আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
88 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (129 points)
আসসালামু 'আলাইকুম ওয়া রহমাতুল্লাহ

১, যেহেতু মেয়েরা তার বাপের বাড়ি বেড়াতে গেলে মুসাফির হবে,একইভাবে আমরা যারা বাসা থেকে দূরে থাকি (হোক ছেলে/মেয়ে) পড়াশুনা বা অন্য কিছ্য্র জন্য,বাসায় মাঝে মাঝে যাই।অনেকে মাসে একবার বা কেউ বছরে দু তিনবার যেয়ে পনেরো দিনের কম থাকি।এভাবে তাহলে কি আমাদের বাসায় গেলে মুসাফির থাকব?

২,আমাদের ভার্সিটি ক্যাম্পাস এ অনেক গুলা বড় বড় বিল্ডিং।এমন বেশ ভাল জায়গা জুড়ে।এর মাঝে বেশ কয়েকটি মসজিদ আছে আর ওয়াক্তিয়া নামাজ ঘর(যদিও জামাতের টাইম নির্দিষ্ট আছে,তবে পড়ে এসে অনেকে আলাদা জামাত করে) আছে যেসবে আযান হয়। আমরা সুবিধা মত যেকোনোটাতেই জামাতে পড়ি।এই মসজিদ গুলোর আযান প্রায় সব গুলার শোনা যায়।ওয়াক্তিয়া ঘরের আযান মুখে দেয় তাই শোনা যায়না। এগুলা এরাউন্ড ২০০ মিটারের মদ্ধ্যেই সব।

ত আমরা যেকোনোটাতে এভাবে(চাই তা ওয়াক্তিয়া বা জুম্মা মসজিদ হোক, চাই তা ২য় বা ১ম জামাত) নামাজ পড়লে হবে কিনা এভাবে?

৩, কর্মব্যস্ততা বেশি থাকলে নিয়ত করে ২য় বা ৩য় জামাত করা যবে?

৪, আমি যেখানে কাজ করি সেখানে নামাজের ব্রেক দেয় ৫ মিনিট এজন্য শুধু মাগ্রিবের নামাজ জামাতে পড়তে পারিনা।একা একা পড়তে হয়।এতে কি পাপ হবে?

1 Answer

0 votes
by (708,320 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
والوطن الأصلي هو الذي ولد فيه" الإنسان "أو تزوج" فيه "أو لم يتزوج" ولم يولد فيه "و" لكن "قصد التعيش لا الارتحال عنه ووطن الإقامة موضع" صالح لها على ما قدمناه وقد "نوى الإقامة فيه نصف شهر فما فوقه"
ওয়াতানে আসলীঃ ঐ স্থান যেখানে মানুষ জন্মগ্রহণ করেছে,অথবা বিয়ে করেছে(সাথে বসবাসেরও নিয়ত করেছে)অথবা জন্মগ্রহণ ও করেনি এবং বিয়ে ও করেনি তবে সেখানে স্থায়ীভাবে বসবাসের দৃঢ়তর  ইচ্ছা পোষণ করেছে,সেখান থেকে সে অন্য কোথা যাবে না।এমন স্থানকে ওয়াতানে আসলী বলে।

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/107


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)  যারা বাসা থেকে দূরে থাকে (ছেলে হোক বা মেয়ে) পড়াশুনা বা অন্য কিছুর জন্য,তবে বাসায় মাঝে মাঝে যাওয়া হয়। মাসে একবার বা বছরে দু তিনবার বাসায় যেয়ে পনেরো দিনের কম থাকা হয় ।এভাবে বাসায় গেলেও ঐ ব্যক্তি মুকিম থাকবে।কেননা 

(২)
পাঞ্জেগানা বা জুম্মা মসজিদ, যে কোনো মসজিদে আপনারা জামাত শেষ হওয়ার পরবর্তী সময়ে একাকি নামায পড়তে পারবেন।  ইমাম মুওয়াজ্জিন নির্দিষ্ট এমন কোনো পাঞ্জেগানা মসজিদে দ্বিতীয় জামাত পড়া যাবে না বরং তখন একাকি-ই নামায পড়তে হবে। হ্যা, যে মসজিদে ইমাম-মুওয়াজ্জিন নির্দিষ্ট নয়, এমন মসজিদে দ্বিতীয় বা তৃতীয় জামাত পড়া যাবে।


জনসাধারণের জন্য মহল্লার পাঞ্জেগানা মসজিদই সওয়াবের দিক দিয়ে জামে মসজিদের সমতূল্য।তবে যদি জামে মসজিদের ইমাম আলেম হন,আর পাঞ্জেগানা মসজিদের ইমাম আলেম না হন, তাহলে এমতাবস্থায় সর্বদা জামে মসজিদে নামায পড়াই উত্তম।জুম্মায় এবং অন্যান্য নামাযেও।
(জাওয়াহিরুল ফিকহ-৩/১০১) 

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1268

(৩) কর্মব্যস্ততা বেশি থাকলেও দ্বিতীয় বা তৃতীয় জামাতের কোনো সুযোগ নাই। 
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/2830

(৪)নিয়মিত মাগরিবের নামায একাকি পড়লে যদিও নামায আদায় হবে, তবে জামাত তরকের গোনাহ হবে।হয়তো মসজিদে বা নিজ বাসা বা কর্মস্থলে জামাতে নামায পড়তে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (708,320 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

+1 vote
1 answer 1,745 views
0 votes
1 answer 109 views
...