আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
158 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (43 points)
আসসালামু আলাইকুম উস্তাজ।

আমার বাসায় আমি একা থাকি, হাজবেন্ড যখন জবে থাকে।

একা থাকলেই আমার নামাজে অনেক তাড়াহুড়ো লাগে, মনোযোগ একদম ই দিতে পারিনা,খু্ুশু খুযুর প্রচন্ড অভাব হয়।
কিন্তু কোনো কারণে হাজবেন্ড বাসায় নামাজ পড়লে এসব কোনো সমস্যাই হয়না আলহামদুলিল্লাহ।
এ সমস্যার জন্য নিজে নিজে সেল্ফ রুকাইয়া করি, কিছুটা উন্নতি হলেও ৮০% ক্ষেত্রে নামাজের আদব একদম ই মেইন্টেঈন করতে পারিনা, আস্তাগফিরুল্লহ।
এমন অবস্থা দেখে, আমার হাজবেন্ড কয়েকবার বাসায় ই নামাজ আদায় করেন আমার সাথে।
আমার কোয়েশ্চেন হলো এই কারণে জামাত বাদ দিয়ে বাসায় নামাজ আদায় করা জায়েজ হবে?
এজন্য কি গুনাহের ভাগীদার হতে হবে?
উল্লেখ্য যে, আমার সাথে থাকার মতো আর কেউ নেই, বাবার বাড়ি শ্বশুরবাড়ি সব অন্য বিভাগে, আমি একা এক বিভাগে।
দয়া করে জানাবেন উস্তাজ।
জাযাকাল্লাহু খইরন।

1 Answer

0 votes
by (697,400 points)


বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ
জামাতে সাথে নামায আদায় করা সুন্নাতে মু'আক্কাদা।প্রায় ওয়াজিবের নিকটবর্তী।সুন্নাতে মু'আক্কাদা সম্পর্কে জানতে ক্লিক করুন...https://www.ifatwa.info/400
জামাত ত্যাগ সম্পর্কে চমৎকার একটি আলোচনা, মনোযোগ সহকারে শুনুন।
لأن الصلاة بالجماعة ألحقت بالفرائض، ولهذا لو ترك أهل بلدة الصلاة بجماعة قوتلوا عليهم بالسلاح، كما لو تركوا فرضاً من الفرائض، وقد صح أن رجلاً سأل ابن عباس عن رجل يصوم النهار ويقوم بالليل ولا يحضر الجماعات، فقال ابن عباس: هو في النار، فاختلف إليه ذلك الرجل شهراً، وكان سأله، فكان يقول: هو في النار.
জামাতের সাথে নামায আদায় করা ফরাঈয সমূহের মধ্য থেকে একটি।তথা সুন্নাতে মু'আক্কাদা।এজন্য যদি কোনো এলাকাবাসী জামাতের সাথে নামাযকে পরিত্যাগ করে ফেলে তাহলে তাদের সাথে তরবানী দ্বারা জিহাদ করা অন্যসব মুসলমানদের দায়িত্ব ও কর্তব্য। যেমন অন্যান্য ফরয তরক করলে জিহাদের বিধান চলে আসে।সহীহ সনদে বর্ণিত রয়েছে,একদা একব্যক্তি হযরত ইবনে আব্বাস রাযি. কে এমন এক ব্যক্তি সম্পর্কে জিজ্ঞাসা করল যে,কিনা সর্বদা দিনে রোজা রাখে এবং রাত্রে নফল ইবাদতে ব্যস্ত থাকে,কিন্তু ঘরে নামায পড়ে।মসজিদে যায় না।তখন ইবনে আব্বাস রাযি. বললেন,ঐ ব্যক্তি জাহান্নামে নিক্ষিপ্ত হবে।এক মাসব্যাপী ঐ ব্যক্তি ইবনে আব্বাস রাযি. এর কাছে মুরাজা'আহ করার পরও শেষ পর্যন্ত ইবনে আব্বাস রাযি. উনার বক্তব্যর উপর অটল থাকলেন।(আল-মুহিতুল বুরহানী- ৮/৩১১)এ সম্পর্কে বিস্তারিত জানুন-https://www.ifatwa.info/449

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার নামায যতদিন না ঠিক হচ্ছে, ততদিন আপনার স্বামী মসজিদের পরিবর্তে বাসায় আপনাকে নিয়ে জামাত পড়তে পারবেন।এতে আপনার বা আপনার স্বামীর কোনো গোনাহ হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 64 views
0 votes
1 answer 88 views
...