদের অবাধে মেলামেশা করার সুযোগ দেওয়া ও ক্রেতাদের মনোরঞ্জনের জন্য গান বাজানোটা জায়েজ নয়। বরং হারাম। তাই এগুলো করলে ও করার সুযোগ করে দিলে কর্তা ও সুযোগ যে করে দিলো উভয়ের গুনাহ হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)
by (7 points)
জাজাকাল্লাহু খায়রান ফিদ দুনিয়া ওয়াল আখীরাহ। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...