আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
254 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (22 points)
আসসালামু আ'লাইকুম

১) আমার একটা প্যান্টে একটু ছেঁড়া , অনেকটা পিঁপড়া খেলে যেমন হয় , ছেঁড়ার পরিমান পেন্সিলের কাঠের মাথার মতো । সতরের নিচেই । তবে সিজদায় যাওয়ার সময় প্যান্ট একটু উপরে তুলে সেজদায় না গেলে প্যান্ট টানাটানা লাগায় একটু উপরে তুলে সিজদায় যায় । এতে সেই ছোট ছেঁড়া অংশ হাঁটুর গোল অংশের নিচের দিকে এসে পরে ।
এতে কি সতর ভঙ্গ হবে ? এই প্যান্ট পরে নামাজ হবে বা আগে যা পরেছি তা কি কাযা করতে হবে ?

২) এক লোক ছোট বেলায় হাঁতে কুনইয়ের উপরে tatoর মতো করে নিজের নাম লিখেছিল । সে তওবা করেছে অনেক আগে,তাবলীগেও সময় দেয় ,গুনাহ থেকে বাচার জন্য তাড়াতাড়ি বিয়েও করেছে  তবে সেই ট্যাটু এখন ও আছে । তার পেছনে নামাজ হবে ? অন্যের হোক বা না হোক তার একাকি নামাজ কি হবে ? ফরজ গোসল হবে ?

1 Answer

0 votes
by (657,800 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 



(০১)
★পুরুষের সতর হল নাভির নিচ  থেকে নিয়ে হাঁটুর নিচ পর্যন্ত। 

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ مَخْلَدٍ ، نَا أَحْمَدُ بْنُ مَنْصُورٍ زَاجٌ ، نَا النَّضْرُ بْنُ شُمَيْلٍ ، أَنَا أَبُو حَمْزَةَ الصَّيْرَفِيُّ وَهُوَ سَوَّارُ بْنُ دَاوُدَ ، نَا عَمْرُو بْنُ شُعَيْبٍ ، عَنْ أَبِيهِ ، عَنْ جَدِّهِ ، قَالَ : قَالَ رَسُولُ اللَّهِ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ - : " مُرُوا صِبْيَانَكُمْ بِالصَّلَاةِ لِسَبْعٍ ، وَاضْرِبُوهُمْ عَلَيْهَا لِعَشْرٍ ، وَفَرِّقُوا بَيْنَهُمْ فِي الْمَضَاجِعِ ، وَإِذَا زَوَّجَ أَحَدُكُمْ عَبْدَهُ أَمَتَهُ أَوْ أَجِيرَهُ ، فَلَا يَنْظُرُ إِلَى مَا دُونَ السُّرَّةِ وَفَوْقَ الرُّكْبَةِ ، فَإِنَّ مَا تَحْتَ السُّرَّةِ إِلَى الرُّكْبَةِ مِنَ الْعَوْرَةِ

মুহাম্মাদ ইবনে মাখলাদ (রহঃ) ... আমর ইবনে শুআইব (রহঃ) থেকে পর্যায়ক্রমে তার পিতা ও তার দাদার সূত্রে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, তোমরা তোমাদের শিশুদের সাত বছর বয়সে নামাযের (পড়ার) নির্দেশ দাও। তারা দশ বছর বয়সে পদার্পণ করলে নামাযের জন্য (তা না পড়লে) তাদের দৈহিক শাস্তি দাও এবং তাদের বিছানা পথক করে দাও। আর তোমাদের কেউ নিজের দাসকে বা নিজের শ্রমিককে তার দাসীর সঙ্গে বিবাহ দিলে সে যেন তার নাভির নিচ থেকে হাঁটুর উপর পর্যন্ত অঙ্গের প্রতি না তাকায়। কারণ নাভির নিচ থেকে হাঁটু পর্যন্ত সতর (অবশ্য আবরণীর অঙ্গ)।
(সুনানে দারা কুতনি ৮৬৩)

★ শরীয়তের বিধান হলো নামাযের মধ্যে সতরের আওতাধীন কোনো একটি অঙ্গের এক চতুর্থাংশ যদি স্বেচ্ছায় খুলা হয়,তাহলে এক মুহুর্তের জন্য খুলা হলেও নামায ফাসিদ হয়ে যাবে।কিন্তু যদি অনিচ্ছায় এক চতুর্থাংশ খুলে যায়,তাহলে তিন তাসবিহ (সুবহানা রাব্বিয়াল আ'লা) পরিমাণ সময় পর্যন্ত খুলে গেলে নামায ফাসিদ হবে। কিন্তু যদি তিন তাসবিহ পরিমাণ সময় থেকে কম হয়,কিংবা এক চতুর্থাংশ থেকে কম হয়,তাহলে  নামায ফাসিদ হবে না।

বিস্তারিত জানুনঃ

★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে সামান্য ছেড়ার কারনে নামাজের কোনো সমস্যা হবেনা।
নামাজ হয়ে গিয়েছে,কাজা আদায় করতে হবেনা। 

(০২)
এক্ষেত্রে বুঝা যাচ্ছে যে সে ট্যাটূ উক্ত স্থানে পানি পৌছাতে প্রতিবন্ধকতা সৃষ্টি করছেনা,তাই তার পিছনেও নামাজ হবে, তার নিজের নামাজও হবে।  

এখন উক্ত ট্যাটুর ক্ষেত্রে বিধান হলোঃ
যদি কারো ইসলামের জ্ঞান আসার পূর্বে ট্যাটু  করে থাকেন এবং সেটা যদি স্থায়ী হয় আর সেটা উঠাতে গিয়ে যদি তার শরীরের আরো বেশি ক্ষয়ক্ষতি হয় সেক্ষেত্রে ঐ ট্যাটু যদি এমন স্থানে হয়,যা কাপড় দ্বারা ঢেকে যাবে,তাহলে তা উক্ত অবস্থায় রেখে ক্ষয়ক্ষতি ব্যতিরেকে তা তুলার ব্যবস্থা করতে হবে।আর শরীরের এমন স্থানে হলে,যেখানে কাপড় ঢেকে রাখবে না,তা যথাসম্ভব তুলে ফেলার চেষ্টা করতে হবে।প্রয়োজনে একটু কষ্ট সহ্য করে হলেও তা তুলে ফেলতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 398 views
+1 vote
1 answer 154 views
asked Sep 23, 2022 in সালাত(Prayer) by JJk (80 points)
0 votes
1 answer 116 views
0 votes
1 answer 287 views
...