আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
521 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (115 points)
আমার এক বান্ধুবী সে এইবার এইচএসসি দিবে।দ্বীনি ফ্রেন্ড আমার।ওর ফেমিলি চাই ও কিছু হোক ক্যারিয়ার এ। ডাক্তারি লাইনে পড়াতে চাচ্ছে।এখন ডক্টর হতে হতে তার ৭ বছর লাগবে।এছাড়াও কিছু কোর্স করা লাগে ডক্টর হতে হলে।যাইহোক,সে বুঝতেছে সামনে তার যেতে হবে কিন্তু মাহরাম ব্যাতিত কেমনে যাবে?মেডিক্যাল যদি অন্য জেলায় হয় ও কেমনে সফর করবে ও মাহরাম ছাড়া? এখন সেটা ও বুঝতেছে কিন্তু ওর ফেমিলি সেটা এখন বুঝবেনা।আর ওর থেকে কিছু হতেই হবে।কিছু না হলে তার ভবিষ্যৎ জামাই থেকে তার ফেমিলির খরচ বহন করতে হবে।এখন সে কি করবে এমতাবস্থায়? বিয়ে করে ফেলবে বাবা মা কে না জানিয়ে?

1 Answer

0 votes
by (675,600 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


রাসূল (সা.) ইরশাদ করেন,

عن أنس أن نفرا من أصحاب رسول الله صلى الله عليه وسلم قال بعضهم لا أتزوج وقال بعضهم أصلي ولا أنام وقال بعضهم أصوم ولا أفطر فبلغ ذلك النبي صلى الله عليه وسلم فقال ما بال أقوام قالوا كذا وكذا لكني أصوم وأفطر وأصلي وأنام وأتزوج النساء فمن رغب عن سنتي فليس مني

অর্থাৎ হজরত আনাস (রাযি.) বর্ণনা করেন, একদা রাসূলুল্লাহ (সা.) এর একদল সাহাবি রাসূলের (সা.) দরবারে এসে বলতে লাগলো; আমি কখনো বিয়ে করবো না (ইবাদতের জন্য বৈরাগ্যতা অবলম্বন করবো) আমি রাতে নামাজ পড়তে থাকবো কখনো ঘুমাবো না, আরেকজন বললো আমি সারাজীবন রোজা রাখবো কখনো রোজ ভঙ্গ করবো না। এই সবগুলো কথা শোনার পর রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলতে লাগলো- আক্ষেপ তোমাদের ওপর! তোমাদের কী হলো? তোমার এই করবা না সেই করবা না, এই ছাড়বা না সেই ছাড়বা না শুরু করে দিলে। অথচ আমি নামাজও পড়ি আবার ঘুমাইও, আমি রোজাও রাখি আমার বিরতিও দিই। আমি বিবাহও করি! সুতরাং (জেনে রাখো বিয়ে আমার সুন্নত) যে আমার সুন্নাত থেকে বিমুখ হয় সে আমার উম্মতের অন্তর্ভুক্ত না। 

عن عائشة قالت قال رسول الله -صلى الله عليه وسلم- ্র النكاح من سنتى فمن لم يعمل بسنتى فليس منى وتزوجوا

অর্থাৎ হজরত আয়েশা (রাযি.) থেকে বর্ণিত, তিনি বলেন, হজরত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন, ‘বিবাহ আমার সুন্নাত যে আমার সুন্নাতের ওপর আমল করবে না সে আমার দলভুক্ত নয়। সুতরাং তোমরা বিবাহ করো। (ইবনে মাযাহ : হাদিস নম্বর ১৯১৯)। 
.
বিবাহ কখন ওয়াজিব হয়,জানুনঃ  
,
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন, 
প্রশ্নে উল্লেখিত মেয়ের উপর যদি বিবাহ ওয়াজিব পর্যায়ে পৌছে,তাহলে এই মুহুর্তে তার বিবাহ করাই উচিত। 
আর যদি বিবাহ ওয়াজিব পর্যায়ে না যায়,তাহলে তার বাবা মার কথা অনুযায়ী লেখা পড়া চালিয়ে যাওয়া উচিত।
তবে শর্ত হলো পরিপূর্ণ শরীয়ত মেনে।
যদি শরীয়তের খেলাফ কোনো কাজ করতে হয়,বা কোনো সময়ে এসে শরীয়ত বহির্ভূত কাজ হওয়ার আশংকা হয়,তাহলে সেই মুহুর্তে এসে আর লেখাপড়া চালিয়ে যাবেননা।
,
মহিলাদের ডাক্তারি লেখাপড়া সংক্রান্ত বিস্তারিত জানুনঃ


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...