ওয়া আলাইকুমুস সালাম
ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির
রাহিম।
জবাবঃ
হাদীস শরীফে এসেছেঃ
عن عمران بن الحصین في
الرجل یقع علی أم امرأتہ، قال: تحرم علیہ امرأتہ۔ (المصنف لابن أبي شیبۃ ۳؍۴۶۹ رقم: ۱۶۲۲۶ دار الکتب العلمیۃ بیروت)
সারমর্মঃ
একজন ব্যাক্তি তার স্ত্রীর মায়ের সাথে সহবাস করে,হযরত ইমরান বিন হুসাইন রাঃ তার ব্যাপারে
ফতোয়া দিলেন যে তার স্ত্রী তার উপর হারাম।
ই'লাউস সুনান গ্রন্থে এসেছে
أخبرنا أبوحنیفة، عن
حماد، عن إبراهیم، قال: إذا قبل الرجل أم أمرأته أو لمسها من شهوةٍ حرمت علیه
امرأته، أخرجه محمد في الحجج ورجاله ثقات (إعلاء السنن: ۱۱/۱۳۱)
যার সারমর্ম হলো কেহ যদি তার শাশুড়িকে চুম্বন করে,অথবা উত্তেজনার সাথে স্পর্শ করে,তাহলে স্ত্রী তার উপর চিরজীবনের জন্য হারাম
হয়ে যাবে।
জবাবঃ
https://www.ifatwa.info/1233 নং ফাতাওয়ায় আমরা বলেছি
যে,
-المصاهرة: وصف شبيه
بالقرابة، ويتحقق في أربع: إحداها زوجة الابن، وهي تشبه البنت. ثانيهما: بنت
الزوجة، وهي تشبه البنت أيضا، ثالثها: زوجة الأب، وهي تشبه الأم، رابعها: أم
الزوجة، وهي تشبه الأم أيضا.
হুরমতে মুসাহারাহ চারজন ব্যক্তির ব্যাপারে সাব্যস্ত হবে।
(১) পুত্রবধু- যা মেয়ের সাদৃশ্য গ্রহণ করে নেয় (২) স্ত্রীর মেয়ে- ইহাও মেয়ের
সাদৃশ্য গ্রহণ করে নেয় (৩) পিতার স্ত্রী যা মায়ের সাদৃশ্য গ্রহণ করে নেয় (৪) স্ত্রীর মা- যা মায়ের সাদৃশ্য গ্রহণ করে নেয়। (আল-ফিকহু আলাল মাযাহিবিল আরবা'আহ-৪/৬১)
কামভাব নিয়ে স্পর্শ
করতে হবে।
لما في ردالمحتار،ج:٣-ص:٣٣ (نسخة
شاملة)
ويشترط وقوع الشهوة عليها لا على
غيرها لما في الفيض لو نظر إلى فرج بنته بلا شهوة فتمنى جارية مثلها فوقعت له
الشهوة على البنت تثبت الحرمة، وإن وقعت على من تمناها فلا
অর্থাৎ- যাকে
স্পর্শ করা হচ্ছে,তাকে নিয়ে কামভাব থাকতে হবে। কেননা
বর্ণিত রয়েছে,কেউ যদি তার মেয়ের লজ্জাস্থানের দিকে
কামভাব ছাড়া দৃষ্টি দেয়,এবং কল্পনায় অন্য কোনো নারীকে সে সঙ্গী
হিসেবে চায়,কিন্তু তৎক্ষণাৎ তার মেয়ের দিকে তার
কামভাব জাগ্রত হয়ে যায়,তাহলে তখন হুরমতে মুসাহারা সাব্যস্ত হয়ে
যাবে (তথা তার বিবি তার জন্য হারাম হয়ে যাবে)তবে যদি তার কামভাব কল্পিত সে নারীর
উপরই থাকে তাহলে হুরমতে মুসাহারাহ সাব্যস্ত হবে না। ফাতাওয়ায়ে শামী-৩/৩৩(শামেলা)
★ সু-প্রিয়
প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
প্রশ্নোক্ত যেহেতু ঐ
মহিলা তাকে ও সে ঐ মহিলাকে কামভাব নিয়ে পরস্পর স্পর্শ করে ছিলো তাই তাদের মাঝে হুরমত প্রমানিত হয়ে গিয়েছে। এখন ঐ মহিলার মেয়েকে বিয়ে
করা তার জন্য জায়েজ হবে না।