আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+2 votes
560 views
in পবিত্রতা (Purity) by (7 points)
১.ফরজ গোসলে মাথার চুল খিলাল করব কিভাবে?
২.আমি শহরে থাকি পুকুরে ফরজ গোসল করার সুযোগ নেই।ঝর্ণার নিচে কতক্ষণ দাড়ায়ে থাকব?
৩.ফরজ গোসলে লজ্জাস্থানের নিচে পানি পৌছাতে এক মগ পানি ঢালতে হবে, কিন্তু কোথা থেকে মাথা থেকে না পিছন দিক থেকে?আমি কিন্তু ঝর্ণার নিচে গোসল করি তাই পানি ঢালার সুযোগ না থাকলে ঝর্ণার নিচে কিভাবে নিশ্চিত হবো যে লজ্জাস্থানের নিচের ভাজ গুলোতে পানি পৌছেছে।বিশেষকরে অন্ডকোষএর নিচের চিপায়। আমি ঐ অঞ্চলে গোসলে হাত লাগাইনা। আমি শুধু ফরজ কাজগুলো করি।     
৪.নাভি, বগল, কান কি গুতানো লাগবেনা?আর কিভাবে এগুলোতে পানি পৌছাতে হয়।

৫.নিজের অনিচ্ছায় এসব চিপায় যদি পানি না পৌছায় এবং পরেও যদি আমি না বুঝি তাহলে কি নামাজগুলো কবুল হবে ?
একটা একটা করে পাচটি  প্রশ্নের উত্তর বিস্তারিতভাবে দিবেন যেন আমি নিশ্চিত হতে পারি যে শরীরে  পানি পৌছেছে,আর না পৌছালেও গোসল হবে এবং ওয়াসওয়াসাকে তাড়িয়ে দিতে পারি।        উত্তর দিলে উপকৃত হতাম। আপনার জন্য দোয়া করি।
আমার আগের প্রশ্নটি ছিল(যার উত্তর আপনি দিয়েছেন) -    আমার ফরজ গোসল করতে ৪৫ মিনিট লাগে।আমি শুধু কুলি করি,নাকে পানি দেই এবং ঝর্ণার নিচে   দাড়িয়ে শরীরে পানি পৌছাই।আমার গোসলের সময় চুল খিলাল করতে লাগে ১০ মিনিট,নাভি গুতাতে গুতাতে অবস্থা খারাপ, নাভিতে হাতও লাগেতে পারিনা ব্যথা পাই তবুও অনেক গুতাই, নাভিতে আঙুল ঢুকেয়ে আঙুল নাড়াই । আমি ছেলে।আমার মনে হয় নুনুর নিচে ঝর্ণার পানি  যাচ্ছে না,অণ্ডকোষ পুরোপুরি ভিজেনি,পায়খানার স্থানের ভাজে পানি যায়নি, পায়খানার স্থান ও অণ্ডকোষ এর মাঝমাঝি যেই ভাজের মতো নিচু জায়গা থাকে সেখানে পানি যায়নি,আর মাথার চুল খিলাল করতে গেলে লাগে ৭ মিনিট। আমি খুবই কষ্টে আছি।লজ্জার কারণে কাউকে এ ব্যাপারে জানাতেও পারি না। এই ওয়াসওয়াসা থেকে বাচার উপায় কি।নিজের অজানায় যদি শরীরের কোনো চিপা শুকনো থাকে তাহলে কি ফরজ গোসল হবে?আর মগ দিয়ে পানি ঢেলে গোসল করতে আমার লাগে দেড় ঘন্টা।এই প্রশ্নগুলোরউত্তর বিস্তারিতভাবে একটা একটা করে দিবেন। প্লিজ। বিশেষ করে লজ্জাস্থানের নিচে পানি পৌছানোর ব্যাপারে আমি বেশি ওয়াসওয়াসায়আক্রান্ত।লজ্জাস্থানের অঞ্চলগুলোয় পানি পৌছাতে আমি আমার শরীর নাড়াই, কাত করি,পেছন দিক উচু করি        আমি ফরজ গোসলে নুনু বা নিচের দিকের কোথাও হাত লাগাইনা। এই অঞ্চলগুলো গোসলের আগেই পরিষ্কার করে ফেলি।
by (23 points)
আসসালামু আলাইকুম। 
মুফতি ইমদাদুল হক সাহেব, আমার অপরাধ  ক্ষমা করবেন। আমি একটা কমেন্ট করেছিলাম,দয়া করে আপনি যদি  একটু  দেখতেন।

1 Answer

0 votes
by (710,840 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
(১) ফরয গোসলে মাথার চুলকে খিলাল করে পানি পৌছাতে হবে।হাতের আঙ্গুল দ্বারা নেড়েচেড়ে চুলের গোড়ায় পানি পৌছাতে হবে।

(২) ততক্ষণ পর্যন্ত আপনি গোসল করতে থাকবেন, যতক্ষ আপনার বিশ্বাস জন্মাবে যে, আপনার শরীরের সমস্ত স্থানে পানি পৌঁছেছে।

(৩)
মগ ইত্যাদি দ্বারা পানি পৌছাবেন।কিভাবে পৌছাবেন, তা আপনিই ঠিক করবেন।

(৪)
যেভাবে সম্ভব পানি পৌছাবেন।শরীরকে একটু মলে ও নাড়িয়ে পানি পৌছাবেন।

(৫)
শরীরের সমস্ত স্থানে পানি পৌছানোর চেষ্টা করবেন।

https://www.ifatwa.info/229 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
গোসলের ফরয ১১টি।
(১)মুখ ধৌত করা।
(২)নাক ধৌত করা।
(৩)সমস্ত শরীর একবার ধৌত করা।
গোসলের ফরয সাধারনত এ তিনটিই। কেননা সমস্ত শরীরের মধ্যে পরবর্তী সবগুলাই ঢুকে গেছে।কিন্ত বিশেষ গুরুত্বের ধরুণ কোনো কোনো কিতাবে পৃথক পৃথক করে গননা করা হয়।
(৪)খতনাবিহীন ব্যক্তির পুরুষাঙ্গের অগ্রভাগের চামড়া যদি খুলতে কষ্ট হয়,তবে তার ভেতরাংশ ধৌত করা।
(৫)নাভি ধৌত করা।
(৬)শরীরের এরূপ ছিদ্রে পানি পৌঁছানো, যা বুঁজে যায়নি।
(৭)পুরুষের চুলের বেণীর ভেতরে পানি পৌঁছানো, এতে চুলের গোড়ায় পানি পৌঁছা বা না পৌঁছার কোন শর্ত নেই।তবে মহিলার চুলের গোড়ায় যদি পানি পৌঁছে, তাহলে মহিলার চুলের বেণীর ভেতরে পানি পৌঁছানো ফরয নয়।
(৮)দাড়ির ভেতরস্থ চামড়া ধৌত করা।
(৯)গোঁফের ভেতরস্থ চামড়া ধৌত করা।
(১০)ভ্রুর ভেতরস্থ চামড়া ধৌত করা।
(১১)যোনি মুখবরনের বহিরাংশ ধৌত করা।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (710,840 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...