আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
227 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (9 points)
reshown by
আসসালমুআলাইকুম শায়খ।

আমার কিছু প্রশ্ন আছে। দয়া করে উত্তর দিবেন।

1)আমার বাবা ব্যাংকে চাকরি করতেন।এখন অবসরে।এখন আব্বুর আয় হলো পেনশন, বাড়ি ভাড়া( যেটা ব্যাংক লোন নিয়ে করেছে)।আমার প্রশ্ন হলো আমি কি আমার বাবার ইনকাম হতে চলতে পারবো? আমার বয়স 21 বছর।আমি কলেজে পড়ি।আমার বাবার থেকে আমি কি ভরণপোষণ নিতে পারবো? তার বাসায় থাকতে পারবো নাকি আব্বুর থেকে এক পয়সাও নিতে পারবো না??? আর নিতে পারলে কত বছর পর্যন্ত নিতে পারবো????


2) আমার মা বাবা আমাকে বলেছে সেজদার মত করে মাথা মাটিতে ঠেকিয়ে 41 বার দুআ ইউনুস পড়লে( পড়া চলাকালীন আঙ্গুল দিয়ে আকাশে ইশারা করতে হয়) আল্লাহ দুআ কবুল করে।এটার কি কোনো দলিল আছে??
3) মুখে ব্রণ থাকলে টা যদি গেলে ফেলি ফলে দানা বের হয়ে আসলে( সাথে রক্ত বের হলে ) ওজু ভেঙে যাবে? পুরো ব্রণ গালিয়ে ফেললে কি ওজু ভেঙে যাবে??
4) আমার বয়স যখন 15/16 বছর তখন আমি অসুখের কারণে কিছু  দিন রোজা রাখতে পারি নাই।আমার ঠিক মনে নেই কতদিন ? এখন কি আমি তওবা করে নিলেই হবে নাকি ওই রোজা সব রাখা লাগবে????


5) কোনো একটা  ব্যাপারে দুই আলেম দুই রকম ফতওয়া দিলে আমার কি করণীয়????


6) আমি যদি আমার দ্বীনি ভাইকে মজা করে বলি কি ব্যাপার আজকে নামাজে আসলে জে? অনেক গুনাহ করেছ নাকি? আবার দাড়ির দিকে তাকিয়ে বলি দাড়ি রাখছো কেনো? স্মার্ট হও, এরকম কিছু কথা মজার নিয়তে( আমার বন্ধু ও বুঝে আমি মজা করে নাস্তিকদের কমণ কথা বলছি) তাইলে কি আমার গুনাহ হবে? আমার নিয়ত হলো নাস্তিক বা ইসলামবিদ্বেষীদের  কিছু কমন কথা যা তারা মুমিনদের খোটা দিয়ে থাকে তাই ওকে বলে মজা করা।

1 Answer

0 votes
by (678,880 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
আবূ হুরায়রাহ (রাযিঃ) থেকে বর্ণিত।

عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ: قَالَ رَسُولُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: " أَيُّهَا النَّاسُ، إِنَّ اللهَ طَيِّبٌ لَا يَقْبَلُ إِلَّا طَيِّبًا، وَإِنَّ اللهَ أَمَرَ الْمُؤْمِنِينَ بِمَا أَمَرَ بِهِ الْمُرْسَلِينَ، فَقَالَ: {يَا أَيُّهَا الرُّسُلُ كُلُوا مِنَ الطَّيِّبَاتِ وَاعْمَلُوا صَالِحًا، إِنِّي بِمَا تَعْمَلُونَ عَلِيمٌ} [المؤمنون: ٥١] وَقَالَ: {يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا كُلُوا مِنْ طَيِّبَاتِ مَا رَزَقْنَاكُمْ} [البقرة: ١٧٢] ثُمَّ ذَكَرَ الرَّجُلَ يُطِيلُ السَّفَرَ أَشْعَثَ أَغْبَرَ، يَمُدُّ يَدَيْهِ إِلَى السَّمَاءِ، يَا رَبِّ، يَا رَبِّ، وَمَطْعَمُهُ حَرَامٌ، وَمَشْرَبُهُ حَرَامٌ، وَمَلْبَسُهُ حَرَامٌ، وَغُذِيَ بِالْحَرَامِ، فَأَنَّى يُسْتَجَابُ لِذَلِكَ؟ "

 তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ “আল্লাহ তা'আলা পবিত্র, তিনি পবিত্র ও হালাল বস্তু ছাড়া গ্রহণ করেন না। আর আল্লাহ তা'আলা তার প্রেরিত রসূলদের যে হুকুম দিয়েছেন মুমিনদেরকেও সে হুকুম দিয়েছেন। তিনি বলেছেন, “হে রসূলগণ! তোমরা পবিত্র ও হালাল জিনিস আহার কর এবং ভাল কাজ কর। আমি তোমাদের কৃতকর্ম সম্বন্ধে জ্ঞাত।" (সূরা আল মু'মিনূন ২৩ঃ ৫১)তিনি (আল্লাহ) আরো বলেছেন, “তোমরা যারা ঈমান এনেছো শোনা আমি তোমাদের যে সব পবিত্র জিনিস রিযক হিসেবে দিয়েছি তা খাও”— (সূরা আল বাকারাহ ২ঃ ১৭২)। অতঃপর তিনি এক ব্যক্তির কথা উল্লেখ করলেন, যে দূর-দূরান্ত পর্যন্ত দীর্ঘ সফর করে। ফলে সে ধুলি ধূসরিত রুক্ষ কেশধারী হয়ে পড়ে। অতঃপর সে আকাশের দিকে হাত তুলে বলে, “হে আমার প্রতিপালক! অথচ তার খাদ্য হারাম, পানীয় হারাম, পরিধেয় বস্ত্র হারাম এবং আহার্যও হারাম। কাজেই এমন ব্যক্তির দু'আ তিনি কী করে কবুল করতে পারেন?”(সহীহ মুসলিম-১০১৫)

★★প্রশ্নকারী প্রিয় দ্বীনী ভাই!
শরীয়ত উপার্জন সক্ষম বালেগ পুরুষ এর উপর আরো অনেকের লালন পালনের দায়িত্ব দিয়েছে।যেমন, উপার্জন অক্ষম মাতা-পিতা, নাবালিগ ছেলে,মেয়ে,স্ত্রী সহ অনেকের ভরণপোষণের দায়িত্ব রয়েছে একজন পুরুষের উপর।
এখন অভিবাবকের সম্পদ হারাম হলে, সেই সম্পদ থেকে খরছ না করে নিজ মাল থেকে খরছ করাই উচিৎ,যদি নিজের সম্পদ থাকে।তবে বালেগ ছেলের উপর ওয়াজিব যে,তার সম্পদ না থাকলেও সে হালাল তরিক্বায় তার জীবিকা নির্বাহ করার চেষ্টা করবে।হ্যা উপার্জন অক্ষম ব্যক্তির জন্য অভিবাবকের  হারাম মাল থেকে তাওবাহ-ইস্তেগফারেরর সাথে প্রয়োজন পর্যন্ত খোরাকি গ্রহণ করা বৈধ রয়েছে।কেননা এই উপার্জন অক্ষম ব্যক্তিগণকে ভরণপোষণ করা তার একান্ত দায়িত্ব ছিলো।সুতরাং গোনাহ ঐ অভিবাবকের ই হবে।(বিস্তারিত জানতে দেখুন-ফাতাওয়ায়ে উসমানী-৩/১২৭)

আরো জানুনঃ

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই, 
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি নিজে হালাল ইনকাম করে চলবেন।
যদি এভাবে বাবার ইনকাম গ্রহণ করেন,তাহলে উপার্জন কারী হওয়ার পর আপনার উপর আপনার বাবার যাবতীয় খরচ এর আনুমানিক হিসেব কষে সেটি ছওবায়ের নিয়ত ছাড়া দান করে দিতে হবে।
  
(০২)
কুরআন হাদীসে এর কোনো দলিল নেই।

(০৩)
যদি ব্রন গেলে ফেলার সময় বা পরে রক্ত বা পানি বের হয়,তাহলে গড়িয়ে পড়া সমপরিমাণ অযু ভেঙ্গে যাবে।
,
আর যদি গড়িয়ে যাওয়া সমপরিমান না হয়,তাহলে অযু ভেঙ্গে যাবেনা।
,
(০৪)
সব রোযা হিসেব করে রাখতে হবে।
,
(০৫)
এখানে নির্ভরযোগ্য অভিজ্ঞ মুফতী সাহেব যিনি,তার ফতোয়া অনুযায়ী আমল করবেন। 

(০৬)
হ্যাঁ এতে গুনাহ হবে।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...