আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
115 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (13 points)
আসসালামু আলাইকুম আপু।


হারাম খাদ‍্য গ্রহন করছি কিনা এ নিয়ে সন্দেহে আছি।আর এই সন্দেহে খাওয়া কমানোর কারনে স্বাস্থ‍্যের উপর প্রভাব পড়ছে।


আমার বাবা BADC তে হালাল কাজের সরকারি চাকুরি করে।

কিন্তু কখনো কখনো কাজে ফাঁকি বা অবহেলা করার সম্ভাবনা আছে।আমি নিশ্চিত নই।এর কারন হলো তাদের সরকারি ছুটি শুক্র ও শনিবার।কিন্তু বাবা মাঝে মাঝেই বৃহস্পতিবার অফিস করেন না।তাকে জিজ্ঞাসা করেছিলাম,বলেছিলেন যে সরকারি চাকরিতে বছরে ১৮/২০ দিন যে ছুটি নেওয়ার সুযোগ থাকে তিনি ঐখান থেকে ছুটি নিয়ে অফিস বাদ দেন,বা কাজের চাপ না থাকার কারনে যেতে হয় না। বাবা অফিসার পদে আছেন,এ পদে কাজের চাপ কতটুকু থাকে তা আমার জানা নেই। আর তাছাড়া উনার অফিস অন‍্য জেলায়।ঐখানে যতক্ষন অফিস টাইম ততক্ষন করেন কিনা,কাজে কোনো অবহেলা করেন কিনা এটা আমি নিশ্চিত না।কাজে কেউ ফাঁকি দিলে তো তার পুরো উপার্জন হালাল হয় না।বাবার কথার উপর আমি পুরোপুরি ভরসা করতে পারছি না কারন বাবা পাচ ওয়াক্ত নামাযপরা,দাড়ি রাখলেও দ্বীনের অনেক গুরুত্বপূর্ণ কিছু বিষয়ে গাফেল আছেন তাকে সতর্ক করার পরও।তাই তিনি আসলেই ফাকি দেন না এ বিষয়ে আমি সন্দিহান।

আর বাবার সোনালী ব‍্যাংকে একাউন্ট আছে যা থেকে ২.৫ হারে সুদ আসে।এটা কারেন্ট বা কি রকম একাউন্ট জানা নেই।বাবার অন‍্য ব‍্যাংকে আরো একাউন্ট থাকতে পারে,সেটা জানিনা। এই একাউন্ট এর কাগজ কিছুদিন আগে দেখেছিলাম বলে জানতে পেরেছি।বাবাকে সাধ‍্যমতো এ বিষয়ে সতর্ক করেছি,আবারো বলার চেষ্টা করবো ইন শা আল্লাহ।

তারপরও যদি বাবা না শোনে বা এরকম আরো কোনো একাউন্ট থেকে সুদ আসে যা আমার জানা নেই তাহলে কি আমার মেয়ে হিসেবে বাবার উপার্জন থেকে খাওয়া জায়েজ হচ্ছে বা হবে?

বাবার হালাল ইনকামের তুলনায় হারামের অংশটা কম হওয়ার ই সম্ভাবনা ।কারন ইনকামের তুলনায় ২.৫ হারে সুদ যেটা আসছে তা বেশ কম।যদিও আরো ব‍্যাংকে একাউন্ট আছে কিনা,সেখান থেকে আরো সুদ আসে কিনা জানা নেই।


আমি কি বাবার উপার্জন থেকে আমার ভরনপোষন নিতে পারব?

নিলে কতটুকু নিতে পারব,শুধু বেচে থাকার জন‍্য যতটুকু দরকার?

আমার আ‍্যনিমিয়া পজিটিভ এবং লো প্রেসার আছে।স্বাস্থ‍্যও রোগা।

কাজে অবহেলার সম্ভাবনা ও সুদ জানার পর বেশ কিছুদিন যাবত খাওয়া কমিয়ে দিয়েছি।যার ফলে শরীরে দূর্বলতা আছে।কাজ করার শক্তি পাই না। আর সামনে আমার বিয়ের ব‍্যাপারে কথা হতে পারে।কম খাওয়ার জন‍্য আমার স্বাস্থ‍্য চিকন। এক্ষেত্রে বাবার ইনকাম থেকে নিজের সুস্থ থাকা ও স্বাস্থ‍্যের আরো উন্নতি বা একটু মোটা হওয়ার জন‍্য যতটুকু দরকার ঐ পরিমান খাবার গ্রহন করা যাবে কি?

আমার দুনিয়াবী শিক্ষার খরচ বা দ্বীনি শিক্ষার খরচ বাবা থেকে নেয়া যাবে কি?

আমি যদি চেষ্টা করি টিউশনি হয়তো পেতে পারি।

আমার কি উচিত হবে টিউশনি করে নিজের ব‍্যয় বহন করা?

1 Answer

0 votes
by (711,440 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ
https://www.ifatwa.info/37873 নং ফাতাওয়ায় বলেছি যে,
বাবার ইনকাম হারাম হলেও বাবার উপর শরীয়ত কর্তৃক মেয়েকে লালন পালন করা ওয়াজিব।হারাম খাওয়ানোর দরুণ বাবাকে জবাবদিহি করতে হবে।তবে মেয়ে নিরাপরাধ হিসেবেই থাকবে।
নাবালক ছেলে সন্তান এবং সকল বয়সের মেয়ে সন্তানের লালনপালনের দায়িত্ব নিকটাত্মীয় মাহরাম পুরুষের উপর।পিতা ভাই চাচা ইত্যাদি মাহরাম পুরুষরা ধারাবাহিক মেয়ে সন্তানদের লালন-পালনের দায়িত্ব গ্রহণ করবে। এটা তাদের উপর ওয়াজিব।তারা এ দায়িত্ব পালন না করলে গোনাহগার হবে।
ونفقة البنت بالغة والابن بالغا زمنا أو أعمى على الأب خاصة به يفتى 
বালেগ মেয়ে এবং বালেগ পঙ্গু বা অন্ধ ছেলের ভরণপোষণের দায়িত্ব পিতার উপর।এটার উপরই ফাতাওয়া।(আল-উকুদুদ-দুররিয়া-১/৮২) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/2362

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার সমস্ত ধারা উপধারা গুলোর আলোকে বলছি,
আপনি যদি মেয়ে হন, তাহলে আপনি প্রয়োজনিয় সব কিছুই আপনার বাবার কাছ থেকে নিতে পারবেন। তবে আপনি যদি সাবালক ছেলে হন, তাহলে আপনি আপনার বাবার হারাম ইনকাম থেকে কোনো কিছুই নিতে পারবেন না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...