আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
81 views
in কুরবানী (Slaughtering) by (32 points)
edited by
আসসালামু আলাইকুম।। আমাদের ভাগে গরু কোরবানি দেয়া হয়েছে আলহামদুলিল্লাহ। ৪ জন শরীক ছিল।
গরুর ভুড়ি পরিষ্কার করার ওখানে যাওয়ার মত লোক নেই।।যারা পরিষ্কার করছে ডিসিশন হইছে যারা ভুড়ি পরিষ্কার করবে তারা এক ভাগ নিবে।।এখন এটা পারিশ্রমিক হিসেবে নাকি হাদিয়া হিসেবে তারা দিচ্ছে বুঝতেছি না।।পারিশ্রমিক হিসেবে তো দেয়া যাবে না জানি কিন্তু সবাই কেমন নিয়ত করেন তা তো জানা নাই,আবার দেখা যাবে যদি বলি তারা তেমন গুরুত্ব না দিয়ে বলবে হাদিয়াই তো,তারা তোমার উপকার করলো এজন্য তুমি তাদের দিলা,(যারা অন্য শরীক ছিল তাদের বাসার মানুষই করছে,আমার ভাইকে বললাম সে তাই বললো হাদিয়াই তো, তারা তো একাজ  সেজন্য করছে না,এদিকে আম্মু বললেন পারিশ্রমিকই তো কাজ করে দিচ্ছে,আম্মু আবার ঠিক বুঝলো কিনা তাও জানি না কারণ কথা ভালো করে শুনেনি,কিছুই বুঝতেছি না কি হচ্ছে,কোনো সমস্যা থাকবে না তো) এটা কি সঠিক উস্তায?
এক্ষেত্রে কি করণীয়??
জাযাকাল্লাহু খইর

1 Answer

0 votes
by (711,200 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আপনার বর্ণিত সূরতে ভড়ির একাংশ দেওয়া পারিশ্রমিক হিসেবেই বিবেচিত হবে। হ্যা, এক কাজ করতে পারেন, যেহেতু ভুড়ির একাংশ ছাড়া সে কাজে রাজী হবে না, তাই তাকে টাকা দ্বারা পারিশ্রমিক দিবেন।এবং ভুড়ি হাদিয়া দিবেন।অথবা ভুড়িকে তার নিকট বিক্রি করে ঐ টাকা সদকাহ করে দিবেন,এবং ভুড়ি পরিস্কার বাবৎ তাকে টাকা দিয়ে দিবেন।

وَاللَّحْمُ بِمَنْزِلَةِ الْجِلْدِ فِي الصَّحِيحِ حَتَّى لَا يَبِيعَهُ بِمَا لَا يُنْتَفَعُ بِهِ إلَّا بَعْدَ الِاسْتِهْلَاكِ.
وَلَوْ بَاعَهَا بِالدَّرَاهِمِ لِيَتَصَدَّقَ بِهَا جَازَ؛ لِأَنَّهُ قُرْبَةٌ كَالتَّصَدُّقِ، كَذَا فِي التَّبْيِينِ.  وَهَكَذَا فِي الْهِدَايَةِ وَالْكَافِي.
( الفتاوي الهندية، كتاب الاضحية، الْبَابُ السَّادِسُ فِي بَيَانِ مَا يُسْتَحَبُّ فِي الْأُضْحِيَّةِ وَالِانْتِفَاعِ بِهَا، ٥ / ٣٠١، ط:دار الفكر)

الفتاوى الهندية (5/ 301):
"ولو باعها بالدراهم ليتصدق بها جاز؛ لأنه قربة كالتصدق، كذا في التبيين. وهكذا في الهداية والكافي.
ولو اشترى بلحم الأضحية جرابًا لايجوز، ولو اشترى بلحمها حبوبًا جاز، ولو اشترى بلحمها لحمًا جاز، قالوا: والأصح في هذا أنه يجوز بيع المأكول بالمأكول وغير المأكول بغير المأكول، ولايجوز بيع غير المأكول بالمأكول، ولا بيع المأكول بغير المأكول، هكذا في الظهيرية وفتاوى قاضي خان."


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (711,200 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 60 views
0 votes
1 answer 58 views
...