আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
218 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (41 points)
edited by
ইসলামিক বিভিন্ন বিষয় যেমন বই,লেকচার শেয়ার করে ছোট ছোট কোর্স এর মত করে শেয়ার করে সেসবের জন্য রেজিষ্ট্রেশন ফি,মাসিক ফি নেয়া যাবে কিনা জানাবেন,কারন ফ্রি যেসব রিসোর্স আছে সেসব এর বিনিময়ে কোন ফি নেয়া কি জায়েজ হবে।ফ্রি কোর্স গুলোর কোন মূল্যায়ন কেউ করে না, সামান্য কিছু ফি নেয়া হলে তারপর ও সামান্য কিছু মূল্যায়ন বা সিরিয়াসনেস থাকে,প্রশ্ন হল সেসব শেয়ার করার জন্য কোন ফি নেয়া হলে আখিরাতে কোন ফল কি পাব না নাকি দুনিয়ায় সব বিনিময় নিয়ে নিলাম, ইসলামিক কোন কাজ, বই, পড়া সেসব শেয়ার করে সামান্য কিছু বিনিময় নেয়া কি জায়েজ হবে?

১)ফি থেকে নেয়া টাকা কি ব্যক্তিগত যেকোন কাজে খরচ করতে পারব?

২)অনলাইনে যেসব ফ্রি রিসোর্স ছড়ানো ছিটানো ভাবে ফ্রি তে শেয়ার করা আছে,সেসব সব গুছানো আকারে একসাথে করে কোর্সের মত করে শেয়ার করে সেসবের বিনিময়ে ফি নেয়া যাবে?

যেমনঃ আল্লাহর নাম ও গুণাবলি জানার জন্য যদি কোন ছোট কোর্স এর হয়,সেটার জন্য কিছু বই শেয়ার করা হল।বইয়ের ছবি তুলে গ্রুপে দিলাম।নির্দিষ্ট সময় পর আপডেট নেয়া হল।

প্রশ্ন হল বই নেটে এভেইলেবল আছে।সেসব শেয়ার করে নিজে শ্রম দিয়ে (যেমন ছবি আকারে প্রতিনিয়ত দেয়া,আপডেট নেয়া,কোর্স এর মত গুছানো,নেট থেকেই লেকচার যুক্ত করা তবে নিজেরা কোন লেকচার দেয়া হবে না ইত্যাদি) করে বিনিময় নেয়া যাবে?

৩) কোন ফি নেয়া হলে সেটা কি এমন হবে যে আমার কাজের মূল্য বা বিনিময় দুনিয়ায় ভোগ করে ফেললাম,আখিরাতে কিছু পাব না?

জানাবেন প্লিজ।

1 Answer

0 votes
by (671,200 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 



(০১)
যেহেতু ফি সকলে সন্তুষ্টি চিত্তেই আপনাকে দিচ্ছে,  
সুতরাং ফি থেকে নেওয়া টাকার আপনিই মালিক,তাই তাহা ব্যাক্তিগত কাজে ব্যবহার করতে পারবেন। 

(০২)
অনলাইনে যেসব ফ্রি রিসোর্স ছড়ানো ছিটানো ভাবে ফ্রি তে শেয়ার করা আছে,সেসব সব গুছানো আকারে একসাথে করে কোর্সের মত করে শেয়ার করে সেসবের বিনিময়ে ফি নেয়া যাবে।

তবে এক্ষেত্রে কাহারো লেখা,বা লেকচার এভাবে শেয়ার করাতে তার পক্ষ থেকে নিষেধাজ্ঞা থাকলে তার ক্ষেত্রে এমনটি করা যাবেনা।

(০৩)
যদি আপনার নিয়ত মহান আল্লাহর সন্তুষ্টি অর্জন হয়ে থাকে,তাহলে অবশ্যই আপনি আখেরাতে এর উত্তম বিনিময় পাবেন,ইনশাআল্লাহ। 

এক্ষেত্রে আপনার ছওয়াব পাওয়া না পাওয়া এটি নিয়তের উপর নির্ভরশীল।    

হাদীস শরীফে এসেছেঃ 

عَنْ عُمَرَ بْنِ الْخَطَّابِ قَالَ قَالَ رَسُوْلُ اللهِ ﷺ «إِنَّمَا الْأَعْمَالُ بِالنِّيَّاتِ وَإِنَّمَا لِامْرِئٍ مَا نَوٰى فَمَنْ كَانَتْ هِجْرَتُهٗ إِلَى اللهِ وَرَسُوْلِه فَهِجْرَتُهٗ إِلَى اللهِ وَرَسُولِه وَمَنْ كَانَتْ هِجْرَتُهٗ اِلٰى دُنْيَا يُصِيبُهَا أَوِ امْرَأَةٍ يَتَزَوَّجُهَا فَهِجْرَتُهٗ إِلٰى مَا هَاجَرَ إِلَيْهِ». مُتَّفَقٌ عَلَيْهِ 
‘উমার ইবনুল খাত্ত্বাব (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ নিয়্যাতের উপরই কাজের ফলাফল নির্ভরশীল। মানুষ তার নিয়্যাত অনুযায়ী ফল পাবে। অতএব যে ব্যক্তি আল্লাহ ও তাঁর রসূলের সন্তুষ্টির জন্য হিজরত করবে, তার হিজরত আল্লাহ ও তাঁর রসূলের সন্তুষ্টির জন্যই গণ্য হবে। আর যে ব্যক্তি দুনিয়ার স্বার্থপ্রাপ্তির জন্য অথবা কোন মহিলাকে বিবাহের জন্য হিজরত করবে সে হিজরত তার নিয়্যাত অনুসারেই হবে যে নিয়্যাতে সে হিজরত করেছে।
বুখারী ১, মুসলিম ১৯০৭, তিরমিযী ১৬৩৭, নাসায়ী ৭৫, আবূ দাঊদ ২২০১, ইবনু মাজাহ্ ৪২২৭, আহমাদ ১৬৯, ৩০২।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
reshown by
অনেকে বলেছেন ফি নিলে এটা নাকি সাদাকায়ে জারিয়া হবে না।আসলে কি  ফ্রি তে পড়ালে সাদাকায়ে জারিয়া হবে আর ফি নিলে সাদাকায়ে জারিয়া হবে না বিষয় টার বিস্তারিত জানাবেন প্লিজ। 

সাদাকায়ে জারিয়া হিসেবে কেন থাকবে না?এটা একটু বিস্তারিত জানাবেন প্লিজ। 

কারন,রেজিষ্ট্রেশন ফি সেটা খুবই সামান্য পরিমাণ। সেটা দিয়ে আসলে সময়ের মূল্যও করা যায় না।যেমন ৫০/৬০/১০০ টাকা এমন কম মূল্য আসলে সময়ের মূল্য হিসেবেও ধরা যায় না।এটা এমন হতে পারে যে, শিক্ষার্থীরা ফ্রি মনে করে যেন অবহেলা না করে, একটু সিরিয়াস যেন হয়।

তারা এখান থেকে যা শিখবে সেটা তো সাদাকায় জারিয়া হিসেবে থাকার কথা।তারা যদি এখান থেকে শিখে অন্যদের শিখায় সেটাও ও আমাদের জন্য সাদাকায়ে জারিয়া হিসেবে থাকার কথা।

আমরা উস্তাদ,উস্তাযার কাছে যখন পড়েছি তাদেরও কিছু হাদিয়া দিয়েছি।তার মানে তো এটা না তাদের জন্য আমরা সাদাকায়ে জারিয়া হলাম না।তাদের শিখানো বিষয়ই তো আমরা একটু হলেও অন্যদের শিখানোর চেষ্টা করে যাচ্ছি।

সাদাকায়ে জারিয়া কেন হবে না বিষয় টা একটু বিস্তারিত জানাবেন প্লিজ। 




আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...