আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
306 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (33 points)

একজন যুবকের বিয়ের পূর্বে অন্য মেয়ের সাথে হারাম সম্পর্ক ছিলো। (প্রায় ২ বছর) 

কিন্তু আল্লহ এর মহব্বতে যুবকটি প্রেম ছেড়ে দিয়েছে। প্রেম ছেড়ে দেয়ার ৩/৪ বছর হয় গেছে। 

কিন্তু যখন যুবকটি মেয়েকে বুজিয়ে বলছে, "যে আমরা রিলেশন আর রাখতে পারবো না। হারাম হচ্ছে এসব। তখন মেয়েটিও মেনে নিলো'। পরে ৩/৪ বছর আর কথা হয় নাই। 

তবে যখন ছেলেটি হারাম সম্পর্ক ত্যাগ করেছিলো তখন একটি কথা মুখ দিয়ে যুবকটি , , ,৩ এর অধিক বার বলেছে (মেয়ের নাম রুমা), বলেছে যে, 
"রুমার সাথে আমি আজ থেকে হারাম সম্পর্ক ছাড়লাম। আর ওই রুমা-কেই উদ্দেশ্য করে বলেছে
তালাক,তালাক,তালাক।
 (যুবকটি এখানে যে তালাক দিয়েছে, সেটা ভবিষ্যতে ওই মেয়ের সাথে বিয়ের জন্য না। বরং ওই যে হারাম সম্পর্ক ছিলো তা-ই  বিচ্ছেদ করেছে, সেই হারাম সম্পর্ক বিচ্ছেদের নিয়তেই তালাক দিয়েছে, বিয়ের উদ্দেশ্যে নয়।)

প্রশ্ন দাঁড়ায়---
১। উপোরক্ত বর্নিত তালাক দেয়ার কারনে, এখন ওই যুবকটি ওই মেয়েকে (রুমাকে) বিইয়া  করতে পারবে কি? (কেননা, এখন তাদের ২ পক্ষ ফ্যামিলি তাদেরকে বিয়ে দিতে চায়)।

২। যদি ওই মেয়েকে বিয়ে না করা যায়। তাহলে ওই যুবকটি অন্য মেয়ে বিয়ে করতে সমস্যা আছে কি না? (মানে বিয়ে করার সাথে সাথেই তালাক পতিত হবে কি?)






 

1 Answer

0 votes
by (677,240 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


(০১)
বিবাহের পূর্বে সাধারণত তালাক পতিত হয়না। 
হ্যাঁ বিবাহের সাথে শর্তযুক্ত করে তালাক দিলে বিবাহের  পর তালাক হবে। 
,
হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ يَحْيَى حَدَّثَنَا عَبْدُ الرَّزَّاقِ أَنْبَأَنَا مَعْمَرٌ عَنْ جُوَيْبِرٍ عَنْ الضَّحَّاكِ عَنْ النَّزَّالِ بْنِ سَبْرَةَ عَنْ عَلِيِّ بْنِ أَبِي طَالِبٍ رَضِيَ اللهُ عَنْهُ عَنْ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ لَا طَلَاقَ قَبْلَ النِّكَاحِ

‘আলী ইবনু আবূ ত্বলিব (রাঃ) থেকে বর্ণিত। নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেনঃ বিবাহের পূর্বে তালাক নাই।
(সুনানে ইবনে মাজাহ ২০৪৯)

حَدَّثَنَا أَبُو كُرَيْبٍ حَدَّثَنَا هُشَيْمٌ أَنْبَأَنَا عَامِرٌ الْأَحْوَلُ ح و حَدَّثَنَا أَبُو كُرَيْبٍ حَدَّثَنَا حَاتِمُ بْنُ إِسْمَعِيلَ عَنْ عَبْدِ الرَّحْمَنِ بْنِ الْحَارِثِ جَمِيعًا عَنْ عَمْرِو بْنِ شُعَيْبٍ عَنْ أَبِيهِ عَنْ جَدِّهِ أَنَّ رَسُولَ اللهِ صلى الله عليه وسلم قَالَ لَا طَلَاقَ فِيمَا لَا تَمْلِكُ

‘আমর ইবনু শু‘আইব (রহ.) থেকে পর্যায়ক্রমে তার পিতা ও দাদার সূত্রে বর্ণিত। রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেনঃ তালাক দেয়ার অধিকার জন্মানোর আগে প্রদত্ত তালাক কার্যকর হয় না।

তিরমিযী ১১৮১, আবূ দাউদ ২১৯০, সহীহ, ইরওয়াহ ১৭৫১, ২০৬৯, সহীহ আবী দাউদ ১৯০০, ইবনে মাজাহ ২০৪৭ রাওদুন নাদীর ৫৭১, আত-তা'লীকু আলাত তানকীল ২/৬২।

আরো জানুনঃ  

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
ঐ যুবকটি সেই মেয়েকে বিবাহ করতে পারবে।
কোনো সমস্যা নেই।
,
(০২)
সেই মহিলাকেও বিবাহ করা যাবে,অন্য মহিলাকেও বিবাহ করা যাবে।
কোনো তালাক হবেনা।   


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...