যেমন,
নখ কাটার ক্ষেত্রে শরীয়ত এর বিধান আছে। আবার নখ না কাটলে মানুষ খারাপ বলবে।
তো, কোন ব্যক্তি যদি মানুষ খারাপ বলবে, এই ভয়ে নখ কাটে তাইলে কি শিরক হবে?
যদি কোন মানুষ আল্লাহ কে সন্তূষ্ট করতে চায় নখ কেটে পাশাপাশি চায় মানুষ খারাপ না বলুক বড় নখ এর জন্য তাই নখ কাটল, তাইলে কি শিরক হবে?
আর যদি কোন কাজ যেটা সাধারণ কাজ, কিন্তু ঠিক নিয়ত এ করলে ইবাদাত হবে,
যেমন পানি খাওয়া
যদি এই নিয়তে পানি খাওয়া হয় যে, পানি খাইতে পারলে সুস্থ থেকে আল্লাহর ইবাদাত করতে পারব।
আবার পানি খাওয়া হইল, শুধু এমনিতেই পানি খাওয়ার জন্য, মানে আল্লাহর জন্য বিশেষভাবে করা হইল না।
কিন্তু এখন ২টা নিয়ত জুরে দিলে
পানি খাওয়া হইল আল্লাহর জন্য পাশাপাশি পানি খাওয়া হইল এমনিতেই পানি খাইতে চাই, তাইলে কি শিরক হবে?