আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
133 views
in কুরবানী (Slaughtering) by (16 points)
আসসালামু আলাইকুম,
কুরবানী একটি ইবাদত। যৌথ পরিবারে মা তার এক ছেলেকে না জানিয়ে ছেলের পক্ষ থেকে কুরবানী দেওয়ার জন্য শরিকানা কুরবানীতে নাম দিয়ে দেয় এবং টাকা ও জমা দিয়ে দেয় ও গরুও কিনে ফেলে। উক্ত ছেলের ওপর কুরবানী ওয়াজিব হয় নি। এখন পর্যন্ত সে ছেলে কুরবানী দেয়ার ব্যাপারে নিয়তও করে নাই। কিন্তু তার মা চাচ্ছে ছেলে কুরবানিতে সম্মতি জ্ঞাপন করুক। এবং ছেলেকে সম্মতি দিতে বলতেছেন ও অনুরোধ করতেছেন। তাছাড়া ছেলের শরিকানা কুরবানীতেও চরম অনাগ্রহ।
প্রশ্ন হলোঃ
১) মা যা করেছেন তা ইসলামের আলোকে কতটুকু ঠিক আছে।
২) উক্ত ছেলে যদি এখন সম্মতি দিয়ে দেয় তাহলেই কী কুরবানী আদায় হয়ে যাবে?
৩) উক্ত ছেলে সম্মতি না দিলে কী মা গোনাহগার হয়ে যাবে?
৪) যেহেতু পশু কেনা হয়ে গেছে, উক্ত ছেলে সম্মতি দিলে তার ভাগের টাকার বিষয়টি কিভাবে মিমাংসা হবে। আর উক্ত ছেলে এতে অংশগ্রহন করতে হলে কী করতে হবে?
৫) যেহেতু মা চাচ্ছে ছেলে কুরবানীতে সম্মতি দিক, বিষয়টা কিভাবে সুরাহা হলে সবচেয়ে ভালো হবে, ইনশাআল্লাহ।
উল্লেখ্য, উক্ত মা আলাদা ভাবে বকরী কুরবানী দেওয়ার নিয়ত ও ক্রয় করে ফেলেছেন।
একটু দ্রুত জানালে কৃতজ্ঞ থাকবো, ইনশাআল্লাহ।

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
একটি উট বা গরু মহিষে সাতজন পর্যন্ত শরীক হওয়া যায়। সাহাবায়ে কেরাম হাদী-তে শরীক হয়েছিলেন।

হযরত জাবের রাযি থেকে বর্ণিত,
عَنْ جَابِرِ بْنِ عَبْدِ اللَّهِ رضي الله عنهما قَالَ : نَحَرْنَا مَعَ رَسُولِ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ عَامَ الْحُدَيْبِيَةِ الْبَدَنَةَ عَنْ سَبْعَةٍ ، وَالْبَقَرَةَ عَنْ سَبْعَةٍ- 
وفي رواية : عَنْ جَابِرِ بْنِ عَبْدِ اللَّهِ قَالَ : حَجَجْنَا مَعَ رَسُولِ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ فَنَحَرْنَا الْبَعِيرَ عَنْ سَبْعَةٍ ، وَالْبَقَرَةَ عَنْ سَبْعَةٍ .
তিনি বলেন, হুদাইবিয়ার বছর (৬ষ্ঠ হিজরী) আমরা রসূলুল্লাহ সাঃ এর সাথে প্রতি সাতজনের পক্ষ থেকে একটি উট এবং প্রতি সাতজনের পক্ষ থেকে একটি গরু কুরবানী করেছি।(সহীহ মুসলিম-১৩১৮)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/2572


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) যেহেতু ছেলের উপর কুরবানি ওয়াজিব নয় তাই ছেলের অনুমতির কোনো প্রয়োজনিয়তা নাই। সুতরাং মা যা করেছেন তা ইসলামের আলোকে সঠিক আছে।

(২) উক্ত ছেলে সম্মতি দেউক বা না দেউক সর্বাবস্থায়ই কুরবানী আদায় হবে।

(৩) উক্ত ছেলে সম্মতি না দিলেও কোনো সমস্যা নেই। হ্যা, ছেলের উপর কুরবানি ওয়াজিব থাকলে তখন কিন্তু ছেলের অনুমতির প্রয়োজন হতো।

(৪) কোনো সমস্যা নেই।

৫) ছেলে সম্মতি দেউক বা না দেউক, ছেলের পক্ষ থেকে নফল কুরবানি আদায় হয়ে যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 87 views
...