আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
119 views
in সালাত(Prayer) by (72 points)
আসসালামু আলাইকুম।

১)এশার নামায সর্বমোট ১৫ রাকাত নাকি ১৩ রাকাত?

২)এশার নামাযে বিতরের পূর্বে যে দুই রাকাত পড়া হয়, তা পড়া কি বাধ্যতামূলক, তা মিস দিলে কি গুনাহ হবে?

.

.....

....


.....

......

...

1 Answer

0 votes
by (63,240 points)

 

بسم الله الرحمن الرحيم

জবাব,

প্রতিদিন আমরা পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করে থাকি। যার মধ্যে কিছু রাকাত আদায় করি ফরজ হিসাবে। আর কিছু সুন্নত বা নফল হিসাবে।কিন্তু কোন ওয়াক্তের নামাজ কতো রাকাত তা নির্ধারণ করার ক্ষেত্রে কেবল ফরজ নামাজের রাকাতগুলোর সংখ্যাটা হিসাবে আনা যেতে পারে।এশার নামাজের আগে চার রাকাত এবং পরে দুই রাকাত নামাজ সুন্নতে মুয়াক্কাদা হিসাবে আদায় করা হয়।এই দিক বিবেচনায় রেখে বলা যেতে পারে এশার নামাজ দশ রাকাত। ফরজ চার রাকাত এবং সুন্নত ছয় রাকাত।

عن عائشة أنہ -علیہ الصلاة والسلام- کان یصلي قبل العشاء أربعا ثم یصلي بعدہا أربعًا ثم یضطجع (۱/۶۶ الاختیار لتعلیل المختار، ط: بیروت)

এই চার রাকাত আদায় করার পর দুই রাকাত দুই রাকাত করে নফল নামাজ পড়া যাবে। যার নির্দিষ্ট কোনো সংখ্যা নেই।এভাবে বিতির নামাজকেও এশার নামাজের সাথে পড়া হয়। যদিও বিতির নামাজ এশার নামাজের অংশ নয় তবুও এশার নামাজের শেষে বিতির পড়ে নেওয়া হয়।তাহলে এশার নামাজ সুন্নতে মুয়াক্কাদাসহ দশ রাকাত। সুন্নতে গায়র মুয়াক্কাদাসহ চৌদ্দ রাকাত। এভাবে বিতিরসহ সতের রাকাত।

عن عائشہ رضي اللہ عنہا قالت: ما صلی رسول اللہ صلی اللہ علیہ وسلم العشاء قط فدخل علي إلا صلی أربع رکعات أو ست رکعات رواہ أبو داوٴد (۱/۵۰۲) وسکت عنہ، وفي ”النیل (۲/۲۶۲)

সুন্নতে মুআক্কাদা বলা হয়, যে আমলকে রাসূল সাঃ ইবাদত হিসেবে পাবন্দীর সাথে করেছেন। কখনো ওজর ছাড়া ছেড়ে দিয়েছেন বা নিজেতো ছাড়েননি কিন্তু যে ছেড়ে দিয়েছে তাকে ভর্ৎসনা করেননি। এরকম আমলকে সুন্নতে মুআক্কাদা বলা হয়। {আততাআরিফাতুল ফিক্বহিয়্যাহ-৩২৮, আলমুজিজ ফি উসুলিল ফিক্বহ-৪৩৯-৪০}

সুন্নতে মুআক্কাদা ওয়াজিবের মতই। অর্থাৎ ওয়াজিবের ব্যাপারে যেমন জবাবদিহী করতে হবে, তেমনি সুন্নতে মুআক্কাদার ক্ষেত্রে জবাবদিহী করতে হবে। তবে ওয়াজিব তরককারীর জন্য সুনিশ্চিত শাস্তি পেতে হবে, আর সুন্নতে মুআক্কাদা ছেড়ে দিলে কখনো মাফ পেয়েও যেতে পারে। তবে শাস্তিও পেতে পারে।

وحكمها كالواجب—- إلا أن تارك الواجب يعاقب وتاركها لا يعاقب- (التعريفات للجرجانى-138

ফরজ নামাযের আগে পরের সুন্নতে মুআক্কাদার অত্যধিক গুরুত্ব দেয়া উচিত। এ কারণেই ফুক্বাহায়ে কেরাম লিখেন যে, যদি কেউ সুন্নতকে হক মনে না করে এটাকে ছেড়ে দেয়, তাহলে এ কর্ম তাকে কুফরী পর্যন্ত নিয়ে যেতে পারে।

رجل ترك سنن الصلاة ان لم ير السنن حقا فقد كفر، لأنه تركها استخفافا (رد المحتار-2/492، بدائع الصنائع- 1/644

তবে কেউ যদি সুন্নতকে সহীহতো মনে করে, কিন্তু অলসতা করে ছেড়ে দেয়। তাহলে সে গোনাহগার হবে।

وان رآها حقا فالصحيح أنه يأثم، لأنه جاء الوعيد بالترك، كذا فى محيط السرخسى، (الفتاوى الهندية- 1/112

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই!

এশার ফরজ নামাজের পূর্বে চার রাকাত সুন্নাতে যায়েদা আছে ,যা পড়লে সওয়াব না পড়লে গুনাহ নেই ।তবে পড়াই উত্তম। অতপর চার রাকাত ফরজ ও এর পরে দুই রাকাত সুন্নাতে মুআক্কাদা । অতপর তিন রাকাত বিতির নামাজ পড়বে। তবে সম্ভব হলে শেষ রাতে তাহাজ্জুদের পরে বিতির পড়া উত্তম। কেউ চাইলে নফল হিসেবে বিতিরের র্পূর্বে বা পরে সাধ্যানুযায়ী নফল নামাজ পড়তে পারে। যদি কোন ব্যক্তি কোন কারণে দুএক দিন সুন্নাতে মুআক্কাদা ( যেমন এশার ফরজের পরবর্তী দুই রাকাত) না পড়তে পারে তাহলে গুনাহ হবে না । তবে ইচ্ছাকৃতভাবে সুন্নাতে মুআক্কাদা ছেড়ে দেওয়ায় অভ্যস্থ হয়ে গেলে গুনাহগার হবে এবং এ ব্যাপারে হাদীসে কঠিন হুশিয়ারী এসেছে।

 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 137 views
0 votes
1 answer 296 views
0 votes
1 answer 143 views
asked Jun 25, 2021 in সালাত(Prayer) by Mariam masud (9 points)
0 votes
1 answer 109 views
asked Jun 24, 2021 in সালাত(Prayer) by Mariam masud (9 points)
0 votes
1 answer 227 views
asked Apr 30, 2021 in সালাত(Prayer) by saazy (1 point)
0 votes
1 answer 122 views
...