আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
98 views
in কুরবানী (Slaughtering) by (5 points)
আসসালামু আলাইকুম।
আমার উপর কুরবানী ওয়াজিব ছিলো কিন্তু আমি তা আদায় করতে পারিনি। আমি আমার স্বর্ণ বিক্রি করে আর আমার কাছে কিছু টাকা ছিলো তা দিয়ে আদায় করতে চেয়েছিলাম কিন্তু সেইটা করতে পারিনি।

আমি যেহেতু মেয়ে মানুষ তাই নিজে বাহিরে গিয়ে কুরবানির পশু কেনা সম্ভব না, অন্যদিকে আমি আমার মাহরামদের কাছে কোনো সাহায্য পাইনি। আমার হাসবেন্ড তার মায়ের ভয়ে আমাকে এক্ষেত্রে কোনো সাহায্য করেনি, আর আমার বাবাকে বলেও কোনো সাহায্য পাইনি আমার বাবার দ্বীনের বুঝ একদমই নেই বললেই চলে যেকারণে তার কাছে আমার এসব বারাবাড়ি এবং অতিরিক্ত মৌলভিগিরি মনে হয়, আমার চাচা সাহায্য করতে চাইলেও আমার বাবার ভয়ে করতে পারেনি।

এখন আমার কি করা উচিত, কুরবানির টাকা কি আমি সদাকা করে দিবো, সদাকা দিলেও সর্বনিম্ন কত টাকা সদাকা করতে হবে, কতদিনের মধ্যে তা আদায় করতে হবে?

1 Answer

0 votes
by (711,600 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আপনার উপর যদি কুরবানি ওয়াজিব থাকে, এবং আপনি যদি কুরবানি করতে না পারেন, তাহলে এখন আপনাকে একটি গরু বা মহিষের ৭ ভাগের এক ভাগ অথবা মধ্যম পর্যায়ের একটি বকরির মূল্য সদকাহ করতে হবে। 

الدر المختار مع رد المحتار: (321/6، ط: دار الفکر)
(ولو) (تركت التضحية ومضت أيامها)۔۔۔۔تصدق (بقيمتها غني شراها أولا) لتعلقها بذمته بشرائها أولا، فالمراد بالقيمة قيمة شاة تجزي فيها.
(قوله وتصدق بقيمتها غني شراها أو لا) كذا في الهداية وغيرها كالدرر. وتعقبه الشيخ شاهين بأن وجوب التصدق بالقيمة مقيد بما إذا لم يشتر، أما إذا اشترى فهو مخير بين التصدق بالقيمة أو التصدق بها حية كما في الزيلعي أبو السعود.
کذا فی فتاوی دار العلوم دیوبند: رقم الفتوی: 1359-1367/11/1435

ফাতাওয়ায় দারুল উলূম দেওবন্দে বর্ণিত রয়েছে,
ফাতাওয়া নং
Fatwa ID: 1359-1367/N=11/1435-U
 ایام قربانی گذرگئے اورمالدار صاحب نصاب شخص نے قربانی نہیں کی تو ایک متوسط درجہ کا (قربانی کے لائق) پورا جانور صدقہ کرے یا اس کی قیمت، اس صورت میں گائے یا بھینس وغیرہ کے ساتویں حصہ کی قیمت کا صدقہ کرنا کافی نہ ہوگا (احسن الفتاوی ۷: ۴۸۰ مطبوعہ دارالاشاعت دیوبند) 

البتہ بعض اکابر کی رائے یہ ہے کہ بڑے جانور کے ساتویں حصہ کی قیمت کا صدقہ کرنا بھی کافی ہے، البتہ اگر ساتویں حصہ کی قیمت ایک متوسط جانور کی قیمت سے کم ہو تو متوسط جانور کی قیمت کا صدقہ کرنا افضل ہوگا۔ الدر المنتقی (مع المجمع ۴:۱۷۱ مطبوعہ دار الکتب العلمیہ بیروت) میں ہے: ”والغني یتصدق بقیمتہا“ أي قیمة ما یصلح للتضحیة کما في الخلاصة أو قیمة شاة وسط کما في الزاہدي وغیرہ اھ، 
اسی مسئلہ میں کفایت المفتی (جدید ۸: ۲۱۲ مطبوعہ دار الاشاعت کراچی) میں ہے: ”قربانی کے جانور یا گائے کے ساتویں حصہ کی قیمت خیرات کرے۔ (جواب : ۲۷۴) اور فتاوی دارالعلوم دیوبند دیوبند (۱۵: ۵۱۳) میں ہے: ”وہ شخص ہرایک برس کی قربانی کے عوض قیمت قربانی کی صدقہ کرے“ اور ایک دوسرے فتوی میں ہے: اورقربانی کی قیمت میں متوسط جانور کی قیمت اور بڑے جانور کے ساتویں حصہ کی قیمت دونوں داخل ہیں۔


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (711,600 points)
+1
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 58 views
...