আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
154 views
in কুরবানী (Slaughtering) by (86 points)
আসসালামু আলাইকুম ,কেউ যদি নিজের আত্মীয় কে সেই আত্মীয়ের নামে কুরবানী করার জন্য টাকা দেয় তাহলে -

1.যিনি টাকা দিয়েছেন তিনি কি সাদকাহ নিয়তে টাকা টা দিতে পারবেন এবং তার কি সাদকার সওয়াব হবে ?

2.যেই আত্মীয় কুরবানী করছেন ওই টাকায় তার নিজের নামে তার কুরবানী কি হবে ?নাকি টাকা দাতা কে কোনো শর্ত ছাড়াই টাকা দিতে হবে উনার কুরবানী কবুল হওয়ার জন্য ?

1 Answer

0 votes
by (696,520 points)
জবাবঃ-
(১)
উনি সাদাকাহ এর সওয়াব পাবেন।
হযরত মায়মুনাহ বিনতে হারিছ রাযি থেকে বর্ণিত
«وعن ميمونة بنت الحارث أنها أعتقت وليدة في زمان رسول الله - صلى الله عليه وسلم - فذكرت ذلك لرسول الله - صلى الله عليه وسلم - فقال: " لو أعطيتها أخوالك كان أعظم لأجرك» "
তিনি একবার একটি নবশিশু বাদীকে আযাদ করে দিলেন,রাসূলুল্লাহ সাঃ এর নিকট উক্ত ঘটনাকে পেশ করা হলে তিনি বললেন,যদি তুমি তোমার মামুদের কে দিয়ে দিতে তাহলে সওয়াব পাইতে।(মিরকাতুল মাফাতিহ-১৯৩৫)

(২)
যখন কাউকে কিছু দেয়া হয়,এবং উনি সেটাকে গ্রহণ করে নেন,তখনই তিনি এটার মালিক হয়ে যান।মালিক হয়ে যাওয়ার পর উনি যা ইচ্ছা তা করতে পারবেন।বিক্রি করার ইচ্ছা করলে বিক্রিও করতে পারবেন।কুরবানি দেওয়ার ইচ্ছা করলে কুরবানিও দিতে পারবেন।যিনি টাকা দিয়েছেন, উনি সদকাহর নিয়তে দেন বা না দেন,এতে কুরবানি কবুল হওয়াতে কোনো প্রভাব পরবে না।
আল্লাহ-ই ভালো জানেন।

উত্তর লিখনে
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ, IOM.


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...