আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
137 views
in সালাত(Prayer) by (9 points)
I always able to pray five times salat.But I can not wake up early in the morning so I have to pray my faze salah kaza .So my questions are -    1.Can say my sunnah of fazr prayer also kaza?2.At that time can I recite my morning zikir will it be beneficial?

1 Answer

0 votes
by (712,880 points)
edited by
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ- 
এ'শার নামাযের সাথে সাথে ঘুমিয়ে পড়বেন।
ফজরের পর থেকে নিয়ে দিনে কখনো ঘুমাবেন না।বরং সারা দিন কিছু না কিছু কাজ নিয়ে ব্যস্ত থাকবেন।সম্ভব হলে বেশীবেশী পরিশ্রম মূলক কাজ  করবেন।ঘুম আসুক বা না আসুক লাইট অফ করে শুয়ে পড়বেন।যদি অন্ধকারে বসে থাকতে বিরক্ত লাগে,তাহলে শুয়ে শুয়ে কোনো একটি কিতাব পড়তে লেগে যাবেন,নিশ্চয় ঘুম আসবে।
মনে রাখবেন,দিনে কখনো ঘুমাবেন না।

বাসার সবাইকে সাধ্যমত দ্বীন বুঝানোর চেষ্টা করতে থাকুন।জাযাকুমুল্লাহ।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
সূর্যোদয় হয়ে গেলে ফজরের ওয়াক্ত শেষ হয়ে যায়,তাই সূর্যোদয়ের পর ঘুম থেকে জাগ্রত হলে তখন ফজরের নামাযকে কাযা পড়তে হবে।ফজরের কাযা পড়ার পর তাসবিহাত পড়া যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,880 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 70 views
0 votes
1 answer 105 views
asked Jun 24, 2021 in সালাত(Prayer) by Mariam masud (9 points)
0 votes
1 answer 218 views
asked Apr 30, 2021 in সালাত(Prayer) by saazy (1 point)
0 votes
1 answer 120 views
+1 vote
1 answer 69 views
asked Oct 24, 2022 in সালাত(Prayer) by Nabil Ahmed (14 points)
0 votes
1 answer 102 views
asked Jun 21, 2021 in সালাত(Prayer) by Rubbya (19 points)
...