আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
303 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (22 points)
edited by

Assalamu alaikum hujur,1...ekbar ami ar amar husband jhogra kore amar husband bolechilo tumi jodi jhogra korar uddeshhe kuno cheleder ke niye amak mithhe kotha bolo tahole amader shomporko thakbena,ba shesh hoye jabe,eta humkir uddeshhe bolechilo,talak shobdo mukh diye boleni,ami bhebechilam eta shorto jukto dise,she bolchilo ami kuno talak deini,kothar katakati te she amak tokhon e bolchilo tumi tarporeo amak mithhe bolbe tomar shomporko bhanggar ba talaker kuno bhoy nai,hoye gele hoye jak tarporeo tumi egula korbe?ei kotha gulay ki shorto pawa jay?kichukhhon por amar husband bolechilo she kuno kichur niyot koreni,pore etao bolechilo ami jodi pore mithhe boli tahole kichu hobena,erporeo ami dhore nisilam,2..ami cheleder niye mithhe kotha bolechilam jhogra laganur uddeshho chara shudhu matro  she jolbe emon uddeshhe  tahole ki amader majkhane kichu hoyeche?ajkeo ami amar husband ke bolechilam tumi shedin ki niyot korechile she kosom kete boleche she talak er niyot koreni,kuno shorto deyni,shudhu humki dise,tar uddeshho chilo diye dibe,

by (22 points)
Tachara ei kothar madhhome she shorto dise kina ei shikarukti ta jodi amar mone na thake orthat hae ba na bola ta jodi mone na thake tahole ami ki dhore nibo?

1 Answer

0 votes
by (678,880 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
শরীয়তে বিশেষ প্রয়োজনে,যখন স্বামী স্ত্রীর মাঝে  বনিবনা কোনো ভাবেই সম্ভবপর হয়না,তখন এক তালাক দেওয়ার বিধান এসেছে।
বিনা কারণে তালাক প্রদাণ করা হারাম।এর শাস্তি আমাদেরকে দুনিয়া ও আখেরাতে অবশ্যই পেতে হবে।

তালাক সম্পর্কে রাসূলুল্লাহ সাঃ বলেনঃ
হযরত আব্দুল্লাহ ইবনে উমর রাঃ থেকে বর্ণিত,

عن ابن عمر، عن النبي صلى الله عليه وسلم قال: «أبغض الحلال إلى الله تعالى الطلاق»

অর্থ:রাসূলুল্লাহ সাঃ ইরশাদ করেন, “মহান আল্লাহ পাকের নিকট সর্বাপেক্ষা অপছন্দনীয় হালাল হচ্ছে 'তালাক'।(আবু দাউদ-২১৭৮)

শরিয়তের পরিভাষায় প্রশ্নে উল্লেখিত জাতীয় শব্দে তালাক দেয়াটাকে বলা হয় ‘কেনায়া তালাক’ বা ইঙ্গিতসূচক শব্দ দ্বারা তালাক। আর কেনায়া তালাকের ক্ষেত্রে নিয়ত তথা তালাকের ইচ্ছা থাকা অত্যাবশ্যক। আর কেনায়া তালাক দ্বারা এক তালাকে বায়েন পতিত হয় ৷

সুতরাং যদি কেউ স্ত্রীকে এরূপ কথা বলে এবং তালাকের নিয়ত করে, তবে স্ত্রী তালাক হয়ে যাবে। আর যদি তালাকের নিয়ত না করে তাহলে তালাক হবে না। (ফাতাওয়ায়ে হিন্দিয়া, ১/৩৭৫)

★★প্রশ্নে উল্লেখিত শব্দ "" তুমি যদি ঝগড়া করার উদ্দেশ্যে কোনো ছেলেদেরকে নিয়ে আমাকে মিথ্যা কথা বলো,তাহলে আমাদের সম্পর্ক থাকবেনা বা শেষ হয়ে যাবে"" 
এটি কেনায়া বাচক শব্দ দিয়ে শর্ত যুক্ত তালাক।

এ সংক্রান্ত জানুনঃ 

এই শব্দ গুলো বলার দ্বারা যদি স্বামী তালাকের নিয়ত করে থাকে,তাহলে শর্ত যুক্ত তালাক হবে।    
নতুবা নয়।

আরো জানুনঃ   

★★প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার স্বামী যেহেতু দাবী করতেছে যে তিনি ঐ কথা বলার সময় তালাকের নিয়ত করেননি,তাই এক্ষেত্রে শর্তযুক্ত তালাক হবেনা।
,
(০২)
স্বামীর তালাকের নিয়ত ছাড়া উক্ত কথা বলায় আপনি যে প্রশ্নে উল্লেখিত ছুরতে   এমনিতেই ঝগড়া লাগানোর উদ্দেশ্যে ছাড়া তাকে জ্বালানোর জন্য ছেলেদের নিয়ে কথা বলেছেন,এতে তালাক পতিত হবেনা। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (22 points)
Allah apnak nek hayat daan koruk

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...