আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
104 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (13 points)
Assalamu alaikum shaikh..
Ekti bishoy niye ami khub chintito..
Amar ammu khater upor bose sedin ek anti k dekhacchilen salater  "Sijdah" er niyom...ami ek side e mati te dariye chilam. tw ami bollam ekti boi e ache niyom ti onno rokom. Tokhon ammu bollen onno rokom na  evabei tw mohilader sijdah hoy.. bole tini amar dike fire sijdahti kore dekhate uddto holen .. ami jodo druto somvob samne theke sore gelam

*ekhon amar mone voy.. ammur shirk hoye jayni to? Tar uddesso to chilo sijdah tir niyom dekhano.  Tini jokhon amar dike fire sijdahti kore dekhalen tokhon tar shirk hoye gelo na tw?(ALLAH na korun)

*ami joto tara tari somvob druto sore gechi.. bt ami sure na tar matha purupori nichu hobar age ami sorte perechi kina?

*ami sore jabar por o 1/2 sec er moto tini evabe sijdah er halote chilen . Tokhon samner sofay kyok jon bose chilo.. etao ki tar gunah er karon hote pare?
#pori seshe amar ammur ki iman vongo hoyeche  .?
hole notun vabe iman anar upay ki?  Naki sudhu emni gunah hoyeche.  .. sirk hoye thakle Allahor kache bapok kanna kati korle Allah maff diben ki? Khub chintay achi janaben.. ami jodi amar mayer jonno Allahor   nikot kanna kori Allah ki maaf korben? Allahu gafurun wadud.

1 Answer

0 votes
by (63,560 points)

ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

আল্লাহ তায়ালা ভুল-ভ্রান্তি ক্ষমা করে দেন।

হাদীস শরীফে এসেছে-

عَنْ أَبِي ذَرٍّ الْغِفَارِيِّ قَالَ قَالَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم إِنَّ اللهَ تَجَاوَزَ عَنْ أُمَّتِي الْخَطَأَ وَالنِّسْيَانَ وَمَا اسْتُكْرِهُوا عَلَيْهِ

আবূ যার আল-গিফারী (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেনরাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেনঃ আল্লাহ আমার উম্মাতের ভুল , বিস্মৃতি ও বলপূর্বক যা করিয়ে নেয়া হয় তা ক্ষমা করে দিয়েছেন। [সুনানে ইবনে মাজাহ২০৪৩]

 

শুধু অন্তরে উদিত ওয়াসওয়াসা (পাপের ভাব ও চেতনা) আল্লাহ মাফ করে দিয়েছেন।

হাদীস শরীফে এসেছে-

عَنْ أَبِي هُرَيْرَةَ ـ رضى الله عنه ـ قَالَ قَالَ النَّبِيُّ صلى الله عليه وسلم " إِنَّ اللَّهَ تَجَاوَزَ لِي عَنْ أُمَّتِي مَا وَسْوَسَتْ بِهِ صُدُورُهَا، مَا لَمْ تَعْمَلْ أَوْ تَكَلَّمْ ".

আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেননবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, (আমার বরকতে) আল্লাহ আমার উম্মতের অন্তরে উদিত ওয়াসওয়াসা (পাপের ভাব ও চেতনা) মাফ করে দিয়েছেন। যতক্ষণ পর্যন্ত না সে তা কাজে পরিণত করে অথবা মুখে বলে। (সহীহ বুখারী ২৫২৮)

 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

 

যেহেতু আপনার আম্মা শিখানো ও দেখানোর  উদ্দেশ্যে সিজদা করেছিলেন। গায়রুল্লাহকে (আপনাকে ও সোফায় যারা বসে ছিলো তাদের ইবাদতের উদ্দেশ্যে) সিজদা করেননি। তাই প্রশ্নোক্ত ক্ষেত্রে শিরক হবে না। এমনকি কোনো গুনাহও হবে না ইনশাআল্লাহ।

সুতরাং পেরেশানীর কোনো কারণ নেই।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...