আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
234 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (26 points)
edited by
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লহি ওয়া বারকাতুহ।
১)নামাজে সূরা মিলানোর সময় কি কোনো ধারাবাহিকতা বজায় রাখতে হবে?যেমন:১ম রাকাতে সূরা ফালাক পড়লে ২য় রাকাতে সূরা ইখলাস পড়া যাবে না, নাস পড়তে হবে?আবার এমন যে ১ম রাকাতে বড় সূরা পড়তে হবে পরের রাকাতে ছোট?একটি সূরা প্রতি রাকাতে মিলালে হবে?

২)মহিলারা কি পারফিউম /আতর ইউজ করতে পারবে ঘরের ভিতরে?পারফিউম নিলে নাকি গোসল করে সেই সুগন্ধ দূর না করা পর্যন্ত নামাজ হয় না?যদি ভুলে অন্য কেউ নেয়ার সময় শরীরে আসে, তাহলেও কি গুনাহ হবে?

৩)বমি করলে ওযু, নামাজ ও রোজা কোনটার মধ্যে কি প্রভাব পরে?
৪)ধন্যবাদ জানাতে জাযাকাল্লাহ খইরন (ছেলেদের),জাযাকিল্লাহ খইরন (মেয়েদের), জাযাকুমুল্লাহ খইরন(অনেকজন হলে), এভাবে কি ভাগ করতে হবে?আর এগুলো বলা কি সুন্নাহ? এর উত্তর দিতে ওয়া আনতুম ফা জাযাকুমুল্লাহ খইরন নাকি ওয়া ইয়্যাকি,কোনটা বলা কি সুন্নাহ
৫)নামাজে সূরা ফাতিহা,তাশাহহুদ,দরূদ শরীফে ভুল হলে কি সাহু সিজদা দিতে হয়?

৬)পুরুষ  ডক্টরের কাছে অন্য ডক্টর না পেলে টিকা নেয়া, চর্মরোগের ক্ষেত্রে শরীরের কোনো স্হান যেমন গলা, হাত ইত্যাদি দেখানো ,প্রেশার মাপা, রক্ত পরীক্ষা করা,চোখ দেখানো যায় কি না?

৭)আলতা পরলে কি নামাজ হবে?

৮)সকালে ঘর ঝাড়ু দেয়ার আগে কাউকে টাকা পয়সা দেয়া যায় না,এটা কি কুসংস্কার? আর যেকোনো কুসংস্কার ই কি বিদাআত?

৯)ফজর আর মাগরিবের পর যে ৩ বার করে ৩ ক্বুল, আয়াতুল কুরসি পড়া হয়,এগুলোই কি সকাল সন্ধ্যার জিকির হিসেবে গণ্য হবে,নাকি জিকিরের জন্য আবারও আলাদাভাবে পড়তে হবে?

১০)কি ধরণের বোরকা পরলে পূর্ণাঙ্গ পর্দা হবে?বাজারে যে খিমার পাওয়া যায়,সেগুলো পরলে হবে?

১১)নামাজে ওযু ভেঙে গেলে পুনরায় ওযু করে এসে কি যে পর্যন্ত নামাজ পড়েছিলাম,সেখান থেকে পরতে হবে নাকি প্রথম থেকে শুরু করতে হবে?যদি ১ম টা হয় তাহলে কিভাবে করবো,ধরুন, রূকু দেয়ার পর বা আগে,সিজদা দেয়ার সময়,অল্প আয়াত, বা অর্ধেক তাশাহহুদ পড়েছি, বা একটা সিজদা দেয়ার পর ভঙ্গ হলে ওযূ করে এসে কোনখান থেকে স্টার্ট করবো?

১২)পরিবারের /আত্নীয়দের মধ্যের নন মাহরামদের সাথে পর্দা করার সময় কি মুখ ঢেকে রাখতে হবে,এক্ষেত্রে কি কালো রঙের খিমার পরতে হবে নাকি প্রিন্টেড খিমার পরলে হবে?

১৩)বাবা মায়ের হকগুলো কি কি? বান্দার হক বলতে কি বুঝায়,ও কি কি?
১৪)যদি কোনো খারাপ কাজের কথা কাউকে বলে ফেলি, তাহলে কি সেই পাপ ক্ষমা করা হবে না?এখন কি তাকে বলা উচিত,আমি ওই পাপ আর করি না, বা করবো না,তওবা করেছি,ইত্যাদি নাকি আল্লাহর কাছে ক্ষমা চেয়ে নিলেই হবে?

১৫)মেয়েদের দুনিয়াবি শিক্ষার প্রয়োজনীয়তা কতটুকু।পাবলিক যেমন ঢাকা, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করা যাবে পূর্ণ পর্দা মেইনটেইন করে?

১৬)তাহাজ্জুদ নামাজের নিয়ত কি করতে হবে,সুন্নাত নাকি নফল?

এশার নামাজের মুস্তাহাব,জায়েজ ও মাকরূহ ওয়াক্ত কখন?

১৭)পুরোনো সালোয়ার কামিজ, টপস যা সচরাচর পর্দা রক্ষা করে না,এসব কি দান করা যাবে,যেহেতু যাকে দান করছি তার সম্পর্কে তো আমি জানি না সে পর্দা করে কিনা?বিভিন্ন এরিয়া আছে,যেখানে অপ্রয়োজনীয় জিনিস রেখে আসা হয়, আর অন্য কেউ যাদের দরকার তারা সে জিনিসটি নিয়ে যায়,এমন কোথাও রেখে আসা যাবে?যদি না যায়,এগুলো কি করতে হবে?
১৮)সৎ বাবার সাথে এক বাসায় থাকা যাবে একা,আলাদা রুমে?
১৯)একটি কনটেস্টে অংশগ্রহণ করার জন্য নির্ধারিত সময়ের পরে কন্টেন্ট জমা দিয়েছি,অনলাইনে। এতে কি গুনাহ হবে

২০)অন্ধকারে নামাজ পরলে শুদ্ধ হবে?দরজা আটকিয়ে নামাজ পরার সময় কেউ বাসায় আসতে চাইলে কি দরজা খুলে আবার পুনরায় নামাজ পড়তে হবে?

1 Answer

0 votes
by (710,360 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
(১)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/2434

(২)
পারফিউম দিয়ে ঘরের বাহিরে যাওয়া,নন মাহরামের সামনে যাওয়া মহিলাদের জন্য নাজায়েয ও হারাম।তবে মহিলারা ঘরের ভিতরে একাকি অবস্থায় বা মহিলাদের সমাবেশে পারফিউম দিতে পারবে। পারফিউমের সাথে নামাযের কোনো সম্পর্ক নাই।পারফিউম দিলে নামায অবশ্যই হবে।

(৩)

মুখ ভর্তি বমি অর্থাৎ বেশি পরিমাণে বমি হলে রোযা,নামায এবং অজু সবকিছুই ফাসিদ হয়ে যাবে।
আয়েশা রাযি. থেকে বর্ণিত,  রাসুলুল্লাহ ﷺ বলেছেন,
مَنْ أَصَابَهُ قَيْءٌ أَوْ رُعَافٌ أَوْ قَلَسٌ أَوْ مَذْيٌ، فَلْيَنْصَرِفْ، فَلْيَتَوَضَّأْ
যে ব্যক্তির বমি হয়, অথবা নাক দিয়ে রক্ত ঝরে, বা মজি বের হয়, তাহলে ফিরে গিয়ে অযু করে নিবে। (সুনানে ইবনে মাজাহ ১২২১)
مُغِيرَةُ، عَنْ إِبْرَاهِيمَ، قَالَ: سَأَلْتُهُ عَنِ الْقَلْسِ، فَقَالَ: ذَلِكَ الرَّسْعُ، إِذَا ظَهَرَ فَفِيهِ الْوُضُوءُ
ইবরাহীম নাখয়ী রহ.-কে বমির ব্যপারে জিজ্ঞাসা করলেন মুগীরাহ রহ.। তখন তিনি উত্তরে বললেন, যদি তা মুখ ভরে হয়, তাহলে অযু করতে হবে। (মুসান্নাফ ইবনে আবী শাইবা ৪৩৩)

(৪)জ্বী,
ধন্যবাদ জানাতে জাযাকাল্লাহু খাইরান (ছেলেদের জন্য),জাযাকিল্লাহু খাইরান (মেয়েদের জন্য), জাযাকুমুল্লাহু খাইরান(অনেকজনের ক্ষেত্রে), এভাবে ভাগ করতে হবে।আর এগুলো বলা সুন্নাহ। এর উত্তর দিতে ওয়া আনতুম ফা জাযাকুমুল্লাহ খাইরান কিংবা ওয়া ইয়্যাকা/ক/কুম, বলাও সুন্নাহ।

(৫)
নামাজে সূরা ফাতিহা,তাশাহহুদ,দরূদ শরীফে ভুল হলে সাহু সিজদা দিতে হবে।

(৬)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/3716

(৭)
আলতা যেহেতু পানি প্রতিবন্ধক, তাই আলতা দিলে অজু হবে না,এবং নামাযও হবে না।

(৮)
জ্বী, এটা কুসংস্কার এবং বিদ'আত।

(৯)
জ্বী, এগুলো যিকির হিসেবে গণ্য হবে।

(১০)
সমস্ত শরীর ঢেকে যায়,এমন যেকোনো প্রকার কাপড় হলেই,তা দ্বারা পর্দা আদায় হয়ে যাবে।

(১১)
যে পর্যন্ত নামায পড়েছিলেন, পরবর্তীতে অজু করে এসে সেখান থেকেই শুরু করতে হবে।যদি রুকু তে অজু ভঙ্গ হয়, তাহলে অজু করে এসে রুকু থেকেই আবার নামায শুরু করতে হবে।যদি এক সিজদা দেয়ার পর অজু ভঙ্গ হয়, তাহলে অজু করে এসে দ্বিতীয় সিজদা দিতে হবে।

(১২)
জ্বী, পর্দা করতে হবে।প্রিন্টেড বোরখা পড়লেও চলবে।

(১৩)
বাবা মার হক বলতে,বাবা মায়ের সকল হাজতকে পূর্ণ করা এবং বান্দার হক বলতে, বান্দার জান মালে কোনো ক্ষতি করা।

(১৪)
শুধুমাত্র আল্লাহর কাছে তাওবাহ করে নিলেই হবে।

(১৫)
জ্বী, করা যাবে।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/434

(১৬)
তাহাজ্জুদ নামায পড়ার সময়ে নফলের নিয়ত করতে হবে।

(১৭)
মধ্যরাতের পর তথা রাত্রের তৃতীয়াংশে বিনা উযরে ইশার নামায পড়া মাকরুহ।

(১৮)
ফিতনার আশংকা না থাকলে, থাকা যাবে।নতুবা যাবে না।

(১৯) সময়ের পর জমা দেওয়ার কারণে যদিও গোনাহ হবে না, তবে উচিৎ হয়নি।

(২০) 

জ্বী, দরজা খুলে দিয়ে তারপর নামাযে দাড়ানো উচিৎ।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (26 points)
আমার উত্তরগুলো দিলে উপকৃত হতাম।জাযাকুমুল্লাহ খায়ের।
by (710,360 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...