আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
159 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (11 points)
কাজ না করে কাজের বিনিময় রাখা কি ঠিক হবে? আমি একজন ক্লায়েন্ট কে নক দেই বিজনেস কার্ড ডিজাইন করে দেওয়ার জন্য, তো তার সাথে কথাবার্তা ফাইনাল হলো ১০টা কার্ড করে দিতে হবে ১৪০ ডলারে, তো আমি ডিল ফাইনাল করলাম উনিও টাকা পাঠিয়ে দিল। টাকা পাঠানোর পরে উনি একটি বিজনেস কার্ডের রিভিশন চাইল, আমি বললাম এটা আমি রিভিশন করব কিভাবে এটা তো আমি করিনি তখন তিনি বলল সে আসলে আমাকে অন্য আরেক ব্যাক্তি বুঝে অর্ডার করে টাকা দিয়ে দিয়েছে। সে রিফান্ড চেয়ে বসল, আমি বললাম  রিফান্ড কেন নিবেন অন্য ডিজাইনার যেভাবে ডিজাইন করে দিবে আমিও সেভাবে দিব আপনাকে, সে বলল ওকে তাহলে কাজ কর, আমি ডিজাইন করে দেওয়ার পরে তার আর পছন্দ হচ্ছেনা আসলে পছন্দ হচ্ছেনা না পছন্দ হওয়ার পরও বলতেছে পছন্দ হয় নাই সেটা কে জানে।  তারপর বলল আমার কিছু টাকা রিফান্ড দিয়ে দাও, আমি বললাম দেখো আপনি ছিলেন আমার প্রথম ক্লায়েন্ট আমি অর্ডার পাওয়ার পর আমার বন্ধু বান্ধব সহ অনেক কে ট্রিট দিয়েছি,  সব কিছু বিবেচনা করে এখন তুমি বলো কত রিফান্ড দিব সে বলল ১০০ডলার। আমি বললাম ১০০ডলার দিলে কি আপনি খুশি সে বলল হ্যাঁ।  আমার প্রশ্ন হল এ ক্ষেত্রে তার কোনো কাজ না করে বাকী ৪০ডলার রাখা কি বৈধ হবে?

1 Answer

0 votes
by (63,560 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

 আল্লাহ তায়ালা বলেন-

يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا لَا تَأْكُلُوا أَمْوَالَكُم بَيْنَكُم بِالْبَاطِلِ إِلَّا أَن تَكُونَ تِجَارَةً عَن تَرَاضٍ مِّنكُمْ ۚ وَلَا تَقْتُلُوا أَنفُسَكُمْ ۚ إِنَّ اللَّهَ كَانَ بِكُمْ رَحِيمًا

হে ঈমানদারগণ! তোমরা একে অপরের সম্পদ অন্যায়ভাবে গ্রাস করো না। কেবলমাত্র তোমাদের পরস্পরের সম্মতিক্রমে যে ব্যবসা করা হয় তা বৈধ। আর তোমরা নিজেদের কাউকে হত্যা করো না। নিঃসন্দেহে আল্লাহ তা’আলা তোমাদের প্রতি দয়ালু। (সূরা নিসাআয়াত ২৯)

 

 অন্যত্রে তিনি ইরশাদ করেন-

الَّذِينَ يَأْكُلُونَ الرِّبَا لَا يَقُومُونَ إِلَّا كَمَا يَقُومُ الَّذِي يَتَخَبَّطُهُ الشَّيْطَانُ مِنَ الْمَسِّ ۚ ذَٰلِكَ بِأَنَّهُمْ قَالُوا إِنَّمَا الْبَيْعُ مِثْلُ الرِّبَا ۗ وَأَحَلَّ اللَّهُ الْبَيْعَ وَحَرَّمَ الرِّبَا ۚ

যারা সুদ খায়তারা কিয়ামতে দন্ডায়মান হবেযেভাবে দন্ডায়মান হয় ঐ ব্যক্তিযাকে শয়তান আসর করে মোহাবিষ্ট করে দেয়। তাদের এ অবস্থার কারণ এই যেতারা বলেছেঃ ক্রয়-বিক্রয় ও তো সুদ নেয়ারই মত! অথচ আল্লা’হ তা’আলা ক্রয়-বিক্রয় বৈধ করেছেন এবং সুদ হারাম করেছেন। (সূরা বাকারাআয়াত ২৭৫)

 

 আল্লাহ তায়ালা বলেন-

فَكُلُوا مِمَّا رَزَقَكُمُ اللَّهُ حَلَالًا طَيِّبًا وَاشْكُرُوا نِعْمَتَ اللَّهِ إِن كُنتُمْ إِيَّاهُ تَعْبُدُونَ 

অতএবআল্লাহ তোমাদেরকে যেসব হালাল ও পবিত্র বস্তু দিয়েছেনতা তোমরা আহার কর এবং আল্লাহর অনুগ্রহের জন্যে কৃতজ্ঞতা প্রকাশ কর যদি তোমরা তাঁরই এবাদতকারী হয়ে থাক। (সূরা নাহলআয়াত ১১৪)

 

 তিনি অন্যত্রে বলেন-

وَكُلُوا مِمَّا رَزَقَكُمُ اللَّهُ حَلَالًا طَيِّبًا ۚ وَاتَّقُوا اللَّهَ الَّذِي أَنتُم بِهِ مُؤْمِنُونَ

আল্লাহ তা’য়ালা যেসব বস্তু তোমাদেরকে দিয়েছেনতন্মধ্য থেকে হালাল ও পবিত্র বস্তু খাও এবং আল্লাহকে ভয় করযার প্রতি তোমরা বিশ্বাসী। (সূরা মায়েদাআয়াত ৮৮)

 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

 

না, প্রশ্নোক্ত ক্ষেত্রে কাজ না করে কাজের বিনিময় নেওয়া জায়েজ হবে না। তাই আপনার জন্য কর্তব্য হলো, তার সব টাকাই তাকে ফেরত দেওয়া। তবে যেহেতু আপনি তার জন্য কিছুটা মেহনত করেছেন এবং সময় ব্যয় করেছেন। তাই তার জন্য অল্প কিছু টাকা তার বিনিময় হিসেবে তাকে বলে নিতে পারেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)
by (11 points)
আমি এসব বলার পর সে বলছে ১৪০ ডলারের মধ্যে তাকে শুধু ১০০ডলার দিতে। 
by (63,560 points)
আপনি যতটুকু পরিশ্রম করেছেন তা যদি 40 ডলারের পরিমাণ হয়ে থাকে তাহলে ঐ 40 ডলার নিতে পারেন৷ আর যদি এর থেকে কম পরিশ্রম করে থাকেন তাহলে কম নিবেন৷
by
সে নিজ থেকেই বলতেছে ১০০ডলার ফিরত দিয়ে দাও, আমি তো বলিনি ৪০লাগবে।
by (11 points)
জনাব দয়া করে উত্তর দিবেন।
by (63,560 points)
ভাই, আপনি যত ডলার পরিমাণ পরিশ্রম করেছেন তত ডলার নিয়ে বাকী ডলার ফেরত দিবেন৷ আর এটা তো আপনি জানেন৷ আমি তো আর জানি না যে, আপনি যতকুটু পরিশ্রম করেছেন তা কত ডলার পরিমাণ হতে পারে৷

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...