আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
222 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (17 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহু।

১. কুরআন তিলাওয়াত করার সময় কি ফেরেশতারা শুনতে আসে?

২. নামাজের নিষিদ্ধ সময় যখন চলে, তখন নামাজ পড়া ছাড়া আর কি কি কাজ করা নিষিদ্ধ? এ সময়ে কি কুরআন পড়া যাবে? নামাজ না পড়ে শুধু এমনি সিজদাহ্য় গিয়ে দুআ করা যাবে নিষিদ্ধ সময়ে?

৩. রেগ ডে নামের অনুষ্ঠানে ছেলেমেয়ে সবাইকে একই রকম গেন্জি দেয়া হয়। সব মেয়েরা দেখলাম, স্কুল ড্রেসের উপরে (স্কুল ড্রেস ফ্রক টাইপের) ঐ গেঞ্জিটা পরে। এতে তো পর্দার খেলাফ হচ্ছেই, তবে স্কুল ড্রেসের উপর গেঞ্জি পরেছে বলে কি "ছেলেদের পোশাক পরার" গুনাহ হবে না?

★ অনেককে দেখলাম বোরকার উপর গেঞ্জি পরতে। এর উপর আবার হিজাবও বাঁধছে! এতে কি ছেলেদের পোশাক পরার গুনাহ হবে? যারা বোরকার উপর গেঞ্জি পরে, তাদের ক্ষেত্রে?

৪. রেগ ডে নামের এই অনুষ্ঠানে স্কুলের স্যারদের থেকে ঐ গেঞ্জিতে সাইন নেয় সবাই। এটা একটা রীতি  হয়ে গেছে। তো একজন মেয়েকে দেখলাম, সে গেঞ্জি পরে নি, বোরকা পরেছে এবং বোরকা পরা অবস্থায় শিক্ষক শিক্ষিকা থেকে সিগনেচার নিচ্ছে, তার পাওয়া ঐ গেঞ্জিটাতে! গেঞ্জিটা সে পরবে না, তবে নিজের কাছে রেখে দিবে। এই কাজের জন্য কি তার গুনাহ হবে?

৫. মলমূত্রত্যাগ করার পর পানি দিয়ে কয়েকবার ভালো করে ধৌত করে প্যান্ট পরলে সেই প্যান্টে তো ঐ ধোয়ার পর লজ্জাস্থানে লেগে থাকা পানিগুলো লেগে যায়, এতে প্যান্ট ভিজে যায়। কারণ আমরা তো ধৌত করে আর মুছি না। তো ঐ প্যান্ট দিয়ে কি নামাজ হবে? (মেয়েদের ক্ষেত্রে)
এখানে কোনো নাপাকির কথা বলছি না, ধোয়ার পর লজ্জাস্থানের চারপাশে লেগে থাকা পানি।

জাযাকুমুল্লাহ খইরন।

1 Answer

0 votes
by (62,920 points)
edited by

ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

হায়েজ ও নেফাসগ্রস্থ মহিলা কুরআন তিলাওয়াত করতে পারবে না। এটি শুধু মাযহাবী মতামত নয়, হাদীসে বর্ণিত বিধান।

عن ابن عمر : عن النبي صلى الله عليه و سلم قال لا تقرأ الحائض ولا الجنب شيئا من القرآن (سنن الترمذى، ابواب الطهارات، باب ما جاء في الجنب والحائض : أنهما لا يقرأن القرآن، رقم الحديث-131)

অনুবাদ-হযরত আব্দুল্লাহ বিন ওমর রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন-ঋতুবতী মহিলা এবং গোসল ফরজ হওয়া ব্যক্তি কোরআন পড়বে না। {সুনানে তিরমিযী, হাদীস নং-১৩১, সুনানে দারেমী, হাদীস নং-৯৯১, মুসনাদুর রাবী, হাদীস নং-১১, মুসান্নাফে ইবনে আবী শাইবা, হাদীস নং-১০৯০, মুসন্নাফে আব্দুর রাজ্জাক, হাদীস নং-৩৮২৩}

 

عن أبي سعيد الخدري أليس إذا حاضت لم تصل ولم تصم (صحيح البخارى، كتاب الحيض، ترك الحائض الصوم، رقم الحديث-298)

অনুবাদ-হযরত আবু সাঈদ খুদরী রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ বলেছেন-মহিলারা হায়েজা অবস্থায় নামায পড়তে পারে না, এবং রোযাও রাখতে পারে না। {সহীহ বুখারী, হাদীস নং-২৯৮}

 

يستحب للحائض اذا دخل وقت الصلاة ان تتوضأ وتجلس عند مسجد بيتها تسبح وتهلل قدر ما يمكن أداء الصلاة لو كانت طاهرة (الفتاوى الهندية، كتاب الطهارة، الفصل الرابع فى احكام الحيض والنفاس والإستحاضة- 1/38)

অনুবাদ-হায়েজ নিফাসওয়ালী মহিলার ক্ষেত্রে নামায পড়া নিষিদ্ধ, রোযা রাখা নিষিদ্ধ। কুরআন পড়া নিষিদ্ধ। গিলাফ ছাড়া কুরআন স্পর্শ করা নিষিদ্ধ। মসজিদে প্রবেশ নিষিদ্ধ। বাইতুল্লাহ তাওয়াফ করা নিষিদ্ধ। {বাদায়েউস সানায়ে’-১/১৬৩}

 

وأما حكم الحيض والنفاس فمنع جواز الصلاة والصوم وقراءة القرآن ومس المصحف إلا بغلاف ودخول المسجد والطواف بالبيت (بدائع الصنائع، كتاب الطهارة، باب الحيض والنفاس-1/163)

অনুবাদ-হায়েজ নিফাসওয়ালী মহিলার ক্ষেত্রে নামায পড়া নিষিদ্ধ, রোযা রাখা নিষিদ্ধ। কুরআন পড়া নিষিদ্ধ। গিলাফ ছাড়া কুরআন স্পর্শ করা নিষিদ্ধ। মসজিদে প্রবেশ নিষিদ্ধ। বাইতুল্লাহ তাওয়াফ করা নিষিদ্ধ। {বাদায়েউস সানায়ে’-১/১৬৩}

 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী বোন!

 

১. কুরআন তিলাওয়াত করার সময় ফেরেশতারা শুনতে আসে কি না এ বিষয়ে স্পষ্ট কোনো বক্তব্য পাওয়া যায় না। তবে মানুষের কাছে থাকা ফেরেশতারা শুনে।

২. ক. হায়েজ নিফাসওয়ালী মহিলার ক্ষেত্রে নামায পড়া নিষিদ্ধ, রোযা রাখা নিষিদ্ধ। কুরআন পড়া নিষিদ্ধ। গিলাফ ছাড়া কুরআন স্পর্শ করা নিষিদ্ধ। মসজিদে প্রবেশ নিষিদ্ধ। বাইতুল্লাহ তাওয়াফ করা নিষিদ্ধ ও সহবাস নিষিদ্ধ।

খ. হ্যাঁ, নামাজ না পড়ে শুধু এমনি সিজদায় গিয়ে দুআ করা যাবে ।

৩. প্রশ্নোক্ত ক্ষেত্রে পর্দার খেলাফ হলে পর্দার খেলাফের গুনাহ হবে। আবার মেয়ে হয়ে ছেলেদের পোষাক পরিধান করে ছেলেদের সাদৃশ্য গ্রহণ করার কারণে তারও গুনাহ হবে।

৪. এভাবে গেঞ্জির উপর শিক্ষক শিক্ষিকা থেকে সিগনেচার নেওয়া ঠিক নয়।

৫. হ্যাঁ, প্রশ্নোক্ত ক্ষেত্রে উক্ত পোষাক পরে নামাজ পড়লে নামাজ হবে। কারণ, লজ্জাস্থান ভালোভাবে ধৌত করার পর অবশিষ্ট লেগে থাকা পানি নাপাক নয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...