আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
175 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (13 points)
আমি  মাসের ১ তারিখে একটি প্রাইভেট টিউশন   শুরু করি . টিউশন সুরুর আগএ আমার আম্মুর সাথে আলচনা করছিলাম দের ঘন্টা পড়াব. বাট যাদের পড়াই তাদের মা কে  বলি নাই. ওনাকে টাইম জিজ্ঞাসা করলে তিনি বলেছিলেন ১/দেড় ঘন্টা . পড়া কমপ্লিট করতে যত সময় লাগে. তিনিও নির্দিষ্ট করে দেড় ঘন্টা পড়ানোর কথা বলেন নাই.টুউশন এ গিয়ে আমি বলেছিলাম  ১১.৩০ এর সময় পড়াতে এসে জোহর এর আজান দিলে চলে যাবো.  তিনি বলেছিলেন আচ্ছা.
এখন জোহরের প্রথম আজান যদি  ১২.৪৫ হয় এবং  পড়া কমপ্লিট করে আমি ছুটি   দিয়ে চলে আসি অর্থাৎ দেড়ঘন্টা পূর্ণ না করি তাহলে কি আমি তাদের হক নষ্ট করবো?নাকি যেহেতু ওই অন্তি নির্দিষ্ট করে দেড় ঘন্টা বলেন নি আমি ও ওনাকে বলিনি শুধু বলেছি যোহরের আজান হলে চলে যাবো.উনিও আচ্ছা বলেছেন.. সেজন্য আমার গুনাহ হবে ????আর আমি যদি আগে নিজে নিজে করা নিয়ত (যেটা আন্টি কে বলি নাই) এর  কাফ্ফারা দেই তাহলে হবে না?

2. আজ সকালে কোনো রিচার্জ এর দোকান খোলা না পেয়ে খুব খুব দরকার পরে টেলিটলক এ 12 taka লোন এনেছি.তখন এই এসেমেস এসেছে.(You have got payment 12 taka with 1.20 taka service fee + 0.40 taka tax. Please pay before 08/14) টাকা তা কি হালাল ? হালাল না হলে কাফ্ফারা কি করতে পারি.

3.আমার ছোট বোন প্রাইমারি স্কুল এ পড়ে . তো জুম এ ক্লাস করার জন্য গত দুই মাস আগে ক্লাস টিচার জানালেন ওকে ফ্রি তে ৩০ দিনের জন্য ৩০ জিবি ডাটা দেয়া হবে.( at taka 344. )আমরা জানতে চাওয়া স্যার  বললেন টাকা  নাকি N.G.O থেকে স্টুডেন্ট দের দেয়া হচ্ছে. এই টাকার ডাটা ইউজ করা কি হালাল???

1 Answer

0 votes
by (713,440 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
এবং হযরত ইবনে আব্বাস রাঃ থেকে বর্ণিত,
عن ابن عباس قال;قال رسول اللّٰه صلى اللّٰه عليه و سلم 
  " ﻻ ﻳﺤﻞ ﻣﺎﻝ ﺍﻣﺮﺉ ﻣﺴﻠﻢ ﺇﻻ ﺑﻄﻴﺐ ﻧﻔﺲ ﻣﻨﻪ "
নবী কারীম সাঃ বলেনঃ"কোন মুসলমানের জন্য  অন্য কোনো মুসলমানের মাল তার অন্তরের সন্তুষ্টি ব্যতীত হালাল হবে না। (তালখিসুল হাবীর-১২৪৯) আরো জানুন-https://www.ifatwa.info/3747

ধোকা এবং প্রতারণা সম্পর্কে হাদীসে ধমকি বর্ণিত হয়েছে,
হযরত আবু-হুরায়রা রাযি থেকে বর্ণিত,
عن أبي هريرة رضي الله عنه أن رسول الله صلى الله عليه وسلم قال : ( مَنْ حَمَلَ عَلَيْنَا السِّلَاحَ ، فَلَيْسَ مِنَّا ، وَمَنْ غَشَّنَا ، فَلَيْسَ مِنَّا ) 
রাসূলুল্লাহ সাঃ বলেন-যে ব্যক্তি আমরা মুসলমানদের বিরুদ্ধে অস্র ধরলো, সে আমাদের অন্তর্ভুক্ত নয়।এবং যে কাউকে ধোকা দিলো সেও আমাদের অন্তর্ভুক্ত নয়।(সহীহ মুসলিম-১৪৬)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার সাথে তাদের যে ভাবে আলোচনা হয়েছে সেভাবেই আপনাকে টিউশনি করাতে হবে। যদি দেড় ঘন্টা পড়ানোর আলোচনা হয়ে থাকে, তাহলে আপনাকে দেড় ঘন্টাই পড়াতে হবে। এক ঘন্টা বা আধ ঘন্টা পড়ালে হবে না। বরং পূর্ণ দেড় ঘন্টাই পড়াতে হবে। এখন যদি আপনি কমবেশ করতে চান তাহলে তাদের সাথে আলোচনা করেই কমবেশ করতে হবে।  

(২)
https://www.ifatwa.info/1496 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
সু-প্রিয় পাঠকবর্গ!
ফেকহী মূলনীতি
إذَا اجْتَمَعَ الْحَلَالُ وَالْحَرَامُ غَلَبَ الْحَرَام
যখন হালাল এবং হারাম কোনো এক বিষয়ে একত্রিত হবে তখন হারামই বিজয়ী হবে।(আল-আশবাহ ওয়ান-নাযাইর-১/৯৩)
উপরোক্ত মূলনীতির আলোকে প্রচলিত ইমার্জেন্সি ব্যালেন্স সম্পর্কে আমরা এ সিদ্ধান্তে পৌছতে সক্ষম হবো যে,ইমার্জেন্সি ব্যালেন্স সম্পর্কে অনেক রকম আলোচনা পাওয়া যায়।একদিক দিয়ে চিন্তা করলে হালাল মনে হয় আর অন্যদিক দিয়ে চিন্তা করলে হারাম মনে হয়।সুতরাং যদিও এটা জায়েয, তবে ব্যবহার না করাই উত্তম। আল্লাহ-ই ভালো জানেন।

(৩) 
https://www.ifatwa.info/1900 নং ফাতাওয়ায় আমরা বিস্তারিত বলেছি যে, 
প্রথমে দেখতে হবে এন,জি ও প্রতিষ্টান কোন খাত থেকে উক্ত অফার দিচ্ছে। যদি হালাল খাত থেকে দেয়, তাহলে ধনী গরীব সবার জন্য বৈধ হবে। আর যদি হারাম খাত থেকে দেয় বা নির্দিষ্ট ভাবে জানা না যায়, তাহলে ধনী ছাত্রদের জন্য জায়েয হবে না। হ্যা, অবশ্যই গরীব ছাত্রদের জন্য জায়েয হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 156 views
0 votes
1 answer 293 views
+3 votes
1 answer 163 views
0 votes
1 answer 117 views
...